Vaccien  

(Search results - 28)
  • undefined

    CoronavirusApr 8, 2021, 10:02 AM IST

    আলাপ করুন দুই নার্সের সঙ্গে, যাঁরা করোনাভাইরাসের টিকা দিলেন প্রধানমন্ত্রীকে

    নির্ধারিত সময় করোনাভাইরাসের দ্বিতীয় ডোজটি নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সকালে দিল্লি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (AIIMS) এ গিয়ে টিকা নিয়েছেন তিনি। এদিন তাঁকে টিকা দিয়েছেন পঞ্জাবের সিস্টার নিশা শর্মা তাঁকে প্রথম ডোজটি দিয়েছিলেন পদুচেরির বাসিন্দা নিবেদাও। এদিন তিনিও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টিকাকরণের সময়। গতমাসে করোনাভাইরাসের প্রথম ডোসটি নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় পদুচেরির নিবেদদাও-এর সঙ্গে উপস্থিত ছিলেন কেরলের সিস্টার রোসম্মা অনিল।

  • undefined

    India Apr 7, 2021, 8:06 PM IST

    দায়িত্ব পালন না করেই বিভ্রান্তি ছড়াচ্ছে কতগুলি রাজ্য, করোনা মহামারি ও টিকা ইস্যুতে বললেন হর্ষ বর্ধন

    দিল্লি, পঞ্জাব ও মহারাষ্ট্র সরকার এখনই সকলের জন্য করোনা টিকা প্রদানের দাবি তুলেছে। আর এই ঘটনায় সংশ্লিষ্ট রাজ্যগুলি টিকা কর্মসূচি নিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকে জনগণের দৃষ্টি অন্যদিকে ঘোরাতে চাইছে বলেই সরব হয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। বুধবার কেন্দ্রীয় সংবাদ সংস্থা পিআইবির মাধ্যমে জারি করা একটি নির্দেশিকায় হর্ষ বর্ধন দাবি করেছেন, করোন-মহামারির প্রসঙ্গে কয়েকটি রাজ্যের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য তিনি রীতিমত হতাশ হয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যগুলি জনগণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্ত ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি। 

  • undefined

    India Apr 7, 2021, 4:17 PM IST

    করোনা টিকা নিয়ে সতর্কতা, জেনে নিন কাদের কাদের টিকা দেওয়া হচ্ছে না

    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিহত করার জন্য দ্রুততার সঙ্গে দেশের সমস্ত নাগরিককে টিকা দেওয়ার দাবি তুলেছেন একদল বিশেষজ্ঞ চিকিৎসক ও রাজনীতিবিদরা। কিন্তু কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করেই টিকাকরণের রোডম্যাপ তৈরি হয়েছে। আর সেই অনুযায়ী ধাপে ধাপে টিকাকরণের কাজ চলবে। এখনই দেশের সমস্ত নাগরিকে টিকা দেওয়ার দাবিও খারিজ করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। 

  • undefined

    India Mar 4, 2021, 5:01 PM IST

    সাবধান, করোনা টিকা নেওয়ার আগে ও পরে এই কাজগুলি ভুলেও করবেন না, মেনে চলুন সতর্কতা

    বিশ্ব সবথেকে বড় টিকা প্রদান কর্মসূচি চলছে দেশজুড়ে। ইতিমধ্যেই এক কোটি ৬৩ লক্ষ নাগরিকদের টিকা প্রদান করা হয়েছে। ১৬ জানুয়ারি প্রথম পর্বে করোনা যোদ্ধা ও ফ্রন্ট লাইন কর্মীদেরও টিকা প্রদান করা হয়েছে। ১ মার্চ থেকে শুরু হয়ছে দ্বিতীয় পর্বে টিকাকর্মসূচি চলছে দেশজুড়ে। এই পর্বে সাধারণ নারগিকদেরও টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এই পর্বে দেশের বয়স্ক ও অসুস্থ নাগরিকদেরও মূলত টিকা দেওয়া হবে। তবে এবার আপনার জেনে নেওয়া উচিৎ টিকা নিতে গেলে আপনি কী কী করবেন আর কী কী করবেন না। 

  • <p><strong>&nbsp;प्राइवेट अस्पतालों में &nbsp;250 रुपये देने होंगे</strong><br />
बता दें कि कोरोना वैक्सीनेशन का दूसरा फेज में सरकार ने प्राइवेट अस्पतालों में वैक्सीन की कीमत 250 रुपया प्रति खुराक तय की है, जिसमें 100 रुपया सर्विस चार्ज है। टीकाकरण का दूसरा चरण अगले 6 हफ्तों तक चलेगा। वहीं मंत्रालय ने कहा कि सरकारी टीकाकरण केंद्रों में नि:शुल्क लगाया जाएगा।<br />
&nbsp;</p>

    India Mar 4, 2021, 1:26 PM IST

    সঠিক মূল্য ভরসাযোগ্য করোনা টিকা , টিকাকর্মসূচিতে সাফল্য যেন রূপকথা তৈরি করছে ভারত

    দেশে জোর কদমে চলেছ টিকাকরণ কর্মসূচি। প্রথম পর্বের টিকা প্রদান শুরু হয়েছে গত ১৬জানুয়ারি থেকে। আর দ্বিতীয় পর্বের টিকা প্রদান শুরু হয়েছে গত সোমবার অর্থাৎ সোমবার থেকে। এরই মধ্যে সামনে এসেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালেন রিপোর্টও সামনে এসেছে। ভারত বায়োটেকের পক্ষ থেকে জানান হয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ভারত বায়োটেকের সাফল্যের হার ৮১ শতাংশ। এটি কোভিড ১৯-এর পরিবর্তিত ব্রিটিশ জিনের বিরুদ্ধেও লড়াই করতে সক্ষম। 
     

  • <p>মোদীকে টিকা দিয়েছিলেন সিস্টার পি নিবেদিতা। তিনি জানিয়েছেন ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন দেওয়া হয়েছে মোদীকে। ২৮ দিন পরে দ্বিতীয় ডোজটি দেওয়া হবে তাঁকে।&nbsp;</p>

    India Mar 3, 2021, 6:26 PM IST

    কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের রিপোর্ট প্রকাশ করল ভারত বায়োটেক, জেনে নিন এটি কতটা কার্যকর করোনার বিরুদ্ধে

    দেশ জুড়ে টিকাকরণ চলছে ১৬ জানুয়ারি থেকে। সোমবার থেকে দেশে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের টিকাপ্রদান কর্মসূচি। এই অবস্থায় সামনে এল ভারত বায়োটেকের তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল। ভারত বায়োটেকের পক্ষ থেকে জানান হয়েছে সমস্ত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে কোভ্যাক্সিন করোনাভাইরাসের বিরুদ্ধে ৮১ শতাংশ কার্যকর। ভারত বায়োটেকের পক্ষ থেকে দ্বিতীয় ডোজ নেওয়ারর পরে  কোভিড-১৯ প্রতিরোধে ৮১ শতাংশ অন্তবর্তীকালীন কার্যকারিতা দেখিয়েছে। 

  • <p>मीडिया रिपोर्ट्स की मानें तो फर्जी वैक्सीन लगाने वाले क्लिनिक के मरीजों में पुलिसकर्मी, सैनिक और राष्ट्रपति लेनिन मोरेनो के स्टाफ भी शामिल थे। वहीं, स्थानीय लोगों ने क्लिनिक चलाने वालीं डॉक्टरों का बचाव किया है और कहा कि वो लोगों की जिदंगी बचाने का काम कर रही थीं। बता दें कि पुलिस की ओर छापा मारे जाने के बाद क्लिनिक बंद है और आगे की जांच की जा रही है।<br />
&nbsp;</p>

    India Feb 12, 2021, 10:16 PM IST

    'টিকা কূটনীতি'তে চিনকে টেক্কা দিল ভারত, আগামী দিনে আরও এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি

    করোনা-কালে প্রায় ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে ভারত। তেমনই দাবি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রীর কথার রেশ টেনেই বিদেশ মন্ত্রক জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় ২০টি দেশে প্রায় ২৩ মিলিয়ন করোনাভাইরাসের ডোজ সরবরাহ করেছে ভারত। যার মধ্যে কিছুটা রয়েছে অনুদান আর কিছুটা বাণিজ্যিক  সরবরাহ। 

  • <p>ఈ నేపథ్యంలో.. కౌన్సిల్ ఆఫ్ సైంటిఫిక్ అండ్ ఇండస్ట్రీయల్ రీసెర్చ్(సీఎస్ఐఆర్) సంస్థ తాజాగా ఓ పరిశోధన చేసింది. కరోనా వైరస్ పై జరిపిన ఆ పరిశోధనలో షాకింగ్ విషయాలు తెలిసాయి.</p>

    BritainFeb 4, 2021, 11:20 PM IST

    বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের ৪০০০ রূপ, নতুন রূপ নিয়ে সতর্ক করল ব্রিটেন

    দুটি নয়। বিশ্বজুড়ে প্রায় ৪০০০ রকমের করোনাভাইরাসের জীবাণু ঘুরে বেড়াচ্ছে। সতর্ক করেছে ব্রিটেন। পাশাপাশি উন্নততর করোনা-টিকা প্রস্তুতের জন্য সক্রয় হয়েছে এই দেশটি। বৃহস্পতিবার সে দেশের মন্ত্রী নাদিম জাহাউ জানিয়েছেন করোনাভআইরাসের বিভিন্ন রূপগুলি মোকাবিলার জন্য আরও কার্যকরী ও সুসংহত টিকা তৈরির প্রয়োজন। আর সেই কারণে ফাইজার, অ্যাস্টোজেনেকার মত টিকা প্রস্তুতকারী সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগে পথ চলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

  • undefined

    West BengalJan 8, 2021, 8:00 PM IST

    স্বাস্থ্য ভবনের সবুজ সংকেত, সীমান্তবর্তী মুর্শিদাবাদের জন্য বরাদ্দ প্রায় ৪০ হাজার করোনা টিকা

    মুর্শিদাবাদবাসীর জন্য রাজ্য স্বাস্থ্য ভবনের নির্দেশে খুশির খবর শোনালো জেলা স্বাস্থ্য দপ্তর। ভারত বাংলা সীমান্তের মুর্শিদাবাদ জেলায় কয়েকদিনের মধ্যেই প্রায় ৪০হাজার করোনার ভ্যাকসিন আসছে। শুক্রবার স্বাস্থ্য ভবনের সবুজ সংকেত মেলার পরেই ওই ভ্যাকসিন  প্রয়োগের জন্য জেলায় চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দেওয়ার আদেশ দেওয়া হয় । স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রথম ধাপে আসা ওই ৪০হাজার ভ্যাকসিন সরকারি ও বেসরকারি চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে। 

  • <p><strong>ফেব্রুয়ারি&nbsp;<br />
আক্রান্তের সংখ্যা ছিল মাত্র তিন।সকলেই ছিলেন কেরলের বাসিন্দা। এই মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের নতুন নামকরণ করে সার্স কভ২। বা কোভিড ১৯। এই মাসেই ভারত সফর করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশের মোদী বিরোধীরা সরব হয়েছিল জমায়েত থেকে আরও ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ।&nbsp;</strong></p>

<p>&nbsp;</p>

    India Jan 6, 2021, 12:11 AM IST

    কোভ্যাক্সিন নিয়ে বিতর্কের মাধ্যেই আরও এক পদক্ষেপ, ভারত তৈরি করতে পারে শিশুদের করোনা টিকা

    ভারতেও তৈরি হবে শিশুদের করোনাভাইরাসের ভ্যাক্সিন। কোভ্যাক্সিন বিকাশকারী সংস্থা ভারত বায়োটেক জানিয়েছে আগামী তিন থেকে চার মাসের মধ্যেই তারা ২-১২ বছর বয়সী শিশুদের জন্য করোনাভাইরাসের টিকা তৈরি করবে। বর্তমানে ভ্যাক্সিনগুলি কেবলমাত্র ১৬ বছরের বেশি বয়স্কোদেরই দেওয়া যেতে পারে। হায়দরাবাদভিত্তিক দেশীয় সংস্থাটি তাই এই পদক্ষেপ গ্রহণ করছে বলেও জানান হয়েছে। বর্তমানে ক্লিনিক্যাল ট্রায়ের জন্য ১২ বছর বা তারও কমবয়সী শিশুদের ওপর প্রয়োগ করা হচ্ছে একমাত্র কোভ্যাক্সিন। 

  • <p>ഇപ്പോള്‍ വാക്സിന്‍ വികസിപ്പിച്ച ഭാരത് ബയോടെക്, സെറം ഇന്‍സ്റ്റ്യൂട്ട് എന്നിവ സ്ഥാപിക്കപ്പെട്ടത് കോണ്‍ഗ്രസ് ഭരിക്കുമ്പോഴാണ് അതിനാല്‍ വാക്സിന്‍റെ ക്രഡിറ്റ് കോണ്‍ഗ്രസിനും അവകാശപ്പെട്ടതാണ്. എന്നാല്‍ രണ്ട് വാക്സിനും തങ്ങളുടെ നേട്ടം എന്ന രീതിയില്‍ അവതരിപ്പിക്കാനാണ് ബിജെപി ശ്രമിക്കുന്നതെന്നും അജിത്ത് ശര്‍മ്മ കുറ്റപ്പെടുത്തി.</p>

    InternationalJan 5, 2021, 3:02 PM IST

    মহামারি তাঁর দেশে পা রাখতে পারেনি, কিন্তু তারপরেও কেন করোনা টিকা জন্য হাত পাতছেন

     গত এক বছর ধরে যখন গোটা বিশ্ব করোনাভাইারাসের সঙ্গে মরণপণ লড়াই চালিয়ে যাচ্ছিল তখন বারবারই কিম জং উনের প্রশাসন জানিয়েছিল তাঁদের দেশে করোনাভাইরাসের কোনও সংক্রমণ ঘটেনি। করোনাভাইরাসের আঁতুড়ঘর চিনের সঙ্গে এই দেশটি  সীমান্ত ভাগ করে নেয়। কিন্তু এখন যখন বিশ্বের অনেক দেশের হাতেই করোনাভাইরাসের টিকা এসে গেছে তখন দেশটির প্রধান তাঁদের ভ্যাক্সিন সরবরাহের জন্য অনুরোধ জানিয়েছেন। রাশিয়া থেকেই কেনা হয়ে গেছে করোনা টিকা।

  • <p><strong>বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনাভাইরাসের প্রতিষেধকগুলি একটি নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। আর নির্দিষ্ট তাপমাত্রার মধ্যে রেখেই তা সরবরাহ করতে হবে। না হলে প্রতিষেধকের গুণগত মান খারাপ হওয়ার সম্ভাবনা থেকেই যায়।&nbsp;</strong><br />
<strong>&nbsp;</strong></p>

    India Dec 23, 2020, 3:21 PM IST

    নতুন বছরে আগেই ভারতে করোনা টিকায় সবুজ সংকেত, তেমনই আশা করছে সেরাম

    আগামী সপ্তাহে ভারতে করোনাভাইরাসের টিকা ছাড়পত্র পেতে পারে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও সেরাম ইনস্টিটিউটের থেকে  যেসব তথ্য চেয়েছিল সেগুলি মঙ্গলবাই জমা দেওয়া হয়েছে। তাতে রীতিমত সন্তোষ প্রকাশ করেছে সংশ্লিষ্ট সংস্থাটি। তাতেই সেরাম ইনস্টিটিউ মনে করছে আগামী সপ্তাহে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হতে পারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনা ভ্যাক্সিন।
     

  • <p><strong>&nbsp;&nbsp;আগেই অক্সফোর্ডের ভ্যাক্সিন কোভিশিল্ড তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারতের সেরান ইনস্টিটিউট। ইতিমধ্যেই সেই প্রতিষেধকের ট্রায়াল রানও শুরু হয়েছে।&nbsp;</strong></p>

    India Dec 13, 2020, 5:08 PM IST

    পুজোর আগেই কেটে যাবে করোনাকাল, জানুয়ারি থেকে টিকাকরণ শুরু, ইঙ্গিত দিয়েছেন সেরাম কর্তা

    কবে থেকে ভারতে পাওয়া যাবে করোনা টিকা? দেশবাসীর কাছে এটাই এখন লাখ টাকার প্রশ্ন। তবে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কর্ণধার আদার পুনেওয়ালা যে বার্তা দিয়েছেন তাতে ধরে নেওয়া যেতে পারে আগামী বছর দুর্গা পুজোর সময় থেকেই স্বাভাবিক ছন্দে ফিরতে পারবে দেশ।শনিবার একটি অনুষ্ঠানে আদার পুনেওয়ালা জানিয়েছেন সম্ভবত আগামী বছর জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হবে দেশে। আর ২০২১ সালের অক্টোবরের মধ্যে দেশের প্রতিটি মানুষকেই করোনা টিকা দেওয়া সম্ভব হবে। 

  • <p><strong>जानवरों पर ट्रायल में सफल हुई स्वदेशी वैक्सीन</strong><br />
इससे पहले भारत बायोटेक की कोरोना वायरस वैक्‍सीन 'कोवैक्सिन' (Covaxin) का जानवरों पर ट्रायल सफल रहा। कंपनी ने शुक्रवार को इस बात की जानकारी दी थी। फिलहाल वैक्सीन का भारत में तमाम जगहों पर फेज 1 का ट्रायल चल रहा है। इसी महीने से कंपनी दूसरे फेज का ट्रायल शुरू करेगी।<br />
&nbsp;</p>

    India Dec 9, 2020, 6:21 PM IST

    করোনা মহামারি রুখতে কতটা কার্যকর কোভ্যাক্সিন, জেনে নিলেন ৭০ দেশের প্রতিনিধিরা

    কোভ্যাক্সিনের কার্যকারিতা জানত বিদেশের একদল প্রতিনিধি পরদর্শন করেন  হায়দরাবাদের ভারত বায়োটেকের দফতর। বিদেশ মন্ত্রকের অধীনে ৭০টি দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার জেনাম ভ্যালিতে যান বুধবার। করোনোরাভাইরাসের টিকা কোভ্যাক্সিন সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করেন তাঁরা। করোনা মহামারি মোকাবিলায় এই টিকা কার্যকরী হবে বলেই আশা প্রকাশ করেছেন বিদেশী প্রতিনিধিরা।