Tithi  

(Search results - 69)
  • <p><strong>6.</strong> घर में रोज अगरबत्ती या गुग्गल जरूर जलाएं। इससे वातावरण तो सुगंधित होगा ही साथ ही सकारात्मक ऊर्जा का प्रवाह भी बढ़ता है।<br />
&nbsp;</p>

     AstrologyMar 31, 2021, 10:19 AM IST

    আজকের এই ব্রত পালন, দূর করতে পারে জীবনের যাবতীয় জটিল সমস্যা

    কৃষ্ণপক্ষের চতুর্থীর তিথি সংক্ষতি চতুর্থী তিথি নামেও পরিচিত। এই দিনে গণেশের জন্য উপবাস করা হয়। বুধবার ও চতুর্থীর যোগে জ্যোতিষশাস্ত্রের মতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধ গ্রহের পাশাপাশি গণেশ এর বিশেষ উপাসনা করা উচিত এদিনে। গণেশ পুজোয় ঈশ্বরের ১২ মন্ত্র জপ করুন। জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর হবে সহজেই। 

  • <p>গোপাল পুজোতেও নারায়ণ পুজোর মতই করবী, মালতী, পলাশ এবং গাঁদা ও তুলসী পাতা পুজোতে অর্পণ করা উচিত।</p>

     AstrologyMar 25, 2021, 11:33 AM IST

    পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র, এদিনে গোপালের পুজো করলে বৃদ্ধি পাবে সংসারের সমৃদ্ধি

    দোল পূর্ণিমা বা ফাল্গুনি পূর্ণিমা অত্যন্ত শুভ তিথি বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর ফাগুন পূর্ণিমা রাতে ন্যাড়া পোড়া হয়। তবে এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ চৈত্র ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার। দোলযাত্রার পরদিন অর্থাৎ ২৯ তারিখ সোমবার পালিত হবে হোলি উৎসব। হোলি উৎসবে মেতে উঠে সারা দেশ। তার মধ্যে বৃন্দাবনও। সমগ্র ব্রজভূমিতে বিভিন্ন উপায়ে পালিত হয় হোলি। শাস্ত্র মতে ফাল্গুন পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র একটি তিথি। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এই পূর্ণিমা তিথিতে বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও রং নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতে ছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। 

  • বাস্তুর ছবি

     AstrologyMar 16, 2021, 11:02 AM IST

    দোলের আগের এই সময় কোনও শুভ কাজ নয়, হতে পারে মারাত্মক সমস্যা

    এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ ফাল্গুন ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার পালিত হবে। পূর্ণিমা তিথি শুরু ২৮ মার্চ রবিবার ৩ টে বেজে ২৭ মিনিটে। পরদিন হোলি উৎসব পালিত হবে। সেই মতন শনিবার ও রবিবার পালিত হবে হোলিকা দহন বা ন্যাড়াপোড়া। তবে, এই বছরটিতে দোলের এই বিশেষ যোগ তৈরি হবে। দোল পূর্ণিমা শুরু হওয়ার ৯ দিন আগে অর্থাৎ পূর্ণিমা শুরুর আগে অবধি সময়কে বলা হয় হোলাষ্টক। হোলাষ্টকের সময় শুভ কাজ করলে তা অশুভ ফল দেয় বলে মনে করা হয়।

  • <p>এদিন তারাপীঠের শ্মশান এক অন্য রূপ নেয়। তন্ত্র শাস্ত্রের ব্যাখা অনুযায়ী, এই তিথিতে মা তারার পুজো দিয়ে দ্বারকা নদীতে স্নান করলে শত জন্মের পুন্যলাভ হয়।&nbsp;</p>

     AstrologyFeb 11, 2021, 10:23 AM IST

    চলছে মৌনী অমাবস্যার যোগ, এই সময়ে এই ভুলগুলি জীবনে আনতে পারে চরম দুর্ভোগ

    মৌনী অমাবস্যা ২০২১, মাগ মাসের এই অমাবস্যাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পঞ্জিকা মতে ১১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অমাবস্যা তিথি। মাগ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যকে মৌনি অমাবস্যা, মাঘা অমাবস্যাও বলা হয়। পঞ্জিকা গণনা অনুসারে মাগ অমাবস্যার তারিখ ১১ ফেব্রুয়ারি রাত ১টা বেজে ৮ মিনিটে শুরু হবে এবং ১২ ফেব্রুয়ারি  বেলা ১২ টা বেজে ৩৫ মিনিট পর্যন্ত চলবে।

  • saraswati puja

     AstrologyFeb 7, 2021, 11:43 AM IST

    কিভাবে সূচণা হল বাগদেবীর আরাধনার, জেনে নিন বাংলায় বসন্ত পঞ্চমী প্রচলনের ইতিহাস

    সরস্বতী পুজো বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পুজো উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সর্বজনীন পূজামণ্ডপে দেবী সরস্বতীর পুজো করা হয়। 

  • <p><strong>दीपक-</strong> दीपक के नीचे थोड़े से चावल रखने चाहिए या लकड़ी के बाजोट पर दीपक स्थापित करना चाहिए।</p>

     AstrologyJan 12, 2021, 1:02 PM IST

    পৌষ অমাবস্যা ২০২১, এই ব্রত পালনে দূর হয় বহু জটিল সমস্যা ও মুক্তি মেলে পিতৃ দোষ থেকে

    পৌষ মাসের কৃষ্ণপক্ষের শেষ তিথিতে পৌষ অমাবস্যা বলা হয়। এই বছরের পৌষ অমাবস্যা সূর্যের উত্তরায়ণের ঠিক একদিন আগে পড়ছে। যেহেতু পৌষ মাস আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। তাই পৌষ মাস পড়ার কারণে এই অমাবস্যার গুরুত্ব বেড়েছে। এই পৌষ অমাবস্যা সর্বত্র পরিবেষ্টিত, সফল এবং পিতৃগণকে প্রশান্ত করছেন। আসুন জেনে নেওয়া যাক পৌষ অমাবস্যার শুভ সময়, উপাসনা পদ্ধতি এবং এর থেকে প্রাপ্ত উপকারগুলি।

  • <p><strong>श्लोक</strong><br />
प्रथमं वक्रतुण्ड च एकदन्तं द्वितीयकम्, तृतीयं कृष्णपिड्गाक्षं गजवक्त्रं चतुर्थकम्।।<br />
लम्बोदरं पंचमं च षष्ठं विकटमेव च, सप्तमं विघ्नराजेन्द्रं धूम्रवर्ण तथाष्टमम्।।<br />
नवमं भालचन्द्रं च दशमं तु विनायकम्, एकादशं गणपतिं द्वादर्श तु गजाननम्।।<br />
द्वादशैतानि नामानि त्रिसंध्यं यः पठेन्नरः, न च विध्नभयं तस्य सर्वसिद्धिकरं परम्।।</p>

<p><strong>अर्थात-</strong> पहला नाम है वक्रतुण्ड, दूसरा एकदन्त, तीसरा कृष्णपिड्गाक्ष, चौथा गजवक्त्र, पांचवां लम्बोदर, छठा विकट, सातवां विघ्नराजेन्द्र, आठवां धूमवर्ण, नौवां भालचन्द्र, दसवां विनायक, ग्यारहवां गणपति और बारहवां नाम गजाजन है। जो मनुष्य प्रतिदिन भगवान गणेश के इन बारह नामों का जप करता है, उसके सभी विघ्न (परेशानियां) खत्म हो जाती हैं।<br />
&nbsp;</p>

     AstrologyDec 3, 2020, 11:28 AM IST

    বৃহস্পতিবারে সংক্ষতি চতুর্থীর যোগ, জীবনের যাবতীয় জটিল সমস্যা দূর করতে মেনে চলুন এই নিয়ম

    হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, সংক্ষতি চতুর্থী হল অগ্রহায়ণ মাসের চতুর্থী তিথি। একে গণপতি সংক্ষতি চতুর্থী বলা হয়। পঞ্জিকা অনুসারে, ২০২০ সালের ৩ ডিসেম্বর এই চতুর্থীর উৎসব পালিত হবে। বিশ্বাস করা হয় যে সঙ্কতি চতুর্থীকে ব্রত রাখলে তাঁদের সমস্ত মনের ইচ্ছা পূরণ হয়। এই উৎসব গণেশকে উত্সর্গীকৃত। এই দিনে, উপবাস পালন করে গণেশের উপাসনা করা হয়, গণেশ সন্তুষ্ট হন এবং ব্রতকারী ব্যক্তির সমস্ত ইচ্ছা পূরণ করেন।

  • undefined

     AstrologyNov 28, 2020, 12:09 PM IST

    এই পূর্ণিমার ব্রত পালনে মেলে ১০০টি রাজসূয় যজ্ঞ যজ্ঞের সমান পূণ্য, জেনে নিন এই পূর্ণিমা তিথির তাৎপর্য

    প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতেই পালিত হত শিখ গুরু নানকের জন্ম জয়ন্তি তিথি। তবে এই বছর কার্তিক মাসে নয় এই তিথি পালিত হচ্ছে অগ্রহায়ণ মাসে। বিশেষ এই তিথিতেই জন্মগ্রহণ করেছিলেন প্রথম শিখ গুরু নানক। তাই এই পবিত্র দিনের হিন্দু ধর্মে বিশেষ তাৎপর্য রয়েছে। মনে করা হয় দীপাবলির পরের এই পূর্ণিমা তিথিতে গঙ্গা স্নান করলে সারা বছরের গঙ্গা স্নানের পূণ্য অর্জণ করা যায়। এই বছরে বিশেষ এই তিথি পড়েছে ইংরেজির ৩০ নভেম্বর ২০২০ সোমবার।

  • undefined

    Astrology 2020Nov 28, 2020, 10:52 AM IST

    এই দিনেই মহাদেব কাল ভৈরব রূপ ধারণ করেছিলেন, জেনে নিন এই তিথির গুরুত্ব

    'কাল ভৈরব'- এর অর্থ হল এমন যা ভয়-কে সুরক্ষা দেয়। যদি কেউ আপনার মধ্যে যে কোনও বিষয়ে ভয় পায় তবে আপনি কালের ভৈরব নামটি গ্রহণের সঙ্গে সঙ্গে আপনার ভয় কেটে যাবে। হিন্দু ধর্মে, কাল ভৈরব উপাসনার বিশেষ তাত্পর্য রয়েছে। কারণ এই রূপ ভগবান শিবের মূর্তি হিসাবে বিবেচিত হয়। আর এই কালের ভৈরব জয়ন্তী তিথিতেই কাল ভৈরবের উপাসনা করা হয় এবং ভগবান শিবের আশীর্বাদ লাভ করা হয়। 

  • <p><strong>1.</strong> देवशयनी एकादशी पर दक्षिणावर्ती शंख में साफ पानी भरकर उससे भगवान विष्णु का अभिषेक करें।<br />
&nbsp;</p>

    Astrology 2020Nov 22, 2020, 11:07 AM IST

    দেবশায়ানী একাদশী ২০২০, জেনে নিন এই তিথির সময় ও গুরুত্ব

    দেবশায়ানী একাদশী ২০২০, এই বছর ২৫ নভেম্বর বুধবার অনুষ্ঠিত হবে। এই একাদশী তিথি হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে। শাস্ত্রেও এই একাদশীর উল্লেখ রয়েছে। একাদশীর ব্রত সকল ব্রতের মধ্যে সর্বোত্তম হিসাবে বিবেচিত হয় এবং সমস্ত ধরণের আকাঙ্ক্ষা পূরণ করে। বিশ্বাস করা হয় যে মহাভারত যুগে স্বয়ং শ্রীকৃষ্ণ যুধিষ্ঠির এবং অর্জুনকে এই একাদশীর উপবাস সম্পর্কে বলেছিলেন। মহাভারতের যুদ্ধের আগে যুধিষ্ঠির এই উপবাস করেছিলেন।

  • <p>laxmi puja</p>

     AstrologyOct 29, 2020, 12:26 PM IST

    পূর্ণিমা তিথিতে এই নিয়মে সারুন কোজাগরী লক্ষ্মী পুজো, বাধা কাটিয়ে জীবনে মিলবে সার্বিক উন্নতি

    প্রাচীন গ্রামীণ প্রথা অনুযায়ী কোজাগরী পূর্ণিমার সারারাত জেগে থাকার বিধি ছিল। কারণ অনেকেই মনে করতেন, মা লক্ষ্মী চঞ্চলা, তাই জেগে থেকে মাকে স্মরণ করা হত। মা লক্ষ্মী অল্পেই খুশী হন তাই এই পুজোয় খুব একটা বাহুল্য নেই। কোজাগরী লক্ষ্মী পুজোর প্রকৃষ্ট সময় প্রদোষকাল। অর্থাৎ সূর্যাস্ত থেকে দু ঘণ্টা পর্যন্ত যে সময়। যদিও প্রদোষ থেকে নিশীথ অবধি তিথি থাকলেও সেই প্রদোষেই পুজো বিহিত হয়। 

  • <p>সন্ধি পুজো শেষ মানেই মায়ের বিদায় আসন্ন, জেনে নিন কেন করা হয় এই সন্ধিপুজো</p>

     AstrologyOct 24, 2020, 11:11 AM IST

    সন্ধি পুজো শেষ মানেই মায়ের বিদায় আসন্ন, জেনে নিন কেন করা হয় এই সন্ধিপুজো

    দেবী দুর্গা এক সুন্দরী মহিলা রূপে মহিষাসুরের সামনে আবির্ভূতা হন। হলুদ শাড়ি পরে অসুরের সামনে অবতীর্ণ হয়েছিলেন তিনি। সে সময় দেবীর গায়ের রঙ ছিল স্বর্ণাভ। তাঁর দশ হাতে সজ্জিত ছিল দশ অস্ত্র। মহিষাসুরের সঙ্গে ভয়ঙ্কর যুদ্ধে ব্যস্ত থাকাকালীন অসুরের দুই বন্ধু চন্ড ও মুন্ড পিছন থেকে দেবীকে আক্রমন করেন। চুক্তিমত যুদ্ধ না হওয়ায় অত্যন্ত রেগে যান দেবী। ক্রমেই তাঁর মুখ নীল হয়ে ওঠে। দেবী ত্রিনয়নী চামুন্ডা রূপ ধারন করেন। এই চামুন্ডা রূপেই মা দুর্গা চন্ড ও মুন্ডের মাথা কেটে নেন। দেবীর এই চামুন্ডা রূপেরই আরাধনা করা হয় সন্ধিপুজোর মাধ্যমে।

  • <p>মা দুর্গার ছবি</p>

     AstrologyOct 24, 2020, 9:54 AM IST

    শত্রুভয় ও আর্থিক সমস্যা দূর করে দুর্গাষ্টমী ব্রত, জেনে নিন এর বিশেষ গুরুত্ব

    পৌরাণিক কাহিনী অনুসারে , দীর্ঘদিন ধরে যখন অসুরদের বিশৃঙ্খলায় পৃথিবীতে বৃদ্ধি পেতে শুরু করে এবং অসুররা নিজেকে খুব শক্তিশালী হিসাবে ভাবতে শুরু করে। তখন তারা স্বর্গকে দখল করার সিদ্ধান্ত নেয়। এই অসুরদের রাজা ছিলেন মহিষাসুর। যিনি আসুরাদের সেনাবাহিনী নিয়ে স্বর্গে আক্রমণ করেছিলেন এবং বহু দেবতাকে হত্যা করেছিলেন। স্বর্গ প্রায় ধ্বংস হওয়ার অবস্থায় পৌঁছলে সমস্ত দেব দেবীরা ত্রিদেব অর্থাৎ ভগবান শিব, ভগবান বিষ্ণু এবং ভগবান ব্রহ্মার আশ্রয় নিয়েছিলেন।

  • <p>জেনে নেওয়া যাক কীভাবে মা লক্ষ্মী আরাধনা করলে বৃহস্পতিবারে আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।</p>

     AstrologyOct 22, 2020, 10:57 AM IST

    আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে, ষষ্ঠী তিথি বৃহস্পতিবারে মেনে চলুন এই নিয়মগুলি

    জ্যোতিষশাস্ত্র মতে, বৃহস্পতিবার ষষ্ঠী তিথি অত্যন্ত শুভ। এই দিনে কিছু নিয়ম মেনে চললে, এড়ানো যায় অর্থিক সমস্যা। এমনিতেই বৃহস্পতিবারে লক্ষ্মী দেবীর বার আর ধন-সম্পদ বৃদ্ধির  জন্যও এই দেবীর আরাধনা করা হয়। গুরু গ্রহ বৃহস্পতি গ্রহের নাম অনুসারে এই বারের নাম রাখা হয়েছে বৃহস্পতি। জেনে নেওয়া যাক কীভাবে মা লক্ষ্মী আরাধনা করলে বৃহস্পতিবারে আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

  • Durga Puja

     AstrologyOct 11, 2020, 1:55 AM IST

    দেবীপক্ষে এই কাজ করলে সোনা দানের থেকেও বেশি পুণ্যলাভ হয়, জেনে নিন সেই টোটকা

    শুধু বাংলা বা বাঙালিরা নয় পূর্ব ভারতের অসম, বিহার, উড়িষ্যা, ঝাড়খণ্ডে দুর্গাপূজা বহুলভাবে উদযাপন করা হয়। উত্তর ভারতে এটি নবরাত্রি হিসাবে পালন করা হয়। ভারতীয় উপমহাদেশের একাধিক রাষ্ট্র দুর্গাপূজা পালন করে এবং বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুরাও দুর্গাপূজা পালন করে। সাধারণত আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠ দিন তথা ষষ্ঠীর থেকে আরম্ভ করে দশমী পর্যন্ত হয়ে থাকে এই দুর্গোৎসব। এই পাঁচ দিন যথাক্রমে দুর্গা ষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। এই পক্ষটিকে দেবীপক্ষ নামে পরিচিত। এই সময়ে সামান্য এই কাজে সোনা দানের থেকেও বেশি পুণ্যলাভ হয়। জেনে নিন সেই কাজ