২০২৩ সালের ডিসেম্বরে, প্রধানমন্ত্রী ছয়টি অতিরিক্ত বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করেছিলেন। এর মধ্যে কাটরা থেকে নয়াদিল্লি সংযোগকারী দ্বিতীয় ট্রেনটি অন্তর্ভুক্ত ছিল।
কেন্দ্রীয় সরকার রেলকে ৩.২০ লক্ষ কোটি টাকার বাজেট দিতে পারে। যা গত অর্থবছরের তুলনায় ৩০ শতাংশের বেশি হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বছর রেলকে ২.৪০ লক্ষ কোটি টাকা দিয়েছিলেন। এটি ২০১৩-১৪ সালের তুলনায় প্রায় ৯ গুণ বেশি।
এই ঘটনার ভিডিও সামনে এসেছে। সতর্ক রেলকর্মীদের তৎপরতায় এই দুর্ঘটনা রোধ করা সম্ভব হয়েছে। রেলকর্মীরা পাথর লাইনে দেখামাত্রই সঙ্গে সঙ্গে ট্র্যাক পরিষ্কার করে দেন।
কোন কোন রুটে চালু হতে চলেছে এই নতুন ট্রেন? জেনে নেওয়া যাক।
নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলির মধ্যে দুটি এই রাজ্যের জন্য বরাদ্দা। একটি হাওড়া-পাটনা। অন্যটি রাঁচি- হাওড়া। যারমধ্যে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস ১৮টি স্টেশনে থামবে বলে রেল সূত্রের খবর।
নিউ জলপাইগুড়ি থেকে অসমের গুয়াহাটির দিকে যাওয়ার সময় ট্রেনটিতে গোলযোগ দেখা দিয়েছে বলে জানা গেছে।
জানা যাচ্ছে ট্রেন কম থাকায় দীর্ঘদিন ধরেই সমস্যায় পড়তে হয় যাত্রীদের। বারবার বলা সত্ত্বেও কোনও সুরাহা মেলেনি।
এসি চেয়ার কার, বন্দে ভারত সহ সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৫ শতাংশ কমবে। এই স্কিমটি এসি চেয়ার কার এবং ভিস্টাডোম কোচ সহ এসি সিটিং সুবিধাযুক্ত সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে প্রযোজ্য হবে।
প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলা এই ট্রেনটি আসাম এবং বাংলার মধ্যে প্রাচীন সম্পর্ককে আরও মজবুত করবে। এসময় তিনি নতুন সংসদ ভবন উদ্বোধনের কথাও উল্লেখ করেন।
গুয়াহাটিকে বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ির সঙ্গে যুক্ত করবে। এই রুটে বন্দে ভারত মাত্র সাড়ে পাঁচ ঘণ্টায় গন্তব্যে পৌঁছে দেবে।