Satyajit Ray  

(Search results - 19)
  • <p>Satyajit Ray's Pather Panchali colorised using artificial intelligence</p>

<p> </p>

    Bengali Cinema1, Jun 2020, 8:32 PM

    লকডাউনে রঙ লাগল অপু-দুর্গার গায়ে, রঙিন হলে কেমন হতো সত্যজিতের পথের পাঁচালি, দেখুন ভিডিও

    কেমন হবে সত্যজিত রায়ের ‘পথের পাচালি’ ছবি রঙিন হলে? বেশ কিছুদিন ধরে এটাই ভাবাচ্ছিল মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম গবেষকদের। অবশেষে লকজাউনের সময় তাঁরা পরীক্ষামূলক উদ্যোগ হিসেবে সেই কাজটি সেরেই ফেললেন। কেমন লাগছে সেই রঙিন পথের পাঁচালি?

     

  • <p>আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা</p>

    Bengali Cinema2, May 2020, 9:01 PM

    আমাদের পাঠ ভবন, আমাদের সত্যজিৎ, 'রে ডে'-তে অজানা মানিক দা

    পাঠ ভবনের স্কুলের লোগো সত্যজিৎ রায়ের হাতে আঁকা। স্কুলটির বীজ বপন হয় তাঁরই উদ্যোগে।

  • <p>মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'</p>

    Bengali Cinema2, May 2020, 5:11 PM

    মগনলাল-মন্দার-আচার্য মশাই, দর্শকের মনে আলাদা জায়গা করে আজ বিরাজমান সত্যজিতের 'দুষ্টু লোক'

    ভিলেন বলতে একাধিক সিনেপ্রেমীরা যা বোঝে তা কিন্তু সত্যজিৎ রায়ের জগতে কখনই ছিল না। ধুন্ধুমার মারপিটের দৃশ্য নয়, তবে রয়েছে খুনোখুনি। হিংস্রতায় ভরা দৃশ্য নয়, তবে প্রাণনাশের হুমকি আছে। 'দুষ্টু লোক'র ভিন্ন এক চেহারা দেখে এসেছি আমরা সত্যজিতের নিজস্ব পর্দায়। সে যেন এক আলাদা জগৎ। যেখানে ভিলেনদের দেখলেও যেন এক অদ্ভুত পৃথিবী। হেট্রেড শব্দটা যেন কাজ করে না সেই সব ভিলেনদের ক্ষেত্রে। ঠিক যেন শার্লক হোমসের প্রফেসর মরিয়ার্টি। যার বুদ্ধিতে হতবাক হয়েছে প্রত্যেক পাঠকরা। তেমনই সত্যজিতের ভিলেনরাও দর্শকের মনে কোথাও যেন একটা বিশেষ জায়গা জুড়ে রয়েছে। 

  • <p>ঋষির ছবি</p>

    Bollywood2, May 2020, 3:14 PM

    সত্যজিতের সঙ্গে ঋষির প্রথম সাক্ষাতে কী বলেছিলেন রাজ কাপুর, জানলে অবাক হবেন

    বাবা রাজ কাপুরই প্রথম সত্যজিতের সামনে নিয়ে গিয়েছিলেন ঋষিকে। 'ববি' সিনেমার প্রিমিয়ার শো  সত্যজিতকে সামনে থেকে দেখে আপ্লুত হয়ে গিয়েছিলেন অভিনেতা ঋষি। প্রিমিয়ারের সেই দুলর্ভ ছবি নিজেই শেয়ার করেছিলেন ঋষি। উত্তম কুমারের সঙ্গেও তার দারুণ সম্পর্ক ছিল।

  • <p>সত্যজিৎ রায়</p>

    Bengali Cinema2, May 2020, 2:22 PM

    সত্যজিতকে আকড়েই দিনযাপন প্রসেনজিতের, সযত্নে লালিত করছেন তার স্মৃতিকে

    কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গে এক নিবিড় সম্পর্ক রয়েছে টলি অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। সুপারস্টারের বাড়ির অন্দরমহলটার প্রতিটা কোণায় কোণায় লুকিয়ে রয়েছে স্মৃতি। একসময় এই বাড়িটাকেই গুড়িয়ে দিয়ে চেয়েছিলেন অভিনেতা। কিন্তু সেই বাড়ি  আজ তার স্বপ্নের 'রাজমহল'। কিন্তু কী এমন বিশেষত্ব রয়েছেন যার জন্য এত উৎকন্ঠা অভিনেতা। জানুন সেই অজানা কাহিনি।
     

  • <p> এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ  চলচ্চিত্রকার । ১৯২১ সালে ২ মে  কলকাতায় জন্মগ্রহণ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা পরিবারেই তার জন্ম । আজ জন্মের ৯৯ বছর পেরিয়ে শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়।</p>

    Bengali Cinema2, May 2020, 12:26 PM

    বিজয়ার গয়না বিক্রি থেকে নিজের শেষ সম্বলটুকু হারানো, 'পথের পাঁচালী'র প্রতি ফ্রেমে লেখা সত্যজিতের সংগ্রাম

    কলকাতার হাসপাতাল বেডের উপর শুয়ে অসুস্থ সত্যজিৎ রায়। হাতে অস্কার। হাপাতে হাপাতেই ধন্যবাদ জানিয়ে চলেছেন অস্কারের জ্যুরিদের। মৃত্যুসয্যায় অস্কার হাতে স্পিচ দেওয়া ঠিক কতটা কষ্টকর, ভাবলেই গায়ে কাঁটা দেয় সত্যজিৎ-ভক্তদের। তবে তাঁর কাছে বিষয়টি ছিল অত্যন্ত সুখকর। চার দশক ধরে ছবি বানানোর পর অবশেষে অস্কার চিহ্নিত করল তাঁকে। সেলুলয়েডের পৃথিবীতে আসার আগে তিনি একেবারেই কল্পনা করেননি যে ভারতের শেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের মধ্যে অন্যতম হয়ে উঠবেন।

  • <p> সত্যজিৎ রায়</p>

    Bengali Cinema2, May 2020, 11:36 AM

    'কাগজের টুকরোতেই গল্পের দৃশ্যায়ন', ইতিহাসে মোড়া কালজয়ী সিনেমা 'পথের পাঁচালী'


    সত্যজিৎ রায় এই নামটাই যেন যথেষ্ঠ।  বাঙালি শুধু নয়, গোটা বিশ্ববাসীর কাছে তিনি জনপ্রিয়। আজ ৯৯ বছর পেরিয়ে শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়। এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ  চলচ্চিত্রকার । পরিচালক ভিত্তোরিও ডি সিকা-র 'দ্য বাইসাইকেল থিভস' দেখেই 'পথের পাঁচালী' তৈরি করার সিদ্ধান্ত নেন। আর এটিই এমন সিনেমা যা ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিল। এই সিনেমার পিছনেই রয়েছে এক মস্ত বড় ইতিহাস। যা অনেকেরই অজানা। জন্মশতবর্ষে রইল কিংবদন্তি পরিচালকের অজানা সেই গল্পের একঝলক।

  • <p>তিনি আজ নেই, তবুও এই দিন প্রথা মেনেই তাঁর বাড়িতে উপচে পড়ে ভিড়। সব বয়সের মানুষই তাঁর টানে হাজির হন, সেটা আজও আনন্দ দেয় পরিচালক পুত্র সন্দীপ রায়কে। </p>

    Bengali Cinema2, May 2020, 10:35 AM

    'ইস্কুলে বায়োস্কোপ', সত্যজিৎ স্মরণে 'মহারাজা তোমাকে শতবর্ষের সেলাম '

    প্রতিবছর স্কুলের ছেলে-মেয়েদের নিয়ে  অনুষ্ঠিত হয় ' ইস্কুলে বায়োস্কোপ'। সত্যজিৎরায়ের শতবর্ষের কারণেই এই বছর মে মাসে অনুষ্ঠানটি করা হচ্ছে। ১০০টিরও বেশি স্কুলের পড়ুয়াদের নিয়ে অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। লকডাউনের কারণে বর্ষব্যাপী এই অনুষ্ঠানের প্রথম পর্যায় পুরোটাই অনলাইনে হবে।

  • <p>Image of CM And Satyajit Ray</p>

    Kolkata2, May 2020, 10:17 AM

    শতবর্ষে সত্যজিৎ, 'মহারাজা'র ১০০ তম জন্মদিনে 'সেলাম' জানিয়ে টুইট মমতার

    সত্য়জিৎ রায়ের ১০০ তম জন্মদিনে রাজ্য়ের মুখ্য়মন্ত্রী জানালেন শুভেচ্ছা। শনিবার ভারতীয় সিনেমার লেজেন্ডকে  টুইট করে তিনি 'সেলাম' জানিয়েছেন। চলতি বছরে ১০০ বছরের জন্মদিনে, তাঁর পরিবারের অনেক বড় পরিকল্পনা ছিল। লকডাউনে, সত্যজিতের পরিবার খুঁজে পেয়েছে তাঁর বহু পুরনো ছবি, নেগেটিভ। 
     

  • <p>পরিচালনার আগে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ শুরু করেন সত্যজিৎ রায়। পন্ডিত জওহরলাল নেহেরুর 'ডিসকভারি অব ইন্ডিয়া' র কভার পাতাও ডিজাইন করেছিলেন সত্যজিৎ রায়।</p>

    Bengali Cinema2, May 2020, 9:19 AM

    শতবর্ষে কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়, শ্রদ্ধাজ্ঞাপনে মাতল বাঙালি

    শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়। ভারতীয় সিনেমার পুরো প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন সত্যজিৎ। সাদা-কালো ছবিতেই বাংলা সিনেমার নতুন প্রেক্ষাপট রচিত করেছিল সত্যজিৎ। সর্বগুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল।

  • Bengali Cinema23, Apr 2020, 3:03 PM

    গ্রাফিক্স ডিজাইনার থেকে পরিচালক, জেনে নিন সত্যজিতের অজানা কাহিনি

    সত্যজিৎ রায়।  এক বাঙালি কিংবদন্তি যিনি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ  চলচ্চিত্রকার । ভারতীয় সিনেমাকে বিশ্বের  দরবারে প্রতিষ্ঠিত করেছিলেন। সালটা ১৯৯২। আজকের দিনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। গোটা ইন্ডাস্ট্রি শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাকে হারিয়েছিল আজকের দিনেই। আজ তার ২৮ তম প্রয়াণ দিবস। একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক, গ্রাফিক্স ডিজাইনার হিসেবেও তিনি গোটা বিশ্বে পরিচিত। সর্ব গুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল । প্রয়াণ দিবসে জেনে নিন সত্যজিৎ রায়ের অজানা কিছু তথ্য।

  • প্রসেনজিতের ছবি

    Bengali Cinema4, Apr 2020, 11:11 AM

    সত্যজিতের কীর্তিকেই গুড়িকে দিতে চলেছিলেন প্রসেনজিৎ, ভুল বুঝতে পেরে পিছু হটেন, জানুন সেই কাহিনি

     এক কামড়ার ছোট ফ্ল্যাটই হোক বা বিশালাকৃতির বাগান বাড়ি, নিভৃত আস্তানা সকলেই খোঁজে। কেই হয়তো অনেক উঁচুতে খোলা বারান্দা থেকে রাতের তারা দেখতে পছন্দ করে আবার কেউ দক্ষিণের খোলা বারান্দা। স্বপ্নের বাড়ি কেনার বিজ্ঞাপনে ছেয়ে গেছে গোটা শহর। আর সেই স্বপ্নপূরণে ডুব দিচ্ছেন অনেকেই। তবে তার মধ্যেও ব্যতিক্রমও রয়েছেন। যেমন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। টলিউড সুপারস্টারের বাড়ির অন্দরমহলটার প্রতিটা কোণায় কোণায় লুকিয়ে রয়েছে স্মৃতি। একসময় যে বাড়িটাকে ভেঙে গুড়িয়ে দিয়ে চেয়েছিলেন সেই বাড়ি  আজ তার স্বপ্নের 'রাজমহল'। কিন্তু কী এমন বিশেষত্ব রয়েছেন যার জন্য এত উৎকন্ঠা অভিনেতা। সত্যজিৎ রায়ের স্মৃতি জড়িয়ে রয়েছে তার সাধের বাড়ি 'উৎসব' কে ঘিরে।  তবে তিনি একা নন মহানায়ক উত্তম কুমারও রয়েছেন। তার বাড়িতেই সত্যজিৎ রায় 'নায়ক' ছবির শ্যুটিং করেছিলেন। পরিচালক ঋতুপর্ণও তার 'খেলা' সিনেমার শ্যুটিং করেছিলেন এই 'উৎসব'-এই। সুতরা দুই লেজেন্জের এত স্মৃতি যেখানে জড়িয়ে রয়েছে সেটা স্বপ্নের রাজমহল তো বটেই। অন্দরমহলের অন্দরসজ্জা পুরোটাই তার নিজের হাতে রোনোভেট করা।  ছিমছাম রঙের  এই বাড়ির প্রতিটি জায়গায় 'রেট্রো' ফিল রেখেছেন অভিনেতা। তার অন্দরসজ্জার পুরো চিত্রটাই তুলে ধরেছেন এশিয়ান পেইন্টস। একঝলকে দেখে নিন প্রসেনজিতের স্বপ্নের রাজমহল 'উৎসব'-এর অন্দরসজ্জা।

  • নিমাই ঘোষ

    Bengali Cinema25, Mar 2020, 3:03 PM

    ফের নক্ষত্রপতন টলিপাড়ায়, প্রয়াত হলেন বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষ

    প্রয়াত হলেন বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাই। নিমাই ঘোষের প্রয়াণে  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর ভাবে শোকাহত।

  • সত্য়জিৎ রায়

    India 5, Mar 2020, 4:31 PM

    সত্য়জিৎ রায় তথ্য়চিত্র বানিয়েছিলেন এখানে এসে, এখানে এখনও অবধি কেউ করোনায় আক্রান্ত হননি

    পাহাড় ঘেরা এদেশে অঢেল সমৃদ্ধি নেই বিলাসবসনের তুমুল আয়োজন নেই মানুষ  তবু সুখে রয়েছে এখানে একসময়ে সত্য়জিৎ রায় এখানে এসে তথ্য়চিত্র বানিয়েছিলেন

  • West Bengal5, Oct 2019, 5:44 PM

    জৌলুস আজ অতীত, 'জলসাঘর' খ্যাত নিমতিতা রাজবাড়িতে কোনওক্রমে চলছে পুজো

    প্রায় ৪০০ বছর ছুঁই ছুঁই পুরনো এই রাজবাড়ি তৈরি হয়েছিল গৌরসুন্দর চৌধুরী ও দ্বারকানাথ চৌধুরীর হাতে। রাজপ্রাসাদের চতুর্দিকে তখন রাজকীয় বৈভবের ছাপ ছিল। কিন্তু, আজ তার বুক থেকে  এক এক করে খসে পড়ছে ইঁট, দেওয়ালের চুন সুরকির আস্তরণ।