Traditions  

(Search results - 9)
  • <p>করোনা আবহে অন্যভাবেই রাখি বন্ধন পালন করলেন সচিন,যুবরাজরা, দিলেন আবেগঘন বার্তা<br />
 </p>

    Cricket3, Aug 2020, 8:31 PM

    করোনা আবহে অন্যভাবেই রাখিবন্ধন পালন করলেন সচিন,যুবরাজরা, দিলেন আবেগঘন বার্তা

    করোনা আবহে দেশ জুড়ে পালিত হল রাখি বন্ধন। একটু অন্যভাবেই রাখি বন্ধন পালন করলেন ক্রিকেটাররা। পুরোনো ছবি শেয়ার করলেন সচিন, যুবরাজ, শিখর ধওয়ানরা। একইসঙ্গে সকলকে রাখি বন্ধনের শুভেচ্ছাও জানান সকলে।
     

  • <p>ক্লাব নয় নাড়ির টান, একশো বছরে ফিরে দেখা লাল-হলুদ মশালের ইতিহাস<br />
 </p>

    Kolkata2, Aug 2020, 6:44 AM

    বাঙাল ভাবাবেগকে কুর্নিশ, শতবর্ষে ইস্টবেঙ্গলকে অভিনন্দন নরেন্দ্র মোদীর

    মশাল জ্বলতে থাকুক ময়দানে। ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষে এবার বাঙালদের ভাবাবেগকে কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী। টুইটারে নরেন্দ্র মোদী লিখেছেন,  ইস্টবেঙ্গল ক্লাবের ভিন্ন প্রজন্মের ফুটবলার, সদস্য এবং সমর্থকদের শতবর্ষের অভিনন্দন। ভারতের খেলাধূলার জগতে, পশ্চিমবঙ্গের ক্রীড়া সংস্কৃতি এবং ঐতিহ্যে এটা একটা মাইলস্টোন। ইস্টবেঙ্গল ক্লাবের মশাল ময়দানকে আজীবন প্রজ্জ্বলিত করে রাখুক।
     

  • <p>রজস্বলা মহিলাদের মাঙ্গলিক কাজে অংশগ্রহণ করা উচিত, এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম</p>

     Astrology28, May 2020, 5:08 PM

    রজস্বলা মহিলাদের মাঙ্গলিক কাজে অংশগ্রহণ করা উচিত, এই বিষয়ে কী বলেছে সনাতন ধর্ম

    নারীর ডিম্বাশয়ে ডিম্বস্ফোটন হয় এবং তা ফ্যালোপিয়ন টিউব দিয়ে জরায়ুতে চলে আসে এবং ৩-৪ দিন অবস্থান করে। এ সময় যদি পুরুষের সঙ্গে যৌনমিলনের মাধ্যমে নারীর জরায়ুতে শুক্র না-আসে এবং এই না-আসার কারণে যদি ডিম্ব নিষিক্ত না হয় তবে তা নষ্ট হয়ে যায় এবং জরায়ুগাত্রের এন্ডমেট্রিয়াম স্তরে ভেঙ্গে পড়ে শরীরের বাইরে নির্গত হয়। তাই নির্দিষ্ট বয়সের মধ্যে রজঃস্রাব বন্ধ হয়ে যাওয়া নারীর গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়। তবে আমাদের দেশে মেয়েদের এই সাধারণ বিষয়টি নিয়ে বহু কুসংষ্কার এখনও বর্তমান

  • <p>প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা</p>

     Astrology12, May 2020, 10:02 AM

    প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মকে বিশ্বের "প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস" বা "প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ" হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই ধর্মের কোনও একক প্রতিষ্ঠাতা নেই। অনাদি কাল থেকে এই পরম্পরা চলে আসছে। হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন। লৌহযুগীয় ভারতের ঐতিহাসিক বৈদিক ধর্মে এই ধর্মের শিকড় নিবদ্ধ। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। যা কেবলমাত্র সনাতন ধর্ম পালেনর জন্য নয় এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও। চলুন জেনে নেওয়া যাক হিন্দু ধর্মের এই বিশেষ নিয়মগুলি।

  • হিন্দু ধর্মের এই নিয়মগুলির রয়েছে বৈজ্ঞানিক ব্যাখা

    Astrology 201926, Nov 2019, 11:23 AM

    হিন্দু ধর্মের এই নিয়মগুলির রয়েছে বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন।  এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও
     

  • চলুন ফিরে যাওয়া যাক আমাদের শিকড়ে

    India 25, Oct 2019, 12:10 PM

    চলুন ফিরে যাওয়া যাক আমাদের শিকড়ে: নিছক কৌতূহলের জন্য নয়, এটা দরকার আমাদের বেঁচে থাকার জন্যে

    হিন্দু ধর্মের মধ্যে রয়েছে বিভিন্ন সংস্কৃতি, আজ থেকে ৬,০০০ হাজারেরও বেশি বছর ধরে যা বিকাশ লাভ করে চলেছে পুণ্যভূমি ভারতে। হিন্দু ধর্মের মধ্যে রয়েছে বিভিন্ন ভাগ, যার মধ্যে উল্লেখযোগ্য শৈব, বৈঞ্ষব, শাক্ত, বেদ এবং তান্ত্রিকবাদ। হিন্দুধর্মের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে বিভিন্ন আদিবীসা সম্প্রদায়ের রীতি-নীতিও, যাকে  বর্তমান সময়ে আলাদা ভাবে খুঁজে বার করা খুবই কঠিন কাজ। হিন্দুধর্মের মধ্যে রয়েছে নানা দর্শন। এই দর্শনের মধ্যে রয়েছে যোগ, ন্যায়, সমক্ষ, বৈশেশিকা, মিমাংসা এবং বেদান্ত।

  • ভুত-চতুর্দশী পালন হয় বিদেশেও, জেনে নিন নানা দেশের এই অজানা রীতি

    International22, Oct 2019, 11:08 AM

    ভুত-চতুর্দশী পালন হয় বিদেশেও, জেনে নিন নানা দেশের এই অজানা রীতি

    পৃথিবীর সমস্ত মানুষের মত হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাস বিশেষ এই দিনটিতে মৃত আত্মারা পৃথিবীতে নেমে আসেন। ভূত চতুর্দশীর পর দিন দীপান্বিতা অমাবস্যা, মহাশক্তি মা কালীর পুজোর দিন। এদিনে সন্ধ্যায় তাই পূর্ব-পুরুষদের নামে প্রদীপ উত্‍সর্গ করে মা কালীর উপাসনায় সূচণা করা হয়। তাই এই দিন ভূত চতুর্দশী নামে খ্যাত। সনাতন সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উত্‍সব শ্রী শ্রী শ্যামা পুজা অমাবস্যার রাতেই অনুষ্ঠিত হবে। কার্তিক মাসের অমবস্যা তিথিতেই সাধারণত শ্যামা পুজা বা কালী পুজা অনুষ্ঠিত হয়ে থাকে। ঠিক একই রকম উৎসব সারা-বিশ্বে পালিত হয় অন্যরূপে। আর সেই উৎসবের নাম হ্যালোউইন।

  • চামচ দিয়ে খান! জেনে নিন হাত দিয়ে খাওয়ার উপকারিতা

    Life Style21, Aug 2019, 11:24 AM

    চামচ দিয়ে খান! জেনে নিন হাত দিয়ে খাওয়ার উপকারিতা

    ভারতীয় সংস্কৃতি অনুযায়ী প্রাচীন কাল থেকেই মানুষ অভ্যস্ত হাত দিয়ে খাওয়ায়। তবে বর্তমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে মানুষের হাতে উঠেছে চামচ। পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হাতের বদলে চামচ দিয়ে খাওয়াই বেশি পছন্দ করেন অনেকেই। তবে জানলে অবাক হবেন চামচের বদলে হাত দিয়ে খাওয়ার উপকারিতা রয়েছে অনেক। তবে পশ্চিমী দেশগুলোর অনেক রেস্তোরাঁতে এখন আবার হাত দিয়ে খাওয়াকেই বেশি উৎসাহিত করা হচ্ছে। জেনে নিই হাত দিয়ে খাওয়ার উপকারিতা গুলো কি কি-

  • Salute

    India 16, Aug 2019, 9:13 AM

    ভারতীয় সেনার তিন বাহিনীর স্যালুটের পদ্ধতি আলাদা, কেন ও কীভাবে করা হয়, জেনে নিন

    সৈন্যদের মধ্যে সম্মান ও বিশ্বাস প্রদর্শনের একটি বিশেষ ভঙ্গি হল স্যালুট। ভারতীয় সেনাবাহিনীর কাছে এই স্যালুটের মাধ্যমে একে অপরের উর্দির প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করে থাকে। কিন্তু জানেন কি ভারতীয় তিন সেনাবাহিনী তথা সেনা, নৌ-সেনা ও বায়ুসেনার মধ্যে এই স্যালুট করার এক বিশেষ ধরণ রয়েছে।