Symptom  

(Search results - 139)
  • <p>hemoglobin</p>

    Health24, Nov 2020, 4:14 PM

    রক্তে হিমোগ্লোবিনের মাত্রার ঘাটতি রয়েছে, বুঝে নিন এই লক্ষণগুলি দেখে

    শরীরে আয়রনের অভাবের প্রধান কারন হল অপুষ্টি। খাদ্যে পর্যাপ্ত পরিমানে আয়রনের অভাব থাকলে, মহিলারা আয়রনের অভাবে ভোগেন।  রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক রাখতে আয়রন খুবই প্রয়োজনীয় একটি উপাদান। সুস্থ্য থাকতে আমাদের শরীরে বিভিন্ন উপাদানের প্রয়োজন। রক্তে হিমগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের তুলনায় কম হলেই তাকে বলা হয় রক্তশূণ্যতা। তাই আপনার শরীরে আয়রনের অভাব রয়েছে তা বুঝবেন কী করে। কিছু লক্ষণ রয়েছে, যেগুলি দেখলে আপনি বুঝতে পারবেন শরীরে আয়রনের অভাব রয়েছে। 
     

  • <p>Conjunctivitis</p>

    Health24, Nov 2020, 2:45 PM

    এই মরশুমে চোখের ভাইরাস-জনিত ইনফেকশন, অবহেলা নয় হতে পারে এই মারাত্মক সমস্যা

    ভাইরাস কেরাটাইটিস বা হারপেম সিমপেক্স ভাইরাসজনিত ইনফেকশনই মূলত এই সংক্রমণের কারণ। এই ধরনের ইনফেকশনে সাধারণত একটি চোখেই আক্রান্ত হয়ে থাকে। চোখ ওঠা বা কন্‌জাঙ্কটিভাইটিস হল চোখের ভাইরাসজনিত ইনফেকশন। এই সংক্রমণের ফলে চোখ লাল হয়ে ফুলে ওঠে। এই সংক্রমণ জীবাণু দ্বারা আক্রান্তের ফলে, এডিনো ভাইরাসজনিত কারণে, হারপিস সিমপ্লেক্স ভাইরাসজনিত কারণে, স্কেলেরার ইনফেকশনজনিত কারণে, ইউভিয়াল টিস্যু ইনফেকশনজনিত কারণে হয়ে থাকে। 

  • মনোরোগের ছবি

    Life Style23, Oct 2020, 3:06 PM

    পুজোর বন্দিদশায় ডিপ্রেশনে ভুগছে না তো আপনার সন্তান, লক্ষণ চিনুন একনজরে

     শুধু বড়রাই হয়, ডিপ্রেশনের শিকার হচ্ছে ছোটরাও। ছোট্ট একটি শব্দের মধ্যেই লুকিয়ে রয়েছে মান-অভিমানের একরাশ। ছোট থেকে বড় যে কেউ আক্রান্ত হতে পারেন এই মারণ রোগে। ডাক্তারি পরিভাষায় যাকে বলা হয় চাইল্ডহুড ডিপ্রেশন।

  • osteoporosis bone disease

    Health20, Oct 2020, 1:01 PM

    অতি হালকা আঘাতেও ভেঙ্গে যেতে পারে হাড়, জেনে নিন অস্টিওপোরোসিস-এর মারাত্মক প্রভাবগুলি

    মানব দেহের হাড় কোলাজেন ফাইবারগুলির সাহায্যে একে অপরের সঙ্গে আবদ্ধ থাকে। অস্টিওপোরোসিস এমন একটি রোগ যা হাড়ে থাকা ক্যালসিয়ামের ক্ষতি করে এবং সেইজন্য হাড়ের ক্ষয়ের মত সমস্যা খুব দ্রুত ঘটে। যার কারণে হাড়গুলি দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়। এর ফলে হাড়ভাঙ্গা ও অস্টিওপরোসিসের মতো সমস্যা দেখা দেয়। আজ বিশ্ব অস্টিওপোরোসিস দিবস। প্রতি বছর ২০ অক্টোবর এই রোগের বিভিন্ন প্রভাব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে পালন করা হয় এই দিন।

  • undefined

    International8, Oct 2020, 4:33 PM

    পরীক্ষা করার আগে কী করে বুঝবেন আপনি করোনা আক্রান্ত, তারই হদিশ দিলেন বিশেষজ্ঞরা

    করোনাভাইরাসের বিরুদ্ধে গত টানা ৭ মাস ধরেই লড়াই চালিয়ে যাচ্ছে গোটা দেশ। যা নিয়ে এখনও পর্যন্ত উদ্বেগের কোনও শেষ নেই। প্রথম দিকে দাবি করা হয়েছিল এটি অনেকটা নিউমোনিয়ার মত । কিন্তু বর্তামানে দেখা গেছে করোনাভাইরাস মাথা থেকে পা পর্যন্ত প্রভাব ফেলতে পারে। তেমনই কতগুলি উপগর্সের কথা এখানে তুলে ধরা হল। তবে গবেষকদের মতে করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রভাব পড়তে পারে স্নায়ুতন্ত্রেও। 

  • <p>&nbsp;করোনা পজিটিভ হওয়ার আতঙ্কে আত্মঘাতী প্রৌঢ়। গাছ থেকে ঝুলতে দেখা যায় তার দেহ। তাই দেখেই আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়। ঘটনাটি ঘটেছে নদিয়ার চাকদহে।&nbsp;</p>
    Video Icon

    West Bengal30, Sep 2020, 10:32 AM

    করোনা পজিটিভ হওয়ার আতঙ্কে আত্মঘাতী প্রৌঢ়, গাছ থেকে ঝুলন্ত অবস্থায় মিলল দেহ

    করোনা পজিটিভ হওয়ার আতঙ্কে আত্মঘাতী প্রৌঢ়। গাছ থেকে ঝুলতে দেখা যায় তার দেহ। তাই দেখেই আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়। ঘটনাটি ঘটেছে নদিয়ার চাকদহে। 

  • <p>করোনায় আক্রান্ত হয়ে তিতিবিরক্ত &nbsp;মালাইকা পোস্টে জানিয়েছেন, 'আমার যৌবন শেষ &nbsp;হয়ে যাচ্ছে, কেউ তাড়াতাড়ি ভ্যাকসিন বের করো ভাই'।</p>

    Bollywood14, Sep 2020, 8:54 AM

    'আমার যৌবন ক্রমশ বুড়িয়ে যাচ্ছে', এ কী হাল বলি ফ্যাশনিস্তা মালাইকার

    করোনায় করাল থাবায় কাঁপছে গোটা বিশ্ব। মহামারী থেকে বাঁচতে পারেনি বলিউডও। একের পর এক এই কঠিন রোগে  আক্রান্ত হয়েছেন আবার প্রাণও হারিয়েছেন। কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হয়েছেন বলি অভিনেতা অর্জুন কাপুর। তার আক্রান্ত হওয়ার পরের দিনই  মালাইকা আরোরা করোনায় আক্রান্ত হয়েছেন। নিজের আক্রান্ত হওয়ার খবরে সোশ্যাল জানিয়েছিলেন অভিনেত্রী। উপসর্গ কম থাকায় হোম কোয়ারেন্টাইনেই রয়েছেন মালাইকা। সম্প্রতি বন্দিদশায় তিতিবিরক্ত হয়ে একটি পোস্ট করেছেন অভিনেত্রী, যা মুহূর্তের মধ্যে শোরগোল ফেলে দিয়েছে।
     

  • undefined

    India 13, Sep 2020, 11:50 AM

    করোনাভাইরাস মোকাবিলায় নতুন গাইডলাইনে যোগা আর প্রাণায়ামে ভরসা কেন্দ্রের, দেখেনিন কোভিড সেন্টারের ভিডিও

    আপনি করোনাভাইরসে আক্রান্ত হয়েছিলেন। আর মহামারির সঙ্গে যুদ্ধে আপনি জিতেও গেছে। কিন্তু তারপরেও আপনি নিশ্চিন্তে হাত-পা গুটিয়ে বসে থাকতে পরবেন না। কিরণ মারাত্মক ছোয়াছে এই জাবাণুর কারণে জীবনের ঝুঁকি অনেকটাই থেকে যাচ্ছে। তাই রবিবার কেন্দ্রীয় সরকার, করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে যাওয়ার রোগীদের জন্য একটি নতুন গাইডলাইন জারি করেছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে যেসব রোগীরা অসুস্থতা কাটিয়ে সুস্থ হয়ে উঠেছে তাদের মধ্যে ক্লান্তি, গা-হাত-পায়ে ব্যথা, কাশি, গলা ব্য়থা, শ্বাসকষ্টের মত লক্ষণগুলি থেকে রয়ে যেতে পারে।  নতুন একটি প্রটোকল জারি করেছে কেন্দ্রীয় সরকার। 

  • undefined

    Bollywood11, Sep 2020, 11:54 PM

    ফের বলিউডে কোভিডের থাবা, অর্জুন-মালাইকার পর আক্রান্ত হলেন আফতাব

    একের পর এক বলিউড তারকার বাড়িতে থাবা বসাচ্ছে করোনা। কোভিডে আক্রান্ত হলেন আফতাব শিবদাসানি। করোনার ন্যূনতম উপসর্গ রয়েছে তাঁর মধ্যে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানালেন অভিনেতা।
     

  • <p>इस कोरोना संकट में कई लोगों ने अपनी नौकरी खो दी है। कई बेरोजगार लोगों के पास खाने-पीने के पैसे नहीं बचे हैं। ऐसे में अब आपके पास मौका है घर बैठे 37 करोड़ रूपये कमाने का। जी हां, सही पढ़ा आपने... कोरोना आपको करोड़पति बना सकता है।&nbsp;</p>

    Kolkata11, Sep 2020, 12:44 PM

    'ফলস নেগেটিভ'-র দিন শেষ, উপসর্গ থাকলেই আরটি-পিসিআর বাধ্যতামূলক করল কেন্দ্র

    করোনা আক্রান্তের সংখ্য়া প্রায় প্রত্য়েকদিনই রেকর্ড ভাঙছে। অত্যাধিক হারে সংক্রমণ বৃদ্ধিতে উদ্বিগ্ন হয়ে করোনা পরীক্ষা পদ্ধতিতে ফের পরিবর্তন এনেছে কেন্দ্র।   সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে পাঠানো একটি নির্দেশিকায় আইসিএমআর অর্থাৎ স্বাস্থ্য মন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশির উপসর্গ রয়েছে অথচ র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ ফল হয়েছে, এমন ব্যক্তিদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।  উল্লেখ্য, দ্রুত ও কম খরচে অ্যান্টিজেন পরীক্ষা করা গেলেও রিপোর্ট আসছে 'ফলস নেগেটিভ'। অর্থাৎ জ্বর, সর্দি কাশি বা শ্বাসকষ্টের মতো উপসর্গ থাকা সত্ত্বেও রিপোর্ট নেগেটিভ এলেই এমন বলা হয়। এমনটাই জানিয়েছেন  নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পল। এর ফল হচ্ছে মারাত্মক।   স্বাস্থ্যকর্তাদের অনুমান, ওই ফলস নেগেটিভ  রিপোর্ট এসেছে যাদের একটি বড় অংশই আসলে সংক্রমিত। এদিকে নেগেটিভ রিপোর্ট আসায় তাঁরা অজান্তেই সংক্রমণ ছড়িয়ে যাচ্ছেন। 
     

  • <p>বুলেটিনের পরিসংখ্যান অনুযায়ী, &nbsp; বাংলায়ও একদিনে কমেছে মৃতের সংখ্যা৷ একদিনে মৃত্যু হয়েছে ৫২ জনের৷ শনিবার ছিল ৫৮ জনে৷ তবে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে রাজ্যে ৩ হাজার ৫৬২ জনের মৃত্যু হয়েছে৷</p>

    India 10, Sep 2020, 3:12 PM

    করোনা সংক্রমণ রুখতে নতুন নিয়ম, নেগেটিভ হলেও আরটি পিসিআর টেস্ট বাধ্যতামূলক

    স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির কাছে আবেদান জানান হয়েছে, সামান্য উপসর্গ থাকা ব্যক্তিদের অ্যান্টিজেন টেস্টে নেগেটিভ রিপোর্ট আসলেও তাদের ক্ষেত্রে  আরটি পিসিআর টেস্টের মাধ্যমে ব়্যাপিড টেস্ট করানো বাধ্যতামূলক করা হয়েছে। করোনাভাইরাস পরীক্ষায় এই বিষয়টিকে সোনার মানদণ্ড হিসেবে ধরা হয়েছে। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে অ্যান্টিজেন টেস্টের থেকেও বেশি গুরুত্ব দেওয়া হয়েছ আরটি পিসিআর এর মাধ্যমে আসা নেগিটিভ রিপোর্টের ওপর।  

  • <p>ಮಾವಿನೆಲೆಯಲ್ಲಿ ಪಾಲಿಫಿನಾಲ್ ಎಂಬ ಅಂಶವಿದ್ದು, ಕಡಿಮೆ ರಕ್ತದೊತ್ತಡ ಇರೋರಿಗೆ ರಾಮಬಾಣ.<br />
&nbsp;</p>

    Health31, Aug 2020, 3:17 PM

    শরীরে দুর্বল রক্ত ​​সঞ্চালনের ৮ মারাত্মক লক্ষণ, জেনে নিন সতর্ক থাকুন

    সঠিক রক্ত ​​সঞ্চালন শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রক্ত, অক্সিজেন এবং পুষ্টি শরীরের বিভিন্ন অংশে প্রেরণে সাহায্য করে রক্ত ​​সঞ্চালন ব্যবস্থা। যখন এই রক্ত ​​সঞ্চালনে সমস্যা হয়, তখন দেহের কোষগুলি প্রয়জনীয় অক্সিজেন এবং পুষ্টি পেতে সক্ষম হয় না। ফলে শরীরের প্রয়োজনীয় চাহিদায় ঘাটতি পড়ে। দুর্বল রক্ত ​​সঞ্চালনের কয়েকটি সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে অ্যাথেরোস্ক্লেরোসিস (রক্তনালীতে ফলক গঠন), ডায়াবেটিস, রক্ত ​​জমাট বাঁধা, ওজন বেশি হওয়া, উচ্চ রক্তচাপ, ব্যস্ত জীবনযাত্রা এবং ধূমপান। 

  • <p><strong>corona</strong></p>

    Kolkata29, Aug 2020, 2:03 PM

    কোভিডের ক্ষেত্রে কীকী উপসর্গ দেখলে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া উচিত, জানুন বিস্তারিত

     রাজ্য়ে করোনা নিয়ন্ত্রণ নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু অনেকেরই কোভিড-১৯ নিয়ে সঠিক কোনও ধারণা নেই। কীকী উপসর্গ দেখলে বোঝা যাবে স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া উচিত। বিস্তারিত জানান,  রাজ্যের জন স্বাস্থ্য আধিকারিক কাজল কৃষ্ণ বণিক।

  • <p>అంతేకాకుండా.. మాస్క్ వేసుకున్నా.. దానికి అంటుకోలి లిప్ స్టిక్స్ కి గిరాకీ పెరిగే అవకాశం ఉందని చెబుతున్నారు.</p>

    Health29, Aug 2020, 1:02 PM

    মাস্ক পরেও কমপক্ষে এক মিটার দূরত্ব বজায় রাখা প্রয়োজন, জানাল হু

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, যে করোনার ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে যাদের মধ্যে সংক্রমণের লক্ষন আছে তাদেরও যেমন টেস্ট এর প্রয়োজন, যাদের কোনও লক্ষণ নেই তাদেরও টেস্ট করা সমানভাবে প্রয়োজন। এই নীতি আপাতত আমেরিকার নিজস্ব স্বাস্থ্য নীতির সাম্প্রতিক পরিবর্তনের বিপরীতে রয়েছে। এর আগে মার্কিন স্বাস্থ্য সংস্থা তাদের নীতি পরিবর্তন করে জানিয়েছিল যে, সংক্রামিত ব্যক্তিদের সংস্পর্শে আসা লোকেরা যাদের সংক্রমণের লক্ষণ নেই তাদের টেস্ট করার প্রয়োজন নেই।

  • <p>According to the India's Union health ministry data, India's COVID-19 tally stands at 33,87,500 while the death toll is at 61,529.<br />
&nbsp;</p>

    USA28, Aug 2020, 9:07 PM

    করোনাভাইরাস নিয়ে নতুন তথ্য গবেষকদের, জানুন পুরুষদের তুলনায় কেন মেয়েদের ঝুঁকি কম

    পুরষ-মহিলা নির্বিশেষেই করোনাভাইরাস হামলা চালিয়েছে। পুরুষদের তুলনায় মহিলারা সংক্রমিত হলেও অনেকটা নিরাপদে থাকতে পেরেছেন।  যে কোনও বয়সের মহিলাদের তুলনায় পুরুষদের ঝুঁকি একটু বেশি মাত্রায় রয়েছে। কিন্তু কেন? ইতিমধ্যেই সেই কারণ খুঁজে বার করতে সক্ষম হয়েছেন গবেষকরা।