World Sleep Day 2020  

(Search results - 6)
  • how much sleep you need depending on your age

    Life StyleMar 13, 2020, 6:25 PM IST

    সুস্থতার সঙ্গে ঘুমের কী সম্পর্ক, জেনে নিন বয়স অনুযায়ী ঘুমের পদ্ধতি

     আজ বিশ্ব ঘুম দিবস। সুস্থ শরীরের জন্য ঘুম কতটা জরুরি তা আমাদের সকলেরই জানা। কিন্তু সুস্বাস্থ্যের জন্য ঘুম কতটা জরুরু সেই বিষয় মানুষ কতটা সচেতন তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ রয়েছে। আর মানুষের মধ্যে সেই সচেতনতা গড়ে তুলতেই  ২০০৮ সালে প্রতিবছরহ মার্চ মাসের দ্বিতীয় শুক্রবার ঘুম দিবস পালন করা হয়। আর আজই হল সেই বিশেষ দিন।  বর্তমানে এই ব্যস্ততার যুগে সকলেরই নাজেহাল অবস্থা। যার একটি বড় কারণ ঘুম। ঘুমের কারণেই শরীরে দানা বাঁধছে বড় বড় রোগ।  তবে সুস্থতার সঙ্গে ঘুমের কী সম্পর্ক রয়েছে, এবং আপনার বয়স অনুযায়ী কতটা ঘুমের প্রয়োজন হয়, জেনে নিন বিশদে। 
     

  • interesting Unknown Facts about sleep

    Life StyleMar 13, 2020, 5:23 PM IST

    ঘুম দিবসে রইল অজানা তথ্য, যা আপনাকে অবাক করবে

    যারা বাড়িতে বিড়াল বা কুকুর পোষেন তারা খেয়াল করলেই দেখবেন বিড়াল বেশিরভাগ সময়েই ঘুমিয়ে থাকে । ক্যালিফোর্নিয়ার এক ছাত্র রন্ডি গার্ডনার সবথেকে বেশি টানা ১১ দিন  না ঘুমিয়ে ছিলেন। যদিও এই ভুলটা ভুল করেও করবেন না। এতে আবার মৃত্যু পর্যন্তও ঘটতে পারে। মানুষই একমাত্র প্রাণী যে কিনা নিজের ইচ্ছায় ঘুম এগিয়ে-পিছিয়ে নিতে পারে।

  • To have good sleep food habit should be changed

    Life StyleMar 13, 2020, 4:07 PM IST

    খাদ্য তালিকাতে কী কী রাখলে ঘুমের ব্যাঘাত ঘটে, ঘুম দিবসে রইল সেই খাবারের খোঁজ

    শুক্রবার বিশ্ব ঘুম দিবস। তবে ঘুম যতটা সুখের ততটাই অসুখ-ও বটে। অনেকে দিনভর ঘুমের মধ্যেই কাটি দিতে ভালো বাসেন, কারুর আবার পলক পড়ে চোখের। ঘুম আসতে চায় না। আসলেও তার পরিমান নেহাতই স্বল্প। অনেকেই হয়তো জানেন না ঘুমের সঙ্গে খাবারের এক বিস্তর সংযোগ রয়েছে। আপনার খাদ্য তালিকাতে যদি এই পদগুলো থেকে থাকে তবে ঘুমের ব্যাঘাত ঘটতে বাধ্য। জেনে নিন সেই তালিকাতে পডড়ে কী কী খাবর- 

  • Sleeping is better after orgasm

    Life StyleMar 13, 2020, 3:58 PM IST

    সঙ্গমের পর কি ঘুম ভালো হয়, জেনে নিন সেই রহস্য়

    ঘুম ও সঙ্গম এই দুটোই যেন একইসঙ্গে জড়িয়ে। সঙ্গমের পরেই ঘুমানোর জন্য় উপযুক্ত সময়। স্বাভাবিকভাবেই জীবন আরও সুন্দর হয়ে ওঠে। 'বিশ্ব ঘুম দিবসে'রহস্য়েগুলি উণ্মোচন করা যাক। 

  • Where people like to sleep most

    KolkataMar 13, 2020, 2:50 PM IST

    ঘুমোতে পছন্দ করেন, বিশ্ব ঘুম দিবসে জেনে নিন এমন কিছু জায়গা যেখানে চোখ বুজে নাকটা ডাকতে পারবেন

    আজ ১৩ মার্চ বিশ্ব ঘুম দিবস। পর্যাপ্ত ঘুম আমাদের সকলের শরীরের জন্য়ই খুব প্রয়োজন। সব মানুষই ঘুমাতে পছন্দ করেন, কিন্তু সেই পর্যাপ্ত ঘুমটা অনেকেরই হয় না। আবার এমনও দেখা যায়, অনেকে পর্যাপ্ত ঘুম দেবার পরও বেশ আয়েশ করেই ঘুমোন। তবে হ্য়াঁ তাদের প্রত্য়েকেরই একটা মানানসই পছন্দের জায়গা আছে। রাতে বিছানা যাবার আগেও সারাদিনের বিভিন্ন সময় পারলে সেই পছন্দের জায়গায় আরাম করে জমিয়ে ঘুম দেন। সেটা কাজের ফাঁকে অফিসে হোক কিংবা পড়তে পড়তে ঘুম, ট্রেনে-বিমানেও বেশ সুন্দর একটা ঘুম দিয়ে দেন। আসলে ঘুমটা যে প্রয়োজনীতার পাশাপাশি তাদের ভীষন প্রিয়। তাই বিশ্ব ঘুম দিবস, সেই আরামদায়ক ঘুমকেই উসকে দিতে থাকল বিছানা ব্য়াতীত সেই সব প্রিয় ঘুমের ঠিকানা।

  • 12 steps to better sleep

    KolkataMar 13, 2020, 1:29 PM IST

    রাতে ভালো ঘুমোতে চান , শহরবাসীর জন্য় থাকল সেরা ১২ টি উপায়

    মোবাইল ফোন সরিয়ে রাখুন বরং সুচসুতো হাতে নিন। যে সময় মোবাইল ফোন বা টেলিভিশন ছিল না,  তারা  কখনো কখনো বিছানায় বসে বা বিছানার পাশে তারা প্রার্থনা করতেন অথবা শুয়ে শুয়ে বই পড়তেন।অনেক সময় নারীরা ঘুমানোর আগে সুই সুতো বা কাটা দিয়ে উলের কাপড় বুনতেন। এ ধরণের কাজ মাথাকে ঠাণ্ডা করে যা অনেকটা ধ্যানের মতো।ঘুমের সমস্যায় রয়েছেন, এমন অনেককে এ ধরণের কাজের পরামর্শ দিচ্ছেন ঘুম বিজ্ঞানীরা। তাহলে বিশ্ব ঘুম দিবসে কিছু উপায় জেনে নিন। এই উপায়গুলো মেনে চললে আপনার ঘুম ভালো হবে এবং আরামদায়ক হবে।