The Shiva  

(Search results - 4)
  • দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি

    Gallery21, Feb 2020, 12:09 PM

    দেশের নানা প্রান্তে মহাসমারোহে পালিত হচ্ছে শিবরাত্রি, ছবিতে ছবিতে দেখুন মহাদেবের আরাধনা

    সারা দেশে উদযাপিত হিন্দু উৎসবগুলির মধ্যে অন্যতম মহা শিবরাত্রি।  মহা শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। এবছর ২১ ও ২২ ফেব্রুয়ারি দেশজুড়ে এই ব্রত উদযাপিত হচ্ছে। সকাল থেকেই বারাণসী সহ দেশের সমস্ত জায়গায় ভক্তরা ভিড় জমিয়েছেন বাবা ভোলানাথের আরাধনায়। মন্দিরে মন্দিরে শিব লিঙ্গকে বিভিন্ন রকমের দুধ, গঙ্গাজলে স্নান করান হচ্ছে।  ফুল, ফল দিয়ে চলছে অর্ঘ্য নিবেদন। উপোস করে, সারা রাত জেগে নানা আচার-অনুষ্ঠানের মাধ্যমে চলবে হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের উপাসনা। 

  • जिस पर्वत पर यह ज्योतिर्लिंग स्थापित है वहां ऊँ की आकृति दिखाई देती है। इसलिए इस ज्योतिर्लिंग का नाम ओंकारेश्वर है।

    Life Style21, Feb 2020, 10:27 AM

    মহা শিবরাত্রির দিন ভুল করেও এই কাজগুলি করবেন না , তাহলেই বড় বিপদ

    আজ মহাশিবরাত্রি।  সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আর আজ হল সেই বিশেষ দিন।  আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। এই দিনে ভক্তরা মন্দিরে দিয়ে শিবলিঙ্গকে দুধ, গঙ্গাজল দিয়ে ভাল করে স্নান করিয়ে ফুল , ফল দিয়ে অর্ঘ্য জান করে থাকেন।  মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢাললেই হল না। উপোস করে সারা রাত জেগে প্রহরে প্রহরে জল ঢালা, নানা আচার অনুষ্ঠানের মাধ্যমে এই মহা শিবরাত্রি ধুমধাম করে পালন করা হয়। কিন্তু পুজো করতে হয় বলে পুজো করে ফেললাম তাহলে কিন্তু হবে না। কারণ নিয়ম না মেন পুজো করলে মনোবাঞ্ছা তো পূরণ হবেই না পরিবর্তে দুর্ভাগ্যই সম্বল হবে । তাই শিবরাত্রি পালনের আগে জেনে নিন কিছু নিয়মবিধি।

  • ফাল্গুন মাসে মেনে চলুন এই নিয়মগুলি, সমস্ত বাধা কাটিয়ে মিলবে সৌভাগ্য

    Life Style21, Feb 2020, 9:55 AM

    শিবরাত্রি ব্রত কখন পালন করবেন , জেনে নিন

    সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। উপবাসের দিন নির্জলা ব্রত করবেন। উপোস না ভাঙা পর্যন্ত জল না খাওয়াই ভাল। 

  • শিবমন্দিরের ছবি

    Life Style29, Sep 2019, 5:38 PM

    পাকিস্তানের কাটাসরাজ আজও বিস্ময়, মহাদেবের চোখের জলে তৈরি পুকুর রয়েছে এই শিবমন্দিরে

    পাকিস্তানের কাটাসরাজের শিব মন্দির আজও এক বিস্ময়।শিবের  চোখের জলে তৈরি একটি পুকুর আছে এখানে ।বিশ্বাস করা হয় ,এই পুকুরে স্নান করলে সব পাপ ধুয়ে যায়। পান্ডবরা তাদের নির্বাসনের  ৪ বছর এখানেই কাটিয়েছিলেন।