উদ্ধার ৫১টি তাজা বোমা - হেস্টিংস-এ বিজেপি কার্যালয়ের ঢিল ছোড়া দূরত্বে, তীব্র চাঞ্চল্য

Jun 05 2021, 11:20 PM IST

কলকাতার হেস্টিংস-এ বিজেপির কার্যালয়ের কাছ থেকে উদ্ধার অন্তত ৫১টি অপরিশোধিত বোমা। একটি ফলের ঝুড়ির মধ্যে বোমাগুলির রাখা ছিল বলে জানা গিয়েছে। বম্ব ডিসপোসাাল স্কোয়াডের বিশাল দল এসে ওই বোমাগুলি উদ্ধার করে। উপস্থিত ছিল পুলিশ-ও। কে বা কারা এই বোমাগুলি বিজেপির নির্বাচনী কার্যালয় এবং হেস্টিংস থানা থেকে ঢিল ছোড়া দূরে ওই বোমাগুলি রেখে গেল, তা এখনও জানা যায়নি। তবে শনিবার রাতে এই বোমা উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়েছে।

ফল নিয়ে যাওয়া জন্য যে খড়ের গাদা ব্যবহার করা হয়, একটি ঝুড়ির মধ্যে তার মধ্যেই লুকোনো ছিল বোমাগুলি। ১ টি-২টি নয়, একেবারে ৫১টি। জানা গিয়েছে গোপন সূত্রে খবর পেয়েছিল লালবাজারের বম্ব স্কোয়াড। তারাই হেস্টিংস থানার সহযোগিতায় বোমাগুলি উদ্ধার করে নিয়ে যায়। প্রথমে হেস্টিংস থানার পক্ষ থেকে বোমা উদ্ধারের ঘটনা স্বীকার না করা হলেও, পরে তা মেনে নেন পুলিশ আধিকারিকরা।

স্বাভাবিকভাবেই সপ্তাহান্তে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে ওই এলাকায়। প্রশ্ন উঠছে এক পিছনে কি কোনও গভীর রাজনৈতিক ষড়যন্ত্র রয়েছে? বিজেপি কার্যালয়ে কি কেউ বা কারা হামলার পরিকল্পনা করেছিল? তবে রাজনৈতিক মহলের মতে, এই বোমা উদ্ধারের ঘটনা থেকে কার্যক্ষেত্রে রাজনৈতিক সুবিধা পাবে বিজেপিই। রাজ্যের আইনশৃঙ্খলা ব্যবস্থার অবনতি নিয়ে প্রশ্নটা জোরালো করা যাবে। এই ঘটনা নিয়ে রাত পর্যন্ত কোনও বিজেপি নেতা কোনও মন্তব্য করেননি। মন্তব্য আসেনি শাসকদলের পক্ষ থেকেও।