Sff  

(Search results - 2)
  • <p>সূত্রটির দাবি, প্যানগং হ্রদের মতো সুউচ্চ পাহাড়ি এলাকায় ফের দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে অচলাবস্থা তৈরি হয়েছে। গোগড়া পোস্ট থেকেও চিন, সেনা প্রত্যাহার স্থগিত রেখেছে। নতুন করে চিন এই অঞ্চলগুলি তাদের বলে দাবি তুলতে শুরু করেছে।</p>

<p>&nbsp;</p>

    India 8, Sep 2020, 11:37 AM

    চিনের অতীতকে খোঁচা দিয়েই বেজিংকে শিক্ষা, মোদীর তিব্বতি সেনার চালে মাত সাম্রাজ্যবাদী জিনপিং

    আড়াই মাস পর আবার লাদাখ সীমান্ত উত্তপ্ত। জুন মাসের সংঘাতের পর ভারত ও চিনের মধ্যে বৈঠক শুরু হয়। এখনও তা চলছে। তারই মধ্যে হঠাৎ হামলা। তবে এটা যে হঠাৎ নয়, রীতিমতো পরিকল্পনা করেই চিন ভারতের সীমান্তে চাপ তৈরি করছে, তা স্পষ্ট বোঝা যায় দু’টি সূত্র থেকে। প্রথম, উত্তেজনা কমানোর জন্য সামরিক ও কূটনৈতিক মহলে যে বৈঠক চলছে, তাতে সীমন্ত নিয়ে চিনের ক্রমাগত টালবাহানা। দ্বিতীয়, সীমান্ত বরাবর নিজেদের সেনাবাহিনীর উপস্থিতি আরও জোরদার করা। অতএব যতই আলোচনা চলুক, সমস্যা সহজে মেটার নয়। নতুন পরিস্থিতি সামলাতে দরকার নতুন কৌশল। এবং সেখানেই উঠে এসেছে স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স বা এসএফএফ-এর নাম। চিনের সর্বশেষ হামলা প্রতিহত করে ভারতের যে সৈন্যদল, তার মধ্যে নাকি এসএফএফ-এর সদস্যরাও ছিলেন। ভারতের তরফে যদিও তা প্রকাশ্যে স্বীকার করা হয়নি।

  • undefined

    India 7, Sep 2020, 1:53 PM

    ভারত মাতা স্লোগান তুলে প্যাংগং-এ নিহতের শেষযাত্রা, তিব্বতি বাহিনীর বীর যোদ্ধাকে শ্রদ্ধা

    সোমবার সকালে তিব্বত সৈন্যের সদস্য নিয়মা তেনজিং-এর প্রতি শেষ শ্রদ্ধা জানাল ভারতও সেনা বাহিনীর সদস্য আর লাদাখের তিব্বতি সম্প্রদায়ের সদস্যরা। নিয়মা, স্পেশাল ফ্রব্টিয়ার ফোর্সের সদস্য ছিলেন। যা ভারতীয়  কমান্ডো বাহিনীর অধীনে তিব্বতি সৈন্যদের নিয়ে তৈরি হয়েছিল।  একটি সূত্রের খবর, গত সপ্তাহে দক্ষিণ প্যাংগংএক সংঘর্ষের সময় ল্যান্ডমাইন পা দেওয়ার পরই বিস্ফোরণে তাঁর মৃত্যু হয়। আর এদিন সম্পন্ন হয় তাঁর শেষকত্য।