Tulsi  

(Search results - 18)
  • undefined

    India Jul 9, 2021, 8:05 PM IST

    শিখ গুরু গোবিন্দ সিংয়ের রামায়ণ নিয়ে বিতর্ক, প্রথম কপি উপহার পেলেন নরেন্দ্র মোদী

    প্রয়াত বলজিৎ কৌর তুলসীর লেখা 'শ্রী গুরু গোবিন্দ সিংহ জিয়ার রামায়ণ' বইয়ের প্রথম অনুলিপি হাতে পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন রাজ্যসভার সাংসদ কেটিএস তুলসি

  • নজরে ২২ জুন, জেনে নিন এই দিনের পিছনে লুকিয়ে থাকা কিছু অজানা ঘটনা
    Video Icon

    India Jun 22, 2021, 9:17 AM IST

    নজরে ২২ জুন, জেনে নিন এই দিনের পিছনে লুকিয়ে থাকা কিছু অজানা ঘটনা

     ১৯৪০ সালে আজকের দিনে ফরওয়ার্ড ব্লক প্রতিষ্ঠা হয়। ২২ জুন (১৯৩২) অমরিশ পুরি -র জন্ম হয়। ২২ জুন (২০২০) অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু হয়। ২২ জুন (১৯৫৯) তুলসী লাহিড়ী -র মৃত্যু হয়।

  • <p>এই গাছটি শোওয়ার ঘরে রাখতে পারেন। এটি স্বামী এবং স্ত্রীর মধ্যে একটি প্রেমের সম্পর্ক বৃদ্ধিতেও সাহায্য করে বলে মনে করা হয়।&nbsp;</p>

     AstrologyJun 17, 2021, 9:33 AM IST

    বাড়িতে সুখ -শান্তি ফেরাতে চান, আর্থিকভাবে সচল হতে চান, এই কয়েকটি গাছই খুলে দেবে সৌভাগ্যের তালা

    বাস্তুতন্ত্র মতে মানি প্ল্যান্ট সৌভাগ্যদায়ী একটি গাছ ৷ অনেকেই ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য এই গাছ রাখেন। এই গাছ ঘরে রাখলে পজেটিভ এনার্জি বৃদ্ধি পায় আর নেগেটিভ এনার্জি দূর হয়ে। সৌভাগ্যকে দীর্ঘস্থায়ী করে এই গাছ।  

  • undefined

    Astrology 2020Jun 10, 2021, 10:48 AM IST

    সূর্যগ্রহণ মানেই খাবারের ওপর একটা তুলসী পাতা, ঠিক কী কারণে চলে আসছে এই প্রথা জানেন

    মা-ঠাকুমাদের মুখে মুখে প্রায় শোনা যায়, সূর্যগ্রহণের সময় যদি খাবার থেকে যায়, তবে তাতে যেন তুলসী ফেলে দেওয়া হয়। প্রথা মেনে আজও এই বিশ্বাসকে বাঁচিয়ে রেখেছেন অনেকে। কিন্তু কেন মানি আমরা এই প্রথা, তা হয়তো জানা নেই অনেকেরই। 

  • <p><strong>तीसरी बात</strong><br />
यदि किसी व्यक्ति धन उसके शत्रु के हाथ में चला जाए तो समस्याएं और ज्यादा गंभीर हो जाती हैं। एक तरफ तो उसका नुकसान होता है, दूसरी तरफ शत्रु धन का उपयोग उसके खिलाफ ही कर सकता है। ऐसी स्थिति में धैर्य नहीं खोना चाहिए। वरना परेशानियां और अधिक बढ़ सकती हैं।<br />
&nbsp;</p>

     AstrologyJan 27, 2021, 9:54 AM IST

    জীবনের প্রতি পদে বাধা, এই টোটকা মেনে সমস্যা কাটিয়ে উঠুন সহজেই

    গঙ্গা নদীর মতো হিন্দু সম্প্রদায়ের কাছে তুলসী গাছ অত্যন্ত পবিত্র। এই গাছকে ঈশ্বর রূপে পুজো করেন সকলে। প্রতিটি হিন্দু সম্প্রদায়ের বাড়িতে এই গাছের উপস্থিতি লক্ষ্য করা যায়। শাস্ত্রমতে, প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তুলসী গাছের সামনে পুজো করা গৃহস্থের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই তুলসী মঞ্চে ও তুলসী গাছের সামনে প্রদীপ জ্বালানোর রীতি প্রচলিত রয়েছে। তাই জীবনে সুখ ও সমৃদ্ধি লাভ করতে তুলসী পুজোর সময় মেনে চলুন এই রীতিগুলি।

  • undefined

     AstrologyOct 3, 2020, 11:49 AM IST

    দেবীপক্ষে নিয়ম মেনে বাড়িতে আনুন তুলসী গাছ, সংসারে ফিরবে অর্থনৈতিক উন্নতি

    বাস্তু মতে, বাস্তুর জন্য তুলসী গাছ অত্যন্ত শুভ।  তুলসীকে লক্ষীর অবতার বলে মনে করা হয়। পুরাণ মতে, যে বাড়িতে তুলসী গাছ আছে এবং নিয়মিত তার পুজো করা হয়, সেই বাড়িতে  সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। তুলসী গাছের নানা ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। সর্দ্দি, কাশি, ঠাণ্ডা লাগা ইত্যাদি নানা সমস্যায় তুলসী ব্যবহার করা হয়। এ গাছের রস কৃমি ও বায়ুনাশক। ঔষধ হিসাবে এই গাছের ব্যবহার্য অংশ হল এর রস, পাতা এবং বীজ।  তবে, সঠিক নিয়ম মেনে তবেই বাস্তু তে তুলসী গাছ রাখতে হলে, অন্যথায় হতে পারে মহা বিপদ। অন্যদিকে শারদীয়ার প্রাক্কালে দেবীপক্ষে নিয়ম মেনে বাড়িতে তুলসী গাছ রোপন করলে সংসারে ফেরে অর্থনৈতিক এবং সার্বিক উন্নতি। জেনে নিন নিয়মগুলি-    

  • undefined

    Life StyleAug 2, 2020, 2:08 PM IST

    'গুডবাই করোনা', ইমিউনিটি সন্দেশের পর এবার বাজারে এল 'হলদি আইসক্রিম'

     ইমিউনিটি সন্দেশের পর এবার বাজারে  এল হলদি আইসক্রিম। কাঁচা হলুদ স্বাদের এই  ইমিউনিটি আইসক্রিম নিয়ে হাজির আমুল। হলুদ ছাড়াও আইসক্রিমে থাকছে দুধ, মধু, গোলমরিচ, খেজুর, আমন্ড এবং কাজুবাদাম। এরপর আদা ও তুলসির স্বাদের আইসক্রিমও বাজারে আনতে চলেছে আমুল।

  • কালীঘাটে মাকে শাড়ি ছাড়াও নিবেদন করেন একটি পদ্মফুলের মালা। সেই মালা মায়ের গলায় পড়িয়ে দেন মন্দিরে থাকা সেবায়েতরা। মায়ের পদতলে থাকা রুপোর শিবের মাথায় নিবেদন করেন দই ও ডাবের জল।

    KolkataJun 30, 2020, 11:44 AM IST

    তুলসী-নিম দিয়ে চলছে স্যানিটেশন, বুধে খুলছে কালীঘাট মন্দির

    আগামীকাল থেকে খুলে যাচ্ছে কলকাতার কালীঘাট মন্দির। সেই জন্য আজ সকাল থেকেই কালীঘাট মন্দিরের মূল দরজা ও মন্দির প্রাঙ্গন জীবাণুমুক্ত করার কাজ চলছে। কালীঘাটের মন্দিরের ৫ নম্বর গেট থেকে জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। ধীরে ধীরে তা চার নম্বর হয়ে ইতিমধ্যে মায়ের মন্দিরে জীবাণুমুক্ত করার কাজ চলছে। অত্যাধুনিক কেমিক্যাল এর মাধ্যমে জীবাণুমুক্ত করার কাজ চলছে। 
     

  • <p>'করোনার প্রতিষেধক তুলসীপাতা', নয়া নিদানে এবার বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ<br />
&nbsp;</p>

    BurdwanJun 22, 2020, 10:16 PM IST

    'করোনার প্রতিষেধক তুলসীপাতা', নয়া নিদানে এবার বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ

    করোনা প্রতিরোধে নয়া নিদান। তুলসী পাতার রস খাওয়ার পরামর্শ। বিতর্কে মন্ত্রী স্বপন দেবনাথ। প্রমাণ মেলেনি, জানালেন চিকিৎসকরা।
     

  • <p>Immunity sandesh</p>

    HealthJun 7, 2020, 1:18 PM IST

    করোনা-রোধী শক্তি বাড়াতে দাওয়াই 'মিষ্টি মুখ', কলকাতায় বিকোচ্ছে ইমিউনিটি সন্দেশ

    লকডাউন শিথিল হচ্ছে ফলে এই সময় বাড়ির বাইরে যাওয়ার প্রস্তুতি নিতে হচ্ছে। এই পরিস্থিতিতে শরীর সুস্থ রাখাটাই প্রত্যেকের কাছে একটি চ্যালেঞ্জের বিষয়। যে কোনও রোগের বিরুদ্ধে লড়াই করতে শরীর সুস্থ থাকা অত্যন্ত জরুরী। সংক্রমণ থেকে নিরাপদ থাকতে, আমরা ঘরে বসে, ঘন ঘন হাত ধোয়া, মুখোশ ব্যবহারের নিয়মগুলি অনুসরণ করছি। এমন এক পরিস্থিতিতে শরীর সুস্থ রাখতে কি উচিৎ আর কি খাওয়া উচিৎ নয় এই নিয়েই ধন্দে রয়েছেন অনেকেই। 

  • <p>বাড়িতে তুলসী গাছ রাখার এই নিয়মগুলি জানেন তো, অন্যথায় হতে পারে মহা বিপদ</p>

     AstrologyMay 19, 2020, 1:17 PM IST

    বাড়িতে তুলসী গাছ রাখার এই নিয়মগুলি জানেন তো, অন্যথায় হতে পারে মহা বিপদ

    স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম।  প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। শাস্ত্র অনুযায়ী রয়েছে চার দিক যেমন, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, ও চার কোন যেমন- ঈশান, নৈর্ঋত, অগ্নি এবং বায়ু। আর আপনার বাস্তুতে এই প্রত্যেকটি দিক বা কোনের রয়েছে আলাদা আলাদা গুরুত্ব। তাই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে বাস্তুর কিছু নিয়ম পালন করা গুরুত্বপূর্ণ। 

  • শনিবার চৈত্র মাসের শুক্লপক্ষের একাদশী, সমৃদ্ধি লাভে এদিনে পালন করুন এই নিয়মগুলি

    Astrology 2020Apr 4, 2020, 9:47 AM IST

    শনিবার চৈত্র মাসের শুক্লপক্ষের একাদশী, সমৃদ্ধি লাভে এদিনে পালন করুন এই নিয়মগুলি

    ৪ এপ্রিল শনিবার চৈত্র মাসের শুক্লপক্ষের একাদশী। এই একাদশী কামদা একাদশী নামে পরিচিত। এই দিনটিতে ভগবান বিষ্ণুর উপাসনা ও উপবাসের রীতি উল্লেখিত রয়েছে। এই তিথিতে ভগবান বিষ্ণু ও তাঁর অবতার রূপের উপাসনা করলে ঈশ্বরের কৃপাদৃষ্টি সর্বদা বজায় থাকে। একাদশীতে শ্রীহরির সঙ্গে তুলসীর পুজো করার রীতিও প্রচলিত রয়েছে। ভগবান কৃষ্ণকে ভোগ দেওয়ার সময় তার উপর তুলসী পাতা রাখার নিয়ম রয়েছে।

  • Tulsi gabbard

    USAMar 6, 2020, 6:00 PM IST

    দিল্লি হিংসায় বিশ্বব্যপী 'হিন্দুবিদ্বেষ'-এর ঢেউ, ভয়াবহ অভিজ্ঞতা জানালেন তুলসী গ্যাবার্ড

    বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে হিন্দু বিদ্বেষ। এমনটাই দাবি মার্কিন কংগ্রেসের প্রথম হিন্দু সদস্যের। দিল্লি হিংসার ঘটনার পর মার্কিন মুলুকে এই বিদ্বেষ আরও বেড়েছে। এক ভারতীয়-র অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন তিনি।

     

  • সুখ ও সমৃদ্ধি লাভ হবে সহজেই, এই পদ্ধতিতে করুন তুলসীর উপাসনা

    Astrology 2020Jan 23, 2020, 1:27 PM IST

    সুখ ও সমৃদ্ধি লাভ হবে সহজেই, এই পদ্ধতিতে করুন তুলসীর উপাসনা

    গঙ্গা নদীর মতো হিন্দু সম্প্রদায়ের কাছে তুলসী গাছ অত্যন্ত পবিত্র। এই গাছকে ঈশ্বর রূপে পুজো করেন সকলে। প্রতিটি হিন্দু সম্প্রদায়ের বাড়িতে এই গাছের উপস্থিতি লক্ষ্য করা যায়। শাস্ত্রমতে, প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তুলসী গাছের সামনে পুজো করা গৃহস্থের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

  • সোনা দিয়ে তৈরি তুলসি পাতা
    Video Icon

    India Nov 22, 2019, 7:01 PM IST

    সোনার তুলসিতে নৃসিংহ বরণ, মিস করবেন না ভিডিও

    ৫০টি সোনার তুলসি। আর সেই তুলসি দিয়ে চলছে দেববরণ। এমন ঘটনারই সাক্ষি থাকল অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম শহর। এখানকারই সীমাচলম মন্দিরে নৃসিংহ ভগবানকে সোনার তুলসি গুলি নিবেদন করলেন এক ভক্ত।