শুরু হয়ে গেল ১৭ ঘণ্টার কাউন্ট ডাউন। কারণ, ভারতে পৌঁছতে আমেরিকা থেকে এতটাই সময় লাগছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। রবিবার সন্ধ্যায়, আমেরিকায় অবশ্য তখন সকাল, হোয়াইট হাউস থেকে হেলিকপ্টারে অ্যান্ড্রিউস এয়ারফোর্স বেসে-র উদ্দেশে রওনা দেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প। হেলিকপ্টারে ওঠার আগে মার্কিন প্রেসিডেন্ট জানান, ভারতে লাখো-লাখো লোক তাঁর জন্য অপেক্ষা করছে। তিনি আরও জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর একান্ত বন্ধু। আহমেদাবাদে নমস্তে ট্রাম্প বলে যে অনুষ্ঠানে তিনি অংশ নেবেন তেমন অনুষ্ঠান নাকি আজ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি বলেও বিবৃতি দেন ট্রাম্প। 

 

 

হোয়াইট হাউস থেকে মার্কিন প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি-কে অ্যান্ড্রিউস এয়ারফোর্স বেস পর্যন্ত নিয়ে যায় বিশেষ হেলিকপ্টার। এরপর সেখান থেকে এয়ারফোর্স ওয়ানে চেপে ভারতের উদ্দেশে যাত্রা শুরু করেন ট্রাম্প। আমেরিকা থেকে ওড়ার পর এয়ারফোর্স ওয়ান-এর প্রথম স্টপেজ জার্মানি। সেখানে রামস্টেইন মিলিটারি বেসে নামবে এয়ারফোর্স ওয়ান। এখানে কিছুক্ষণের জন্য সফর বিরতি। কারণ এয়ারফোর্স ওয়ান এখান থেকে জ্বালানি নিয়ে রওনা দেবে সরাসরি ভারতের উদ্দেশে। 

আরও পড়ুন- নগ্ন মডেল থেকে ফার্স্ট লেডি, কতটা বদলে গিয়েছে মেলানিয়া ট্রাম্পের জীবন, দেখুন ছবিতে ছবিতে

 

নমস্তে ট্রাম্প - অনুষ্ঠান নিয়ে খুবই আপ্লুত ট্রাম্প। কারণ, নরেন্দ্র মোদী-র মতো তিনিও একজন ক্রাউড পুলার হিসাবে বন্দিত হন। কিছুদিন আগেই আমেরিকার কলরাডোর একটি গণসমাবেশে ট্রাম্প-কে সাক্ষাৎ করতে রেকর্ড ভিড় হয়েছিল। সেই ভিড়-কে দেখে কার্যত বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন ট্রাম্প। এমনকী, গত বছর টেক্সাসে হাউডি মোদী অনুষ্ঠানে ৫০ হাজার ভারতীয় এবং আমেরিকান হাজির হয়েছিলেন। নমস্তে ট্রাম্প সেই ভিড়ের রেকর্ড-কেও ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কারণ, আহমেদাবাদের যে ক্রিকেট স্টেডিয়ামে এই অনুষ্ঠানটি হবে, সেই মোতেরা স্টেডিয়াম সংস্কারের পর ১ লক্ষ ২২ হাজার মানুষকে স্থান দিতে পারে।  

আরও পড়ুন- ট্রাম্পের প্রবেশের আগেই বড়সড় দুর্ঘটনা মোতেরায়, দেখুন ভিডিও

নরেন্দ্র মোদীর সঙ্গে জবরদস্ত দোস্তির কথা স্বীকার করলেও ইন্দো-মার্কিন বাণিজ্যে আদৌ তা কতটা লাভবান করতে পারবে দিল্লি-কে তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। তারমধ্যে ট্রাম্প নিজে জানিয়েছেন আমেরিকার প্রতি ভারতের বাণিজ্যিক নীতি দেখে তিনি মোটেও খুশি নন। সেই কারণে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর হওয়া নিয়ে সংশয় রয়েছে। 

আরও পড়ুন- 'বাহুবলি' সাজলেন ট্রাম্প, ভিডিও পোস্ট টুইটারে

আহমেদাবাদের অনুষ্ঠান শেষ হতেই আগ্রার উদ্দেশে যাত্রা করবেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি তাজমহল দর্শনে যাবেন। সঙ্গে থাকবেন তাঁর সুন্দরী স্ত্রী মেলানিয়াা ট্রাম্প। এরপর দিল্লিতে একান্ত বৈঠকে বসার কথা নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্পের। সেখানে দ্বিপাক্ষিক একাধিক বিষয়ে আলোচনা হবে। এরমধ্যে বেশকিছু বিষয়ে মউ স্বাক্ষরেরও সম্ভাবনা রয়েছে। বৈঠক শেষে এক যৌথ বিবৃতি দেওয়ার কথা মোদী ও ট্রাম্পের। 

মঙ্গলবার সন্ধ্যার নয়াদিল্লিতে একটি নৈশভোজেও যোগ দেওয়ার কথা ডোনাল্ড ট্রাম্পের। বুধবার নয়াদিল্লি থেকে ওয়াশিংটনে ফিরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট।