Sputnik V  

(Search results - 9)
  • undefined

    International24, Sep 2020, 9:25 PM

    করোন-বিশ্বে প্রথম প্রতিষেধক স্পুটিনিক ভি, রাশিয়ায় ছাড়পত্র পেল সাধারণের ব্যবহারের

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য হন্য হয়ে বসে রয়েছে তখন, বাজারে এসে গেল বিশ্বের প্রথম করোনাভাইরাসের প্রতিষেধক স্পুটিনিক ভি। বৃহস্পতিবার এমনই দাবি করেছে মস্কোর রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান শেষ হওয়ার আগেই রাশিয়া সাধারণ মানুষের জন্য প্রতিষধক সরবরাহ করতে শুরু করল। তবে প্রথম দফায় ফ্রন্টলাইন কর্মীদেরও প্রতিষেধক দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।  সম্ভবত দুর্গা পুজোর আগে এদেশে শুরু হবে রাশিয়ার প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান। 
     

  • <p><strong>রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এর সঙ্গে হাত মিলিয়ে স্পুটনিক ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।&nbsp;</strong></p>

    International10, Sep 2020, 5:21 PM

    রাশিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে খোলা চিঠি, তথ্যের গরমিল রয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের

    রাশিয়ান করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে ক্রমশই আশঙ্কার কালো মেঘ জমতে শুরু করেছে। তড়িঘড়ি প্রতিষেধক তৈরি করা হয়েছে বলে আগেই অভিযোগ উঠেছে। এবার যা অভিযোগ উঠেছে তা আরও ভয়ঙ্কর। কারণ ২৬ জন বিজ্ঞানী  অভিযোগ করেছেন প্রতিষেধকের ট্রায়াল রানের তথ্যেই গরমিল রয়েছে। যে তথ্য় প্রকাশিত হয়েছে তা রীতিমত আযৌক্তিক বলেও দাবি করা হয়েছে। এই মর্মে তাঁরা তাঁরা একটি খোলা চিঠি লিখেছেন দ্যা ল্যানসেট নামের একটি মেজিক্যাল জার্নালে। অভিযোগকারী অধিকাংশ বিজ্ঞানী ইতালির বাসিন্দা। বিজ্ঞানীদের অভিযোগ প্রথম ও দ্বিতীয় ট্রায়াল রানের যে তথ্য তাঁদের হাতে গেছে সেখানে একাধিক স্বেচ্ছাসেবীর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি স্তর নিয়ে গরমিল রয়েছে। 

  • <p><strong>কিন্তু, কেন নতুন করে করোনার হানা? বিশেষজ্ঞদের মতে, একশো চৌত্রিশ কোটি জনসংখ্যার দেশে সংক্রমণ আটকে রাখা মোটেই সহজ কাজ নয়। তাছাড়া, প্রতিদিনই করোনা টেস্টের সংখ্যা বাড়ছে। তাই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। শুধু বড় শহরই নয়, প্রত্যন্ত এলাকায়ও সংক্রমণ ছড়াচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অনেকের খামখেয়ালিপনা ও সচেতনতার অভাবও সংক্রমণকে ডেকে আনছে৷</strong></p>

    International8, Sep 2020, 2:05 PM

    আম জনতার জন্য অবশেষে বাজারে এল 'স্পুটনিক ভি', পুতিনের মতোই ভ্যাকসিন নিয়ে সুস্থ দেশের প্রতিরক্ষামন্ত্রীও

    অবশেষে বিশ্ববাসীর জন্য সুখবর, করোনার ভ্যাকসিনের জন্য অপেক্ষার অবসান।  এবার সাধারণ মানুষের একাবের হাতের নাগালে চলে এল রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই স্পুটনিক ভির প্রথম ব্যাজ সাধারণ নাগরিকের জন্য বাজারে আনা হয়েছে। আর কয়েকদিনের মধ্যেই এলাকাভিত্তিক ডেলিভারিও শুরু হয়ে যাবে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক আশাবাদী যে, দ্রুত এই ভ্যাকসিন দেশের সমস্ক  নাগরিকের কাছে পৌঁছে দেওয়া যাবে।
     

  • undefined

    India 7, Sep 2020, 3:40 PM

    দেশের বিভিন্ন প্রান্তে শুরু করোনার সেকেন্ড ওয়েভ, রাশিয়ার ভ্যাকসিনেই এবার শাপমুক্তি খুঁজছে ভারত

    দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ। তাই সামনের বছরের প্রথম দিকেও থাকবে সংক্রমণের দাপট। আশঙ্কা প্রকাশ করেছেন এইএমসের-এর ডিরেক্টর। যদিও সবকিছু ঠিক থাকলে বছরের শেষে কিংবা নতুন বছরের শুরুতে ভারতের হাতে আসতে পারে করোনার ভ্যাকসিন। তবে তার জন্যও এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে। এই অবস্থায় ভারতের সঙ্গে করোনাভাইরাস ভ্যাকসিন স্পুটনিক ৫-র তথ্য শেয়ার করল রাশিয়া। সম্ভবত ভারতে স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের র ট্রায়াল শুরু করতে চায় রাশিয়া।
     

  • <p><strong>ব্রিটেনে সাড়া জাগানো ফল মেলার পর ভারত সরকারের নজর রয়েছে অক্সফোর্ডের প্রতিষেধকের উপর। তবে পিছিয়ে নেই দেশের দুই প্রতিষেধকও।</strong></p>

    International4, Sep 2020, 7:23 PM

    আশার আলো দেখাল রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক-ভি, জানিয়েছে ল্যানসেট


    রাশিয়ার করোনাভাইরাস প্রতিষেধ স্পুটনিক-ভি নিয়ে রীতিমত সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভ্লাদিমির পুতিনকে। কিন্তু মেডিক্যাল জার্নাল ল্যানসেটের প্রকাশিত পরীক্ষার রীপোর্ট কার্ড অনুযায়ী রীতিমত লেটার মার্কস নিয়ে পাশ করেছেন পুতিন ও তাঁর দেশের বিজ্ঞানীরা। ল্যানসেটে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতি স্পুটনিক-ভি রীতিমত নিরাপদ। অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। 

  • undefined

    International21, Aug 2020, 8:46 AM

    করোনা ভ্যাকসিন 'স্পুটনিক ভি'র উৎপাদনে ভারতের সহযোগিতা চাইছে রাশিয়া, দিল্লির কাছে এল প্রস্তাব

    বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। মারণ ভাইরাসকে জয় করতে ভঅযাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে গোটা দুনিয়া। যদিও এর মধ্যেই করোনার ভ্যাকসিন তারা আবিষ্কার করে ফেলেছে বলে দাবি করেছে রাশিয়া। সেই ভ্যাকসিনও বাণিজ্যিক ভাবে উৎপাদনের পথে পুতিনের দেশ। তবে নিজেদের তৈরি  স্পুটনিক ভি নামের সেই ভ্যাকসিন ভারতের সঙ্গে মিলেই উৎপাদন করতে চাইছে রাশিয়া। 

  • <p>Fact Check, Did Russia gift 1 million doses of Covid vaccine to Pakistan</p>

    Pakistan19, Aug 2020, 8:42 PM

    'পাকিস্তানকে ১০ লক্ষ কোভিড ভ্যাক্সিন দিল রাশিয়া', সত্যিই কি ইমরানের প্রতি এতটা সদয় পুতিন


    চিন পাকিস্তানে করোনা টিকার ট্রায়াল দিচ্ছে। রাশিয়াও কি পাকিস্তানে তাদের চিকার পরীক্ষা করছে? নাকি ইমরানকে টিকা উপহার দিলেন পুতিন। এই বিষয়ে ভাইরাল হয়েছে একটি পোস্ট।

  • undefined

    International14, Aug 2020, 9:12 AM

    রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দেহ দূর হচ্ছে না 'হু'-র, বয়স্কদের শরীরে কার্যকারিতা নেই প্রশ্ন পুতিনের দেশেই

    রাশিয়া যতই দাবি করুক বিশ্বে তারাই প্রথম করোনার ভ্যাককসিন স্পুটনিক ভি বানিয়েছে, কিন্তু তা নিয়ে কিছুতেই সন্দেহ দূর হচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এবার এই ভ্যাকসিনের যোগ্যতা নিয়ে রাশিয়ার কাছে প্রমাণ চাইল 'হু'। অন্যদিকে বয়স্ক ব্যক্তিদের ওপর রাশিয়ার ভ্যাকসিন কাজ করবে না, চাঞ্চল্যকর দাবি করছেন বিশেষজ্ঞরা।
     

  • undefined

    International11, Aug 2020, 10:04 PM

    রুশ টিকায় সোভিয়েতের ছোঁয়া, ভারত কি নাম লেখালো এই টিকা সংগ্রহের জন্য


    ৩০ বছর পর রাশিয়া যেন স্মরণ করল সোভিয়েত যুগকে। তাদের তৈরি চিকার নাম দেওয়া হল স্পুটনিক ভি। ২০টি দেশ এই টিকা পাওয়ার জন্য নাম লিখিয়েছে। তাতে কি রয়েছে ভারত?