School Education  

(Search results - 13)
  • <p>modi</p>

    India Sep 10, 2020, 9:00 PM IST

    ১১ ও ১২ মোদীর কার্ডে দুই চাল, অতিমারিতেও ভার্চুয়ালি চুটিয়ে জনসংযোগ প্রধানমন্ত্রীর

    পরপর ২ দিন প্রধানমন্ত্রীর জনসংযোগে দুই মহান কর্মসূচি। আর এই ২ কর্মসূচি নিয়েই এই মুহূর্তে নজর সকলের। যদিও, ১০ তারিখে প্রধানমন্ত্রী যথারিথি তাঁর জনসংযোগ সেরেছেন। এদিন তিনি মৎস্য সম্পদ যোজনার উদ্বোধন করেন তিনি। 

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>
    Video Icon

    MidnaporeAug 13, 2020, 12:20 PM IST

    করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস, প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে 'নজির তৈরি করে' স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দফতর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>

    MidnaporeAug 13, 2020, 10:48 AM IST

    প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে নজির তৈরি করে স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে গোটা রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দপ্তর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • <p>dilip ghosh</p>

    KolkataJun 24, 2020, 7:06 PM IST

    অভিভাবকদের বিক্ষোভেও চোখ খোলেনি, প্রাইভেট স্কুলের ফি নিয়ে রাজ্য়কে নিশানা দিলীপের

    প্রাইভেট স্কুলগুলির উপর সরকারের নিয়ন্ত্রণ নেই বলে রাজ্যকে তোপ দিলীপ ঘোষের। তিনি বলেন, বর্তমান সময়ে প্রাইভেট স্কুলগুলিতে ফি বৃদ্ধি হয়েই যাচ্ছে। যার ফলে প্রতিদিন কলকাতায় বেসরকারি স্কুলগুলিতে বিক্ষোভ দেখাচ্ছেন অভিভাবকরা। সারা ভারতের এমন চিত্র আর কোথাও দেখা যাচ্ছে না বলে দাবি করেন বিজেপির রাজ্য সভাপতি । 

  • <p>লকডাউনে অর্থের ভাঁড়ারে টান, বউবাজারের স্কুল পুরো ফি চাওয়ার বিক্ষোভে অভিভাবকরা</p>

    KolkataJun 24, 2020, 3:54 PM IST

    লকডাউনে অর্থের ভাঁড়ারে টান, বউবাজারের স্কুল পুরো ফি চাওয়ায় বিক্ষোভে অভিভাবকরা

    ফের লকডাউনে স্কুল ফি নেওয়াকে কেন্দ্র করে স্কুলের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন অভিভাবকরা। বুধবার সকাল থেকেই বউবাজারের সেন্ট মাইকেল স্কুলের সামনে অভিভাবকদের বিক্ষোভ চোখে পড়ে । অভিভাবকদের অভিযোগ,গত তিন মাস ধরে যে লকডাউন চলছে তার মধ্যেও স্কুল কর্তৃপক্ষ স্কুলের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে পুরো ফি দাবি করছে। যা অভিভাবকরা মানতে চাইছেন না । 
     

  • মেদিনীপুরে ৮ টি প্রথামিক বিদ্যালয় বন্ধ করার 'হঠকারী  সিদ্ধান্ত', অপসারিত সংসদের চেয়ারম্যান নারায়ণ সাঁতরা

    MidnaporeFeb 13, 2020, 8:26 PM IST

    মেদিনীপুরে ৮ টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ করার 'হঠকারী সিদ্ধান্ত', অপসারিত সংসদের চেয়ারম্যান নারায়ণ সাঁতরা

    রাতারাতি সরিয়ে দেওয়া হল জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান নারায়ণ সাঁতরাকে। উপর মহলের অনুমতি না নিয়েই শহরের আটটি স্কুল তুলে দিয়ে সেইসব শিক্ষক শিক্ষিকাদের অন্যত্র বদলি করে দেওয়ার জেরেই এই অপসারণ বলে মনে করা হচ্ছে। শিক্ষা দফতরের যুগ্মসচিব এক নির্দেশনামা জারি করে নারায়ণবাবুকে সরিয়ে দিয়েছেন। নতুন চেয়ারম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শককেই দায়িত্ব সামলানোর নির্দেশও দেওয়া হয়েছে

  • undefined

    KolkataFeb 12, 2020, 10:58 PM IST

    মা হওয়ার ইচ্ছাকে মান্য়তা দিল কোর্ট, স্বামীর কাছে বদলির নির্দেশ শিক্ষিকাকে

    স্কুল শিক্ষা দফতর বদলি না করায় দীর্ঘ ৯ বছরের বিবাহিত জীবনে স্বামীর সঙ্গসুখ পাননি মুর্শিদাবাদের শিক্ষিকা গার্গী রায়। মা হবার সুযোগ মেলেনি তাঁর। মাতৃত্বের প্রবল আকাঙ্খা থাকলেও সেপথে যেন 'কাঁটা' বিছিয়ে দিয়েছিল স্কুল শিক্ষা দফতর। স্বপ্ন পূরণ করতে  শিক্ষিকা কলকাতা হাইকোর্টে মামলা করেন। স্বামীর চাকরি স্থলের কাছাকাছি বদলি করার জন্য কোর্টে আর্জি জানান৷ মা হবার ইচ্ছাকে মান্যতা দিল কোর্ট। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ স্কুল শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন ৪ সপ্তাহের মধ্যে শিক্ষিকাকে স্বামীর চাকরি স্থলের  কাছাকাছি বদলি করার। 

  • বর্ধমান স্টেশনের ছবি

    BurdwanJan 26, 2020, 4:35 PM IST

    স্টেশনেই গড়ে উঠেছে সহজপাঠ, পথশিশুদের পথ দেখাচ্ছেন বর্ধমানের শিক্ষকরা

    বর্ধমান স্টেশনে প্রতীক্ষালয়ে গড়ে উঠেছে অস্থায়ী স্কুল , সহজপাঠ।  শিশুদের মূলস্রোতে ফেরাতে উদ্যোগ নেন বর্ধমানের শিক্ষকরা। তবে শুধু পড়ানো নয়, জন্মদিন পালন থেকে শীতবস্ত্র দানও করা হয়। সপ্তাহে দুদিন, রেলের অনুমতি নিয়ে প্রতীক্ষালয়ে ক্লাস নেওয়া হয়। 
     

  • শরীরের সব অঙ্গ দেখিয়ে ছাত্র পড়ালেন  শিক্ষিকা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

    InternationalDec 24, 2019, 7:34 PM IST

    শরীরের সব অঙ্গ দেখিয়ে ছাত্র পড়ালেন শিক্ষিকা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

    জটিল পাঠ পড়াতে সরল রাস্তা নিলেন শিক্ষিকা। শরীরের অঙ্গ প্রত্য়ঙ্গের অবস্থান বোঝাতে পরে এলেন 'অ্য়ানাটমি বডি স্য়ুট'। যা দেখে সহজেই শরীরে কিডনি,লিভারের অবস্থান বুঝে গেল ছাত্ররা। যদিও শিক্ষিকার এই পড়ানোর ধরন দেখে তাজ্জব হয়েছেন অভিভাবকরা। সোশ্যাল মিডিয়ায় স্বামীর দৌলতে ইতিমধ্য়েই ভাইরাল হয়েছে শিক্ষিকার ছবি।

  • বইয়ের পাশাপাশি মার্শাল আর্ট, বিনামূল্য়ে  সুশিক্ষা দিচ্ছেন বর্ধমানের অনিমা দেবী

    West BengalDec 16, 2019, 12:38 AM IST

    বইয়ের পাশাপাশি মার্শাল আর্ট, বিনামূল্য়ে সুশিক্ষা দিচ্ছেন বর্ধমানের অনিমা দেবী

    এ এক অন্য কাহিনী। যখন শৈশবের খেলাধুলা, লেখাপড়া বয়স তখন বিবাহ বন্ধনে আবদ্ধ হন পূর্ব বর্ধমানের কালনার অনিমা তালুকদার। ষষ্ঠ শ্রেণিতে পড়তে পড়তেই বিয়ে হয়ে যায় তাঁর। ইরিগেশন দফতরের কর্মী অবনী তালুকদারের সঙ্গে বিয়ে হয় অনিমা দেবীর। এক ছেলে ও এক মেয়ে। ছোটবেলায় বিয়ে হলেও লেখাপড়া চালিয়ে যান। তবে তাঁর মূলে সবচেয়ে বড় অবদান তার শাশুড়ি মা। নানান রকম বাধা বিপত্তি থাকলেও শাশুড়ি মায়ের জেদেই পড়াশোনা চালিয়ে যান। এরপর তিনি প্রাথমিক স্কুলে শিক্ষকতার চাকরি পান। 

  • দুটি হাত নেই, পা দিয়েই  লিখে ক্লাস নেন এই শিক্ষক

    West BengalDec 11, 2019, 5:40 PM IST

    দুটি হাত নেই, পা দিয়েই লিখে ক্লাস নেন এই শিক্ষক

    জন্মের সময় থেকেই দুটি হাত নেই।  তাই পা দিয়েই লেখেন এই শিক্ষক। স্কুলে ক্লাস নেন পা দিয়ে লিখে।

    পূর্ব বর্ধমানের আউশগ্রাম ১ ব্লকের বেরেন্ডা পঞ্চায়েতের বেলুটি গ্রামে বাড়ি বছর ৩৫-এর জগন্নাথ বাউরির। তিনিই বাড়ির বড় ছেলে।  ছোট ভাইয়ের নাম বলরাম। জগন্নাথবাবু বলেন, জন্মের সময় থেকেই তাঁর দুটি হাতই নেই। তখন থেকেই গ্রামের সবাই তাঁকে জগন্নাথদেবের সঙ্গে তুলনা করতে শুরু করেন। তিনি বলেন, তাঁর বাবা লক্ষ্মণচন্দ্র বাউরি ও মা সুমিত্রা বাউরি মনে করতেন, প্রভু জগন্নাথদেবের আশীর্বাদেই একদিন তিনি  নিজের পায়ে দাঁড়াবেন।

  • ছাত্রের সংখ্যা ১০-এরও কম, তাই বন্ধ হতে চলেছে প্রায় ১০০০ স্কুল

    India Jun 24, 2019, 6:06 PM IST

    ছাত্রের সংখ্যা ১০-এরও কম, তাই বন্ধ হতে চলেছে প্রায় ১০০০ স্কুল

    শিক্ষার প্রসার ঘটানোর জন্য চারিদিকে নানারকম কর্মসূচী গ্রহণ করা হচ্ছে, তখন ওড়িশায় বন্ধের মুখে প্রায় ১০০০ স্কুল। কিন্তু শিক্ষার প্রসারের যখন চারিদিকে এতরকমের কর্মসূচীর ডাক দেওয়া হচ্ছে,তখন কেন বন্ধের মুখে এত স্কুল?

  • স্কুলের ছবি
    Video Icon

    VideosJun 7, 2019, 1:15 PM IST

    ছুটির হাওয়ায় কাঁচি, কী বলছেন শিক্ষিকা ও ছাত্ররা

    গরমের ছুটি কমিয়ে দিয়েছে রাজ্য সরকার। ২ মাসের ছুটি কমিয়ে আনা হয়েছে। প্রথমে এই ছুটি-কে ঘিরে বিতর্ক শুরু হয়েছে। ভোট মিটতেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গরমের ছুটি কমানোর কথা ঘোষণা করেন। এর ফলে কী প্রতিক্রিয়া দিচ্ছেন শিক্ষিকা এবং ছাত্ররা।