ভারতের অধিকাংশ মানুষ রেল পরিষেবার ওপরেই ভরসা করেন। সম্প্রতি দূরপাল্লার ট্রেনের টিকিট বুক করার ক্ষেত্রে নিয়ম বদল করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC।
ভারতীয় রেলওয়ের নতুন পদক্ষেপের লক্ষ্য হল, আরএসি যাত্রী এবং অন্যান্য কনফার্ম টিকিটের যাত্রীরা যে সমান, সেই কথা বুঝিয়ে দেওয়া।
ক্যানসেলশন ফি-র পাশাপাশি যুক্ত হবে পণ্য পরিষেবা কর বা জিএসটি। এর বর্ধিত ফি-র সঙ্গে দিতে হবে অতিরিক্ত ৫ শতাংশ জিএসটি।
রেল সূত্রের খবর যাত্রীদের সমস্যা সমাধানে প্রতি বছর নতুন নতুন ট্র্যাক তৈরি করা হবে। প্রতি বছর ৪০০-৫০০০ কিলোমিটার ট্র্যাক নেটওয়ার্ক তৈরি করা হবে।
IRCTC এর সহযোগিতায় একটি রেল টিকিট বুকিং পরিষেবা RedRail চালু করেছে। এখন, RedBus-এর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে বাসের টিকিট এবং ট্রেনের টিকিট দুটোই বুক করতে পারবেন।
সিল করে দেওয়া হয়েছে বসিরহাট মহাকুমার হাসনাবাদ থানা এলাকায় হাসনাবাদ বাসস্ট্যান্ড নিকটস্থ একটি সাইবার ক্যাফে। অভিযোগ, এই ক্যাফ দিয়েই দীর্ঘদিন থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট জাল করত প্রতারকেরা।
ইংরেজি ভাষা নিয়ে অনেকেরই সমস্যা ছিল। যার ফলে এই অ্যাপটি অনেকেই এড়িয়ে যেতেন এতদিন। কিন্তু, এখন থেকে হিন্দিভাষীদের আর কোনও সমস্যা থাকল না। এর ফলে বেশ কিছু যাত্রীর ইউটিএস অ্যাপ ব্যবহারে অনেকটা সুবিধা হবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ।
কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির স্পর্শের মধ্য দিয়ে ছড়ায়
তাই রেলের টিকিট পরীক্ষা ব্যবস্থাকে করা হচ্ছে স্পর্শবিহীন
এর জন্য সাহায্য নেওয়া হচ্ছে কিউআর কোড
কীভাবে কাজ করবে এই ব্যবস্থা