Vastu  

(Search results - 143)
  • <p>এই ফুলের গাছগুলি বাস্তু জন্য অত্যন্ত উপকারী, বাস্তুমতে জেনে নিন এর উপকারীতা</p>

     Astrology29, May 2020, 12:35 PM

    এই ফুলের গাছগুলি বাস্তু জন্য অত্যন্ত উপকারী, বাস্তুমতে জেনে নিন এর উপকারীতা

    বাড়ির সমস্ত জিনিসের জন্য শুভ দিক রয়েছে। ঘর এবং উঠোনে ফুলের এই গাছগুলি ইতিবাচকতা বাড়ায় এবং একই সঙ্গে বাস্তু অনুসারে কিছু ফুলের গাছ শুভ বলে মনে করা হয়। বাস্তু শাস্ত্র মতে ঘরের ইতিবাচকতা বাড়ানোর এবং নেতিবাচকতা হ্রাস করার জন্য এই গাছগুলি রাখতে পারেন। এতে ঘরের সৌন্দর্য যেমন বৃদ্ধি পাবে, একইভাবে বাস্তুগত পরিবর্তনও হবে। গাছ এবং গাছপালার জন্য কোন দিকটি ভাল, সে সম্পর্কেও বিশেষ নিয়মগুলো জেনে রাখা প্রয়োজন। বাস্তু বিশেষজ্ঞদের মতে, গাছ এবং গাছপালা সম্পর্কিত কিছু বিশেষ বাস্তু টিপস জেনে নিন-

  • <p>চাকরি বা কেরিয়ারে উন্নতি করতে, মেনে চলুন বাস্তুর এই ৪ গুরুত্বপূর্ণ নিয়ম</p>

     Astrology26, May 2020, 12:32 PM

    চাকরি বা কেরিয়ারে উন্নতি করতে, মেনে চলুন বাস্তুর এই ৪ গুরুত্বপূর্ণ নিয়ম

    স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম।  প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। শাস্ত্র অনুযায়ী রয়েছে চার দিক যেমন, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, ও চার কোন যেমন- ঈশান, নৈর্ঋত, অগ্নি এবং বায়ু। আর আপনার বাস্তুতে এই প্রত্যেকটি দিক বা কোনের রয়েছে আলাদা আলাদা গুরুত্ব। তাই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে বাস্তুর কিছু নিয়ম পালন করা গুরুত্বপূর্ণ। 

  • <p>feng shui</p>

     Astrology20, May 2020, 10:34 AM

    বাড়িতে কি কচ্ছপের ফেং শুই আছে, আপনার অজান্তেই এটি কত উপকার করছে জেনে নিন

    বর্তমানকালে বাস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের দৈনন্দিন জীবনে। কু-দৃষ্টির ফলে যেমন স্বাস্থ্যহানী হয়, একই রকমভাবে আর্থিক সমস্যাও দেখা দিতে পারে। অশুভ শক্তি বা কু-দৃষ্টির কারণে বাড়িতে বসবাসকারী সদস্যদের সমস্যা হয়। পাশাপাশি কাজে বিঘ্নও দেখা দেয়। মনে করা হয়, বাস্তুতে কিছু নিয়ম পালন করে এই কু-নজর এড়ানো যায় সহজেই। সার্বিক উন্নতি ও কু-নজর মুক্ত বাড়ি রাখতে মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি। 

  • <p>বাড়িতে তুলসী গাছ রাখার এই নিয়মগুলি জানেন তো, অন্যথায় হতে পারে মহা বিপদ</p>

     Astrology19, May 2020, 1:17 PM

    বাড়িতে তুলসী গাছ রাখার এই নিয়মগুলি জানেন তো, অন্যথায় হতে পারে মহা বিপদ

    স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম।  প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। শাস্ত্র অনুযায়ী রয়েছে চার দিক যেমন, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, ও চার কোন যেমন- ঈশান, নৈর্ঋত, অগ্নি এবং বায়ু। আর আপনার বাস্তুতে এই প্রত্যেকটি দিক বা কোনের রয়েছে আলাদা আলাদা গুরুত্ব। তাই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে বাস্তুর কিছু নিয়ম পালন করা গুরুত্বপূর্ণ। 

  • <p>জৈষ্ঠ্য মাসের শনিবার মেনে চলুন এই নিয়ম, কাটিয়ে উঠুন দারিদ্রতা ও খারাপ সময়ের যোগ</p>

     Astrology16, May 2020, 10:58 AM

    জৈষ্ঠ্য মাসের শনিবার মেনে চলুন এই নিয়ম, কাটিয়ে উঠুন দারিদ্রতা ও খারাপ সময়ের যোগ

    সবার জীবনেই কম-বেশি আর্থিক সমস্যা দেখা দেয়। জীবনে সাফল্য পেতে বহু বাধা বিপত্তি অতিক্রম করতে হয়। নানান সমস্য়া ও প্রতিকূলতা কাটিয়ে উঠে তবে একজন ব্যক্তি সাফল্যের মুখ দেখেন। বহু ব্যক্তি আছেন যাঁরা প্রতিনিয়ত বাধা বিপত্তি সম্মুখিন হয়েও জীবনে সফল হতে পারছেন না।  অনেক সময় রাশিচক্রে দারিদ্র যোগ বা বাস্তু দোষের কারণেও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়, তখন প্রতিকারের বিশেষ প্রয়োজন। জেনে নেওয়া যাক এই মাসে কোন নিয়মগুলি মেনে চললে সহজেই কাটিয়ে উঠতে পারবেন খারাপ সময়ের যোগ।

  • <p>Image of a Home</p>

     Astrology15, May 2020, 5:16 PM

    বাস্তুর নিয়ম মেনে তৈরি করুন বাড়ি, জীবনে ফিরে পান শান্তি-সাফল্য়

    আধুনিক যুগে বাস্তু শাস্ত্রের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।  মনি-ঋষিরা বাস্তুতন্ত্রের নিয়ম কানুনের কথা বলে এসেছেন। বিয়ে থেকে শুরু করে বাড়ি তৈরী সবেতেই বাস্তুর প্রভাব আছে। জানুন কীভাবে বাড়ি বানালে পাবেন দাম্পত্য় জীবনে সর্বোচ্চ সুখ।

  • <p>বাড়িতে এই মূর্তিগুলি ভুলেও স্থাপন করা উচিত নয়, ডেকে আনতে পারে দুর্ভাগ্য&nbsp;</p>

     Astrology14, May 2020, 12:58 PM

    বাড়িতে এই মূর্তিগুলি ভুলেও স্থাপন করা উচিত নয়, ডেকে আনতে পারে দুর্ভাগ্য

    আধুনিক পৌত্তলিকতা হচ্ছে একটি ধর্মিয় আন্দোলন যা প্রাক-আধুনিক ইউরোপের বিভিন্ন ঐতিহাসিক পৌত্তলিক বিশ্বাস দ্বারা প্রভাবিত অথবা অনুপ্রাণিত। এটি সম সাময়িক পৌত্তলিকতা এবং নব্য পৌত্তলিকতা হিসেবেও পরিচিত। যদিও অনেক সাদৃশ্য দেখা যায়, তবুও আধুনিক পৌত্তলিক ধর্মিয় আন্দোলনগুলো অনেকটা বিচ্যুত এবং তারা পূর্বের বা বর্তমান কোনও বিশ্বাস, রীতি অথবা গ্রন্থকে অনুসরণ করে না। হিন্দুধর্ম মতে, মূর্তি বলতে দেবতার আবয়বকে বোঝায়। মূর্তি দেবতার প্রতিনিধি। সাধারণত পাথর, কাঠ, ধাতু অথবা মাটি দিয়ে মূর্তি নির্মাণ করা হয়। হিন্দুধর্মাবলম্বীরা মূর্তির মাধ্যমে দেবতার পুজো করে থাকেন। মূর্তিতে দেবতার আবাহন ও প্রাণপ্রতিষ্ঠা করার পরই হিন্দুরা সেই মূর্তিকে পুজোর যোগ্য মনে করেন। 

  • <p>কর্মজীবনে উন্নতির জন্য মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি, কাটিয়ে উঠুন বাধা</p>

     Astrology14, May 2020, 11:27 AM

    কর্মজীবনে উন্নতির জন্য মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি, কাটিয়ে উঠুন বাধা

    জ্যোতিষশাস্ত্রের মতে, ভাগ্য অনুযায়ী অনেক ব্যক্তিকেই জীবনে প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়। রাশি ভেদে আমাদের ভাগ্যে নির্ধারণ করা থাকে আমাদের কর্মজীবন কেমন হবে। প্রতিটি মানুষকেই বহু বাধা বিপত্তি অতিক্রম করে জীবনে সফলতা অর্জন করতে হয়। প্রতিনিয়ত বাধা বিপত্তির সম্মুখিন হয়েও জীবনে সফল হতে পারছেন না এমন প্রচুর মানুষ আছেন। আবার অনেকেই আছেন যারা খুব সহজেই সকল বাধা বিপত্তি সহজেই অতিক্রম করে সফল হয়েছেন। জ্যোতিষশাস্ত্র মতে, তাই চাকরিতে উন্নতি পাওয়ার জন্য রয়েছে কিছু ঘরোয়া প্রতিকার। 

  • <p>এক চিমটে লবন দিয়েই কাটিয়ে উঠুন খারাপ সময়, মনে রাখুন এই সহজ নিয়মগুলি</p>

     Astrology13, May 2020, 12:02 PM

    এক চিমটে লবন দিয়েই কাটিয়ে উঠুন খারাপ সময়, মনে রাখুন এই সহজ নিয়মগুলি

    বাস্তুশাস্ত্রের ব্যাখ্যা অনুযায়ী, আমাদের ব্যবহারের এমন একটি বস্তু আছে, যা দিয়ে আমরা সহজেই অশুভ শক্তির বিনাশ করে জীবনে খারাপ পরিস্থিতি কাটিয়ে ফিরিয়ে আনতে পারি সৌভাগ্য। দৈনন্দিন জীবনে চলার পথে আমাদের প্রত্যেকেই কিছু না কিছু সমস্যার সম্মুখিন হতে হয়। প্রত্যেকটি মানুষের জীবনেই রয়েছে নানান সমস্যা। যার সঙ্গে প্রতিনিয়ত আমাদের সম্মুখীন হতে হচ্ছে। 
     

  • undefined

     Astrology11, May 2020, 1:07 PM

    অশান্তি ও ঝামেলা মুক্ত জীবন কাটাতে, মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি

    আমাদের জীবনটাকে আমরা নিজেরাই আরও সুন্দর করে তুলতে পারি। এর জন্য নিজের বসত বাড়িটিকে করে তুলুন দোষ মুক্ত।  অনেক ক্ষেত্রেই দেখা যায় আর্থিক স্বচ্চলতা থাকলেও মানষিক শান্তি থাকে না সংসারে। ছোটখাটো বিষয় নিয়েই সংসারে লেগে রয়েছে নানা সমস্যা।  রাতে ঠিক করে ঘুম হয়না। মোটের উপর মানসিক শান্তি জীবন থেকে হারিয়ে যেতে বসেছে। যদি আমরা বাস্তু তন্ত্রের কিছু নিয়ম মেনে চলি। তবে অনেক ক্ষেত্রেই আমরা বাস্তুদোষ কাটিয়ে উঠতে পারবো সহজেই। তাই এই সমস্যার সমাধান সহজে করার জন্য, আপনাদের মেনে চলতে হবে কিছু সহজ কিছু নিয়ম।

  • <p>কোন দিকে মাথা দিয়ে ঘুমোলে কী ফল হয়, ভাগ্য বদলাতে বদলে ফেলুন শোওয়ার দিক</p>

     Astrology10, May 2020, 12:59 PM

    কোন দিকে মাথা দিয়ে ঘুমোলে কী ফল হয়, ভাগ্য বদলাতে বদলে ফেলুন শোওয়ার দিক

    জ্যোতিষশাস্ত্র জ্যোতিষ্কগুলির গতি এবং অবস্থানের ভিত্তিতে, প্রাকৃতিক এবং শারীরিক লক্ষণ অথবা দুয়ের সমন্বয়ে ব্যক্তি, সমষ্টি বা দেশের ভবিষ্যৎ নিরুপণের প্রায়োগিক দিকটি নিয়ে অভিজ্ঞতাভিত্তিক জ্ঞানের সংগ্রহ হিসেবে বিস্তার লাভ করে। জ্যোতিষশাস্ত্র প্রায়ই একজন ব্যক্তির ব্যক্তিত্বের ব্যাখ্যা করার জন্য এবং তার জন্মের সময় সূর্য, চন্দ্র, এবং অন্যান্য জ্যোতিষ্কগুলির অবস্থানের উপর ভিত্তি করে তার জীবনের ভবিষ্যদ্বাণী করার জন্য ব্যবহৃত। 

  • <p>ঠাকুর ঘরের এই জিনিসগুলি কখনোই মাটিতে রাখা উচিৎ নয়, হতে পারে চরম আর্থিক সমস্যা</p>

     Astrology9, May 2020, 1:03 PM

    ঠাকুর ঘরের এই জিনিসগুলি কখনোই মাটিতে রাখা উচিৎ নয়, হতে পারে চরম আর্থিক সমস্যা

    আমাদের প্রত্যেকের ঘরেই ঠাকুরের আলাদা স্থান আছে। উপাসনা করার সময় যদি কিছু বিষয় মাথায় রাখা হয়, তবে আমাদের উপাসনা কার্যগুলি শীঘ্রই সফল হয়। শাস্ত্র মতে মতে, ঠাকুর ঘরে পুজোয় ব্যবহৃত এমন কিছু জিনিস রয়েছে, যা সরাসরি মাটিতে রাখা উচিত নয়। যেমন পুজোতে ব্যবহৃত প্রদীপ, শিবলিঙ্গ, শালিগ্রাম, মণি, দেব-দেবীর মূর্তি, স্বর্ণ ও শঙ্খ এগুটি একটি উঁচু স্থানে রাখা বাধ্যতামূলক। মাটিতে রাখলেও আগে পরিষ্কার কাপড় পেতে তার উপর রাখা উচিত।

  • <p>নানান সমস্যা জীবনে লেগেই রয়েছে, ঘরের কোনা থেকে দূর করুন এটি</p>

     Astrology5, May 2020, 5:46 PM

    নানান সমস্যা জীবনে লেগেই রয়েছে, ঘরের কোনা থেকে দূর করুন এটি

    জীবনে বাস্তুশাস্ত্রের গুরুত্ব অপরিসীম। বাস্তু না মানলে জীবনে নানা অশুভ প্রভাব ঘটতে পারে বলে মনে করেন বাস্তুবিশারদরা। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় বাস্তু মেনে বাড়ি বানিয়েও দেখা যায় জীবন সমস্যা সংকুল হয়ে উঠছে। তখন মনে প্রশ্ন জাগতেই পারে যে বাস্তুশাস্ত্র মেনে চলা সত্ত্বেও কেন জীবন অসহনীয় হয়ে উঠছে কেন? বাস্তুশাস্ত্র শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। ভারত উপমহাদেশে প্রায় সভ্যতার সূচনালগ্ন থেকে স্থাপত্য নির্মাণকে গুরুত্ব দেয়া হয়েছে। সভ্যতার শুরু থেকেই ভারতীও উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। 

  • <p>অজান্তে করা এই ভুলগুলি বাধার সৃষ্টি করে আয় উন্নতিতে, মনে রাখুন এই নিয়মগুলি</p>

     Astrology5, May 2020, 11:19 AM

    অজান্তে করা ভুল কাজে বাধার সৃষ্টি হয় আয় উন্নতিতে, মনে রাখুন এই নিয়মগুলি

    বাস্তুতন্ত্র এবং বাস্তু বিচার বহু প্রাচীন যুগ থেকেই চলে আসছে। নতুন বাড়ি বা ফ্ল্যাট থেকে শুরু করে ঘরের আসবাব, বাগান তৈরি প্রতিটা ক্ষেত্রই হতে পারে বাস্তু মেনে। কারণ এর রয়েছে অনেক সুফল, এমনটাই মত বিশেষজ্ঞদের। বাস্তুশাস্ত্র, এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। সভ্যতার শুরু থেকেই ভারতীয়  উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। 

  • <p>মানসিক চাপ থেকে মুক্তি পেতে, মনে রাখুন বাস্তুর এই ৫ গুরুত্বপূর্ণ নিয়ম</p>

     Astrology4, May 2020, 1:09 PM

    মানসিক চাপ থেকে মুক্তি পেতে, মনে রাখুন বাস্তুর এই ৫ গুরুত্বপূর্ণ নিয়ম

    বর্তমানকালে বাস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের দৈনন্দিন জীবনে। কু-দৃষ্টির ফলে যেমন স্বাস্থ্যহানী হয়, একই রকমভাবে আর্থিক সমস্যাও দেখা দিতে পারে। অশুভ শক্তি বা কু-দৃষ্টির কারণে বাড়িতে বসবাসকারী সদস্যদের সমস্যা হয়। পাশাপাশি কাজে বিঘ্নও দেখা দেয়। মনে করা হয়, বাস্তুতে কিছু নিয়ম পালন করে এই কু-নজর এড়ানো যায় সহজেই। সার্বিক উন্নতি ও কু-নজর মুক্ত বাড়ি রাখতে মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি।