Satyajit Ray  

(Search results - 34)
  • undefined

    BollywoodJul 1, 2021, 3:10 PM IST

    'অসম্ভব ভয় লাগছে ওয়েবসিরিজটি দেখতে', 'রে' নিয়ে Netflix-কে ধুইয়ে দিলেন সত্যজিৎ পুত্র, প্রশংসায় তসলিমা

    ওয়েবসিরিজ 'রে'- নিয়ে ক্রমশ তর্জা বেড়েই চলেছে সোশ্যাল মিডিয়ায়। ছবি নিয়ে  রীতিমতো প্রশ্ন তুলেছেন সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায়। রীতিমতো ওয়েবসিরিজটি দেখতেও ভয় পাচ্ছেন সত্যজিৎ পুত্র। হাজারো সমালোচনার মধ্যেই এবার সৃজিতের প্রশংসায় পঞ্চমুখ তসলিমা নাসরিন।

  • <p>Image of Satyajit Ray</p>

     EntertainmentJul 1, 2021, 12:30 PM IST

    সত্যজিৎ-র জন্ম শতবার্ষিকীতে 'জলসাঘর' গোখেল কলেজে, মহারাজাকে সেলাম জানাবে অর্পণা-শর্মিলারাও

    ১৯২১ সালে কলকাতায় জন্মেছিলেন সত্যজিৎ রায়। তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান 'জলসাঘর' । আয়োজন করছে গোখেল কলেজের ইংরেজি বিভাগ। থাকবেন  শর্মিলা, ধৃতিমান, অপর্ণা, বরুণ চন্দ, মধুজা। 

  • <p>Image of Satyajit Ray</p>

     EntertainmentJun 30, 2021, 7:46 PM IST

    কিছু কারণ বশত এই স্টোরিটি পরিত্যক্ত করা হল

    ১৯২১ সালে কলকাতায় জন্মেছিলেন সত্যজিৎ রায়। তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান 'জলসাঘর' । আয়োজন করছে   গোখেল কলেজের ইংরেজি বিভাগ। থাকবেন  শর্মিলা, ধৃতিমান, অপর্ণা, বরুণ চন্দ, মধুজা। 

  • undefined

    Movie ReviewJun 28, 2021, 6:13 PM IST

    ট্রিবিউটে অন্যস্বাদের সত্যজিৎ, রে জুরে নতুনত্বের ছোঁয়া, কেমন ছিল চার অধ্যায়

    ফরগেট মি নট এবং বহুরুপিয়া এই দুই ছবির পরিচালনাতে ছিলেন সৃজিত মুখোপাধ্যায়। যেখানে গল্পের সঙ্গে ছবির দুই বৃদ্ধর চরিত্রের জীবনের সেড একই লুকে ধরা পড়ে। পরিচালনার ক্ষেত্রে অবশ্যই এ যেন এক সাহসীকতা।

  • undefined

    Bengali CinemaJun 16, 2021, 5:25 PM IST

    থমকে গেল মঞ্চে দাপানো সত্যজিতের 'বিমলা', শেষ থেকে শুরু'র আগেই তারাদের দেশে স্বাতীলেখা

     প্রয়াত হলেন  সত্যজিতের বিমলা। হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্বাতীলেখা সেনগুপ্ত। থিয়েটার দিয়েই অভিনয়ের হাতেখড়ি স্বাতীলেখার। ৩১ বছর পরে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে পর্দায় ফিরেছিলেন স্বাতীলেখা।
     

  • undefined

    BollywoodJun 8, 2021, 4:07 PM IST

    সত্যজিতের চার গল্পে মগজ ধোলাই, টান টান উত্তেজনায় ভরপুর RAY ট্রেলার

    সত্যজিৎ রায়ের একশোতম জন্মবার্ষিকী পার, চলচ্চিত্র জগতে তাঁর ফ্রেম তাঁর লেখনীর অবদান দিনে দিনে যেন আরও অপরিহার্য হয়ে উঠছে। সময়, স্থান, কাল পাত্র অনুযায়ী বদলাচ্ছে তার ভোল, বদলাচ্ছে তার উপস্থাপনা

  • <p>ঋষির ছবি</p>

    Bengali CinemaMay 2, 2021, 7:56 AM IST

    'ইনি আমাদের সকলের গুরু', মানিক দা-কে দেখে ঋষিকে কেন একথা বলেছিলেন রাজ কাপুর

     রাজ কাপুরই প্রথম সত্যজিতের সামনে নিয়ে গিয়েছিলেন ঋষিকে। ববি সিনেমার প্রিমিয়ার শো হয়েছিল কলকাতার মেট্রো সিনেমায়। প্রিমিয়ারের সেই দুলর্ভ ছবি নিজেই শেয়ার করেছিলেন ঋষি। সত্যজিতকে সামনে থেকে দেখে আপ্লুত হয়ে গিয়েছিলেন অভিনেতা ঋষি।

  • বাঙালির মনে আজও অমর সত্যজিৎ
    Video Icon

     EntertainmentMay 2, 2021, 7:27 AM IST

    বাঙালির মনে আজও অমর সত্যজিৎ

    সাল ১৯২১, ২ রা মে, রায় পরিবারে জন্ম নেন বাংলার চলচ্চিত্রের ধারক সত্যজিৎ রায়। সাহিত্য হোক বা চলচ্চিত্র সবেতেই ছিলেন তিনি সমান পারদর্শী। তাঁর অসাধারণ সব আবিষ্কারের মধ্যে দিয়ে আজও তিনি বাঙালির মনে প্রাণে রয়ে গিয়েছেন। কতই না অসাধারণ সব চলচ্চিত্র বাঙালীদের উপহার দিয়েছেন তিনি। তাঁর তৈরি চলচ্চিত্র আজও মন ছুঁয়ে যায় বাঙালির। 

  • <p>"ওনাকে ট্রলিও ঠেলতে দেখেছিলাম আমি", সন্দীপ রায়ের ছেলেবেলার স্মৃতিতে আজও সৌমিত্র বিরাজমান</p>

    Bengali CinemaMay 2, 2021, 6:30 AM IST

    জীবনের শেষ সময় ২ মে নিজেকে আড়াল করেই রাখতেন সিনে-দুনিয়ার মানিকবাবু,কীভাবে পালন করতেন নিজের জন্মদিন

    এখন সত্যজিৎ রায়ের জন্মদিন মানেই তাঁর বাড়িতে উপচে পড়া ভিড়। 'ছোটবড় সব বয়সের মানুষেরাই এদিন ছুঁটে আসেন বাবার টানে, দেখতে বেশ ভালো লাগে', -জানিয়েছিলেন সন্দীপ রায়। 'বাবা মানুষ খুব পছন্দ করতেন। তবে তিনি যখন বেঁচে ছিলেন, তখন জন্মদিনটা পালন হত খানিকটা ভিন্ন স্বাদে। এখনকার মত নয়'। কীভাবে জন্মদিন সেলিব্রেশন করতেন পরিচালক, আজও তা সন্দীপ রায়ের স্মৃতিতে উজ্জ্বল। 

  • <p><strong>Had a dream bonding with Ray:</strong> From meeting Ray for the first time to his Tollywood debut, Soumitra developed a special bonding with Ray. Consequently, he worked in a number of his successful movies, that includes ‘Sonar Kella’, ‘Jai Baba Felunath’, ‘Charulata’, ‘Ghare Baire’, ‘Ashani Sanket’, ‘Devi’, ‘Abhijan’, ‘Aranyer Din Ratri’ and ‘Ganashatru’.&nbsp;</p>

    Bengali CinemaMay 2, 2021, 6:01 AM IST

    এক এবং অদ্বিতীয়, সেলুলয়েডের রাজা ' সত্যজিৎ' কেন রেখে যেতে পারলেন না যোগ্য উত্তরসূরি

    সত্যজিৎ রায় এই নামটাই যেন যথেষ্ঠ।  বাঙালি শুধু নয়, গোটা বিশ্ববাসীর কাছে তিনি জনপ্রিয়।  এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ  চলচ্চিত্রকার । পরিচালক ভিত্তোরিও ডি সিকা-র 'দ্য বাইসাইকেল থিভস' দেখেই 'পথের পাঁচালী' তৈরি করার সিদ্ধান্ত নেন। আর এটিই এমন সিনেমা যা ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিল। এই সিনেমার পিছনেই রয়েছে এক মস্ত বড় ইতিহাস। যা অনেকেরই অজানা। জন্মবার্ষিকী-তে রইল কিংবদন্তি পরিচালকের অজানা সেই গল্পের একঝলক। 
     

  • <p><br />
বিড়লা মন্দিরের নিকটে সাদা রঙের প্রসেনজিতের এই বাড়ির প্রতিটি কোণায় লুকিয়ে রয়েছে স্মৃতি। সেই স্মৃতিকেই সযত্নে বাঁচিয়ে রেখেছেন অভিনেতা।&nbsp;</p>

    Bengali CinemaMay 2, 2021, 5:35 AM IST

    একাই ১০০ সত্যজিৎ, জন্মবার্ষিকীতে মহারাজাকে সেলাম অগণিত ভক্তের

    ভারতীয় সিনেমার পুরো প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন সত্যজিৎ। সাদা-কালো ছবিতেই বাংলা সিনেমার নতুন প্রেক্ষাপট রচিত করেছিল সত্যজিৎ। বর্ণময় কর্মজীবনে বহু আন্তর্জাতিক পুরস্কারও রয়েছে তার ঝুলিতে। সর্বগুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল।

  • নজরে ২৩ এপ্রিলের কিছু বিশেষ ঘটনা, যা অনেকেরই অজানা
    Video Icon

    India Apr 23, 2021, 10:54 AM IST

    নজরে ২৩ এপ্রিলের কিছু বিশেষ ঘটনা, যা অনেকেরই অজানা

    ১৯৭১ সালের ২৩ এপ্রিল, ভারতে প্রথম সুপার এক্সপ্রেস টেলিগ্রাফ সার্ভিসের উদ্বোধন হয়। ১৬১৬ সালের আজকের দিনেই মৃত্যু হয় উইলিয়াম শেক্সপিয়ারের। বিশ্বসাহিত্যে তাঁর অবদান অবিস্মরণীয়। ২৩ এপ্রিল (১৮৫০) উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের মৃত্যু হয়। অন্যতম ইংরেজ রোমান্টিক কবি ছিলেন তিনি। ১৯৯২ সালের আজকের দিনেই মৃত্যু হয় সত্যজিৎ রায়ের। বাংলা চলচ্চিত্র জগতে তিনি এক বিরল প্রতিভা।
     

  • <p>সত্যজিৎ রায় এই নামটাই যেন যথেষ্ঠ। &nbsp;বাঙালি শুধু নয়, গোটা বিশ্ববাসীর কাছে তিনি জনপ্রিয়। সালটা ১৮৪৮। পরিচালক ভিত্তোরিও ডি সিকা-র 'দ্য বাইসাইকেল থিভস' দেখেই 'পথের পাঁচালী' তৈরি করার সিদ্ধান্ত নেন। আর এটিই এমন সিনেমা যা ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিল।</p>

    Bengali CinemaNov 15, 2020, 5:07 PM IST

    চুরুটের টান থেকে চাঁদরের আইকনিক স্টাইল, সত্যজিতের 'আইকনিক' সৌমিত্র

     সত্যজিতের ফেলুদা গল্পে প্রথম থেকেই একজন আইকনিক হলেন  সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমার বাইরে বইয়ের পাতাতেও তার চেহারা স্কেচ করতেন সৌমিত্র। চুরুটের টান থেকে চাঁদরের আইকনিক স্টাইল বাঙালির যুবকের কাছে আইডল ফেলুদা। সত্যজিৎ রায়ের এই গোয়ান্দাকে গিয়ে বাঙালির যথেষ্ঠ আবেগ রয়েছে।

  • <p>சிறந்த நடிகருக்கான தேசிய விருது, 2004 மத்திய அரசின் பதம்பூஷன் விருது உள்ளிட்ட பல விருதுகளை பெற்ற செளமித்திர சட்டர்ஜி இன்று மரணமடைந்தார் என்ற செய்தி திரையுலகில் பலரையும் சோகத்தில் மூழ்கடித்துள்ளது.&nbsp;</p>

    Bengali CinemaNov 15, 2020, 4:38 PM IST

    তেমনভাবে আরব সাগরের হাওয়া লাগেনি কেরিয়ারে, সৌমিত্র শুধুই বাংলার আর বাঙালির সুপারস্টার

    হিন্দি সিনেমায় তাঁর উপস্থিতি ছিল না। কিন্তু তারপরেও  রাজ্যের গণ্ডী পার করে তিনি পৌঁছে গিয়েছিলেন গোটা দেশের অলিতে গলিতে। সোনার কেল্লার ফেলুদার স্মৃতি এখনও বয়ে বেড়াচ্ছে জায়সালমীর। তেমনই জয়বাবা ফেলুনাথের স্মৃতি রয়েছে কাশীর অলিগলিতে। সত্যজিৎ রায়, মৃণাল সেন, তপন সেনের ছবিতে সৌমিত্র চট্টপাধ্যায়ের উজ্বল উপস্থিতি ছিল। সেভাবে তাঁকে দেখা যায়নি ঋত্বিক ঘটকের সিনেমায়। ১৯৬৯-এ অপুর সংসার দিয়ে রুপলী পর্দায় যাত্রা শুরু হয়েছিল। তারপরের দশকগুলি ইতিহাস। উত্তম কুমারের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেন তিনি। শুভেন্দু, নির্মাল কুমার, বসন্ত চৌধুরীর মত অভিনেতাদের মাঝখানে নিজের একটা পাকা জায়গা করেছিলেন তিনি।

  • <p>অপরদিকে জয় বাবা ফেলুনাথ এর ভেল্কির খেল দেখানোর বোর্ড এর ডিজাইন, আর অন্যটি সত্যজিতের একটা মুখের প্রতিকৃতি গ্লাসের উপর নানা রঙে ফুটিয়ে তুলেছেন তিনি।</p>

    KolkataNov 5, 2020, 8:30 AM IST

    'বাবাকে নিয়ে এমন কাজ প্রথম', গ্লাস পেন্টিং-এ সত্যজিতের সৃষ্টি উপহার সন্দীপকে

    এই বছরটা বিশ্ব বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় এর জন্ম শতবার্ষিকী। করোনা কালে খুব বড় অনুষ্ঠান করা না করা গেলেও, ব্যাক্তিগত উদ্যোগে বেশ কিছু অন্যরকম উদ্যোগ নজর কেড়েছে। এর মধ্যে পল্লবী সিংহ রায়ের গ্লাস পেন্টিংসে সত্যজিৎ এর অমর সৃষ্টির বেশ কিছু নিদর্শন তুলে দিলেন শিল্পী নিজেই সন্দীপ রায়ের হাতে।