Tipu Sultan  

(Search results - 5)
  • নজরে ৫ মে, জেনে নিন এই দিনের পিছনে লুকিয়ে থাকা কিছু অজানা ঘটনা
    Video Icon

    India May 5, 2021, 9:26 AM IST

    নজরে ৫ মে, জেনে নিন এই দিনের পিছনে লুকিয়ে থাকা কিছু অজানা ঘটনা

    ১৭৯৯ সালের আজকের দিনেই বীর সেনানী টিপু সুলতানকে সমাহিত করা হয়। ১৯৩০ সালের এই দিনে ভারত। শাসনকারী ব্রিটিশ সরকার মোহনদাস করমচাঁদ গান্ধীকে বিনা বিচারে বন্দি করে। আজকের দিনেই প্রীতিলতা ওয়াদ্দেদার জন্মগ্রহণ করেন। ১৯২৮ সালের আজকের দিনেই বসন্ত চৌধুরী জন্মগ্রহণ করেন।
     

  • undefined

    India Nov 20, 2020, 1:20 PM IST

    মহিশুরের বাঘ টিপু সুলতান হিন্দু বিদ্বেষী না, প্রথম স্বাধীনতা সংগ্রামী শহিদ

    ১৭৯৯ সালে ব্রিটিশদের সঙ্গে যুদ্ধে শ্রীরঙ্গপত্তমে টিপু সুলতানের মৃত্যু হয়। ৪ মে টিপুর মৃত্যুসংবাদ শুনে বৃটিশ সাম্রাজ্যের তৎকালীন পরিচালক রিচার্ড ওয়েলেসলি মদের গ্লাস হাতে প্রথম উক্তি ছিল, ‘ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গণ, ভারতবর্ষের মৃত আত্মাকে স্মরণ করে আমি পান করছি’। এরপর তিনি বলেছিলেন, ‘গোটা ভারতবর্ষই এখন আমাদের’। 

  • tipu sultan

    India Jul 29, 2020, 10:29 AM IST

    টিপু সুলতানকে নিয়ে নয়া বিতর্ক, এবার কর্ণাটকের পাঠ্যপুস্তক থেকে বাদ গেল তাঁর অধ্যায়

    কর্ণাটকে টিপু সুলতানকে নিয়ে নয়া বিতর্ক, পাঠ্যপুস্তক থেকে বাদ গেল তাঁর অধ্যায়, তাঁর বাবা হায়দার আলীর প্রসঙ্গও বাদ দেওয়া হয়েছে, সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে উধাও টিপু।

  • undefined
    Video Icon

    India Nov 20, 2019, 8:10 PM IST

    কেন টিপু জয়ন্তী উদযাপন বাতিল করল বিজেপি, জানেন

    চলতি বছরে ক্ষমতায় আসার পরই, গত জুলাই মাসে কর্ণাটকের বিজেপি সরকার টিপু জয়ন্তী উদযাপন বাতিল করে। টিপু সুলতান জয়ন্তী নিয়ে কোডাগুদের প্রবল আপত্তি রয়েছে। এর জেরে এর আগে প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হয়েছে কর্নাটক। ২০১৬ সালে তো এই প্রতিবাদ-বিক্ষোভের তীব্রতা এমনই পর্যায়ে পৌঁছেছিল, যে ২ জনের প্রাণও যায়। মূলত কোডাগুদের ক্ষোভের কারণেই কর্নাটকের বিজেপি সরকার চিপু জয়ন্তী পালনে একেবারেই উৎসাহী নয়। কিন্তু কুর্গের কোডাবারা টিপু সুলতানকে কেন অপছন্দ করে?

     

  • undefined

    India Oct 30, 2019, 6:05 PM IST

    স্বাধীনতা সংগ্রামী না স্বৈরাচারী শাসক, বিতর্কের মধ্যেই টিপু-কে ইতিহাস থেকে মুছে ফেলছে বিজেপি

    ১০ নভেম্বর টিপু সুলতানের জন্মদিন। কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা জানিয়েছেন তাঁর সরকার টিপুর জন্মজয়ন্তী পালন করবে না। স্কুলের পাঠ্যবই থেকেও টিপু সুলতানের অস্তিত্ব মুছে ফেলা হবে। টিপু সুলতান স্বাধীনতা সংগ্রামী না স্বৈরাচারী শাসক এই নিয়ে বিতর্ক রয়েছে।