Study  

(Search results - 140)
  • <p>The Himalaya</p>

    International23, Oct 2020, 3:26 PM

    তছনছ অরুণাচল থেকে পাকিস্তান, ধ্বংস হতে পারে দিল্লিও - হিমালয়ে ওঁত পেতে রয়েছে মহাবিপদ

    তছনছ হয়ে যাবে অরুণাচল থেকে পাকিস্তান। পুরো ধ্বংস হয়ে যেতে পারে দিল্লিও। কোটি কোটি মানুষের হতে পারে প্রাণহানি। হিমালয় পার্বত্য অঞ্চলে অপেক্ষা করছে মহাবিপদ।

  • <p><strong>করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য গোটা বিশ্বই প্রতিষেধকের অপেক্ষায় প্রহর গুণছে। কিন্তু এখনও পর্যন্ত প্রতিষেধক হাতে পেতে আরও সময় লাগবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    International17, Oct 2020, 9:17 AM

    কোভিড-বিশ্বে দারুণ খবর, ভ্যাকসিন আসার আগেই পাওয়া গেল করোনা নিয়ন্ত্রণের কার্যকর দাওয়াই

    প্রায় এক বছর হতে চলল দাপট দেখাচ্ছে কোভিড-১৯ মহামারি। এখনও কোনও কার্যকর টিকা কিংবা প্রতিষেধক পাওয়া যায়নি। এই অবস্থায় আশার আলো দেখালো সাম্প্রতিক এক গবেষণা। কোভিড-১৯ প্রতিরোধে কার্যকর হতে পারে নাইট্রিক অক্সাইড।

  • undefined

    International16, Oct 2020, 9:05 PM

    শীতকালে করোনা রুখতে ৬ ফুট দূরত্ব কাজ নাও দিতে পারে, এখন থেকেই সাবধান করলেন বিজ্ঞানীরা

    শীতকালের জন্য কাউন্টডাউন শুরু করে দেওয়া যেতেই পারে। কিন্তু নতুন গবেষণা বলছেন শীতকালে আরও বাড়তে পারে করোনাভাইরাসের প্রকোপ। এমনিতেই করোনাভাইরাসের সংক্রমণে শ্বাসকষ্ট  একটি লক্ষণ। শীতকালে শ্বাসকষ্টের সংক্রমণ আরও বড় সমস্যা তৈরি করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিল বিশেষজ্ঞরা। ন্যানো লেটারস জার্নালে প্রকাশিত রিপোর্টে রীতিমত সতর্ক করে বলা হয়েছে যে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সংক্রমণের হাত থেকে বাঁচতে মাস্ক পরা অত্যান্ত জরুরি। 

  • undefined

    International16, Oct 2020, 6:01 PM

    করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে একটি অনু, রোগ নিরাময়ে সুবিধে হতে পারে বলেই দাবি বিজ্ঞানীদের

    গত প্রায় ৮-৯ মাস গোটা বিশ্ব জুড়েই দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের জীবাণু। আর এই জীবাণু মোকাবিলার জন্য বা চিকিৎসার জন্য এখনও পর্যন্ত কোনও ওষুধের সন্ধান পাওয়া যায়নি। এই অবস্থায় দাড়িয়ে গোটা বিশ্বই এখন করোনাভাইরাসের টিকা বা প্রতিষেধকের জন্য অপেক্ষা করে রয়েছে। চরম এই সংকটজনক পরিস্থিতিতে আশার আলো দেখালেন বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে করোনা আক্রান্ত রোগীদের নিরাময়ে নাইট্রিক অক্সাইয়ের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। নাইট্রিক অক্সাইড রোগীর জীবন বাঁচাতে পারে বলেও দাবি করেছেন তাঁরা। 

  • <p>coronavirus&nbsp;</p>

    International12, Oct 2020, 5:10 PM

    ফোন আর কাচে করোনার আয়ু ২৮ দিন, দেখে নিন কত ডিগ্রি তাপমাত্রায় কতক্ষণ বেঁচে থাকতে পারে


    টাকা থেকে টাচ স্ক্রিন মোবাইল ফোন এমনকি  প্ল্যাস্টিক ,কাচ আর স্টেনলেসের  জিনিসে সাধারণ তাপমাত্রায় করোনাভাইরাস বেঁচে থাকতে পারে টানা ২৮ দিন। অস্ট্রেলিয়ার নতুন গবেষণায় উঠে এল এমনই এক ভয়ঙ্কর তথ্য। অস্ট্রেলিয়ার বায়োসিকিউরিটি ল্যাবরেটরির গবেষণায় দেখা যাচ্ছে করোনাভাইরাস অত্যান্ত শক্তিশালী একটি জীবাণু। যেকোনও মসৃণ তলদেশে এটি ২৮ দিন বহাত তবিয়েতে বেঁচে থাকতে পারে। 

  • <p><strong>3.</strong> किचन के सामने बाथरूम नहीं होना चाहिए। यदि हो तो बाथरूम व किचन के बीच में पर्दा लगा दें।<br />
&nbsp;</p>

     Astrology12, Oct 2020, 10:55 AM

    দেবীপক্ষের প্রথম রাতে রান্নাঘরে পালন করুন এই নিয়ম, দূর হবে জীবনের সমস্ত বাধা

    জ্যোতিষশাস্ত্র মতে, অনেক সময় রাশিচক্রে দারিদ্র যোগ বা বাস্তু দোষের কারণেও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়, তখন প্রতিকারের বিশেষ প্রয়োজন। সবার জীবনেই কম-বেশি আর্থিক সমস্যা দেখা দেয়। জীবনে সাফল্য পেতে বহু বাধা বিপত্তি অতিক্রম করতে হয়। নানান সমস্য়া ও প্রতিকূলতা কাটিয়ে উঠে তবে একজন ব্যক্তি সাফল্যের মুখ দেখেন। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে দেবীপক্ষের প্রথম দিনে একটি নিয়ম পালন করলেই কাটিয়ে উঠতে পারবেন জীবনের সকল বাধা ও বিপত্তি।

  • <p>Bollywood actor Tiger Shroff, who is known for his action scenes and dancing skills, is equally known for his rumoured affair with actress Disha Patani.</p>

    Health27, Sep 2020, 12:21 PM

    যৌন জীবনে কমে দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের প্রবণতা, বলছে প্রায় ৫০০ কাপলের সার্ভে রিপোর্ট


     হৃদ রোগে আক্রান্ত অনেকের মতেই, সুস্থ হওয়ার পর যৌন জীবনে ছেদ টানলে দ্বিতীয়বার হার্ট অ্য়াটাকের প্রবণতা অনেকটাই কমে যায়। একই মত বিশেষজ্ঞদেরও। তবে নতুন এক গবেষণায় উঠে এসেছে যে, একবার হার্ট অ্য়াটাক হওয়ায় পর স্বাভাবিক যৌন জীবনে ফিরে গেলে দ্বিতীয়বার হার্ট অ্য়াটাকের সম্ভাবনা কমতে পারে। সম্প্রতি ইউরোপিয়ান জার্ণাল অব প্রিভেন্টিভ কার্ডিওলজির তরফে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে। ২০ বছর ধরে গবেষকরা ৪৯৫ জন কাপলের মধ্য়ে পরীক্ষা চালিয়েছেন। সেখানেই মিলেছে এই অবাক করা তথ্য। 

  • <p>শরীর &nbsp;দুর্বল থাকার কারণেই যে কোনও রোগই কাবু করতে পারে ক্যান্সারে আক্রান্ত রোগীকে। এই কারণেই মারণ ভাইরাস করোনাও সহজে কাবু করতে পারে ক্যান্সার আক্রান্ত রোগীকে।&nbsp;<br />
&nbsp;</p>

    Health22, Sep 2020, 5:22 PM

    এই ৩ কারণেই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ছে পুরুষদেরও, সাবধান হোন এখনই

    ক্যান্সার নামটি শুনলেই যেন বুকটা কেমন কেঁপে ওঠে। কারণ একটাই এই মারণ রোগে আক্রান্ত হলে মৃত্যু পর্যন্ত ঘটছে। গোটা বিশ্বজুড়ে এই রোগের ত্রাসে ভীত কমবেশি সকলেই। সমীক্ষা বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই এই ক্যান্সার। ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি  ক্যান্সারে আক্রান্ত হন। সম্প্রতি সমীক্ষায় দেখা গেছে, শুধু মেয়েরাই নন, ছেলেরাও ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ক্রমশ বাড়ছে আক্রান্তের ঝুঁকি ও সংখ্যা। বিশেষত, এই ৩ কারণেই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন পুরুষরা, জেনে নিন। 

  • undefined

    International21, Sep 2020, 12:26 PM

    সামনে আসছে করোনার চেয়েও বড় বিপদ, সমুদ্র গর্ভে তলিয়ে যেতে বসেছে গোটা পৃথিবী

    মহামারি করোনা দাপটে দিশেহারা গোটা বিশ্ব। এর মধ্যেই ঘনিয়ে আসছে আরও বড় বিপদ। এমন আশঙ্কার কথাই শোনাচ্ছে   মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গ্রিনল্যান্ড ও আন্টার্কটিকার বরফ অত্যন্ত দ্রুত হারে গলছে। তাই আগামীদিনে পৃথিবীর জন্য ভয়ঙ্কর বিপদ আসছে, এমনটাই জানাচ্ছে নাসা। এরকম ভাবে চলতে থাকলে ২১০০ সালের মধ্যেই সমুদ্রের জলস্তর উঠে আসতে পারে ৩৮ সেন্টিমিটার বা ১.২৫ ফুট। এর আগেও ‘ইন্টার-গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ ২০১৯’-এর স্পেশ্যাল রিপোর্টেও একই রকম দাবি করা হয়েছিল।
     

  • <p>বাংলা_মদন মিত্র</p>

    Kolkata13, Sep 2020, 9:10 PM

    'দিলীপ ঘোষকে মন দিয়ে পড়াশোনা করতে বলুন, না হলে ডাহা ফেল করবেন', মন্তব্য মদন মিত্রের

    একুশের বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেছে বিজেপি। তার জন্য ইতিমধ্য়েই জেলাগুলিতে জোরকদমে প্রচার শুরু করেছে বিজেপির। এই অবস্থায় দিলীপের ঘোষের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করলেন তৃণমূলের মদন মিত্র।
    --

  • Benefits of vitamin E

    International9, Sep 2020, 2:13 PM

    এই ভিটামিনের অভাবেই শরীরে বাসা বাঁধছে করোনা, মহাবিপদে পড়ার আগে জেনে নিন কী বলছে নয়া গবেষণা

    কোরনাভাইরাস বারবার নিজের জিনগত মিউটেশন ঘটিয়েই চলেছে। সেই কারণেই এর বৈশিষ্ট্যগত পিরবর্তন দেখা দিচ্ছে। আর সেই কারণেই বিলম্বিত হচ্ছে এর উপযুক্ত প্রতিষেধকের আবিষ্কার। বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানী ও গবেষকরা প্রতিনিয়ত এই ভাইরাস নিয়ে গবেষণা করে চলেছেন। আর সেই গবেষণায় প্রতিদিনই বিজ্ঞানীদের সামনে উঠে আসছে নিত্য নতুন তথ্য। অতি সম্প্রতি ইজরায়েলের একদল গবেষক তাঁদের গবেষণায় জানতে পরেছেন, রক্তে ভিটামিন-ডি পরিমাণ কম থাকলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

  • <p>Corona epidemic, corona vaccine, corona medicine, corona death, corona figure<br />
&nbsp;</p>

    International9, Sep 2020, 12:18 PM

    অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে হঠাৎ আশঙ্কার মেঘ, স্বেচ্ছাসেবী অসুস্থ হওয়ায় স্থগিত বিশ্বব্যাপী ট্রায়াল

     করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি করার যজ্ঞে উঠেপড়ে লেগেছে বিশ্বের অনেক দেশ। ইতিমধ্যেই ট্রায়ালে বেশ খানিকটা এগিয়েও গিয়েছে কিছু দেশ। রাশিয়া তো দাবি করেছে, প্রথম পর্যায়ের ভ্যাকসিন তৈরি তাদের। 
     

  • <p>modi</p>

    India 7, Sep 2020, 7:24 PM

    'জাতীয় শিক্ষানীতিতে নূন্যতম সরকারি হস্তক্ষেপ ', সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

     খুব প্রয়োজন ছাড়া শিক্ষা ব্যবস্থায় সরকারের হস্তক্ষেপ করা ঠিক নয়। নূন্যতম সরকারি হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে। জাতীয় শিক্ষানীতিতে নিয়ে রাজ্যপালদের সঙ্গে আলোচনায় এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন শিক্ষানীতি আর শিক্ষা ব্যবস্থার দেশের মানুষের আকাঙ্খাগুলি পুরণের গুরুত্বপূর্ণ মাধ্যম।

  • <p><strong>আর্কটিকের গলে যাওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞদের &nbsp;বিশ্ব উষ্ণয়নকেই দায়ি করেছেন। তাঁদের কথায় গত ৩০ বছর ধরে ক্রমশই উষ্ণ হয়ে পড়ছে এই এলাকা। দ্রুত হারে গলতে শুরু করেছে হিমবাহ।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    International2, Sep 2020, 11:06 PM

    বরফের যুগে দাপিয়ে বেড়াত ম্যামথরা, জানেন কি ঠিক কতটা ঠান্ডা ছিল সেসময়ের বিশ্ব

    সমুদ্র প্লাঙ্কটন জীবাশ্ম ও জলবায়ুর মডেলগুলি নিয়ে ক্রমাগত পর্যালোচনা আর গবেষণা করার পর বিজ্ঞানীরা শেষ বরফের যুগ নিয়ে একটি স্থির সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছেন। বিজ্ঞানীদের মতে সর্বশেষ বরফের যুগটি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ ও এশিয়া জুড়ে বিস্তৃত ছিল। তবে সব জায়গায় সমান ছিল না বরফের স্তর। এই বরফের যুগটি ২৩ থেকে ১৯ হাজার বছর আগে ছিল। আর সেই সময় বিশ্বের গড় তাপমাত্রা ছিল ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা ২০১৯ সালের তুলনায় সাত ডিগ্রি সেলসিয়াস কম ছিল বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা। 
     

  • <p>India Lockdown Learning</p>

    Life Style2, Sep 2020, 4:54 PM

    ইন্ডিয়া লকডাউন লার্নিং রিপোর্ট, বিদ্যাসারথি অনলাইন পড়াশুনার রিপোর্টে উঠে এলো নানা তথ্য

    দেশব্যাপী শিক্ষাব্যবস্থার মূল সিস্টেমে যে রূপান্তর ঘটে চলেছে, তা বোঝার জন্য বিদ্যাসারথির ‘ইন্ডিয়া লকডাউন লার্নিং’ প্রতিবেদনটি তৈরী করতে দেশের  ৪০০ টি শহর জুড়ে ১০,০০০ এরও বেশি শিক্ষার্থীর থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। কীভাবে শিক্ষার্থীরা ই-লার্নিং ব্যবস্থার সঙ্গে মানিয়ে নিচ্ছেন এবং এই পরিবর্তনের ফলে তাঁরা যে সম্মুখিন হচ্ছেন তা জানতে এই  সমীক্ষাটি সেই বিষয়েই।