ফের মার্কিন মুলুকে বন্দুকবাজের হামলা। এবার ঘটনাস্থল ভার্জিনিয়া বিচ শহরে। বিক্ষুব্ধ এক সরকারি কর্মচারীর হামলায় নিহত হলেন মোট এগারোজন। এছাড়াও আহত ছ' জন। আততায়ীকে শেষ পর্যন্ত পুলিশ গুলি করে মারে বলে জানা গিয়েছে। এই ঘটনায় যাঁরা নিহত হয়েছেন, তাঁরাও ওই আততায়ীরই সহকর্মী বলে জানিয়েছে পুলিশ। 

জানা গিয়েছে, অভিযুক্ত ব্যক্তি নাগরিক পরিষেবা দফতরে কর্মরত ছিলেন। শুক্রবার স্থানীয় সময় বিকেল চারটে নাগাদ সৈকত শহরের মিউনিসিপ্যাল বিল্ডিংয়ে প্রবেশ করে আচমকাই সে সহকর্মীদের উপরে গুলি চালাতে শুরু করে। এমন কী নিরস্ত করতে গেলে এক পুলিশ অফিসারকেও গুলি করে সে। পাল্টা জবাব দেয় পুলিশও। সন্দেভাজন ওই আততায়ী পুলিশের গুলিতে নিহত হয়েছে বলেই জানা গিয়েছে। পরে সংবাদসংস্থা রয়টার্স আততায়ীর মৃত্যুর খবর নিশিত করেছে। তবে যে পুলিশ অফিসারকে ওই আততায়ী গুলি করেছিল, তিনি বুলেট প্রুফ জ্যাকেট পরে থাকায় প্রাণে বেঁচে গিয়েছেন। 

গত ফেব্রুয়ারি মাসে ইলিনয়েস শহরে একটি কারখানার কর্মী কাজ হারানোর রাগে নিজের কর্মস্থলে একই কায়দায় গুলি চালিয়ে পাঁচ সহকর্মীকে হত্যা করেছিল। তার পর থেকে এটাই মার্কিন মুলুকে কোনও বন্দুকবাজের করা সবথেকে বড় হামলার ঘটনা।

শুক্রবারের ঘটনাতেও তদন্ত শুরু করেছে পুলিশ। তাদের সাহায্য করছে এফবিআই। পুলিশ জানিয়েছে, ওই সরকারি কর্মী দীর্ঘদিন ধরেই নিজের কর্মস্থলের কোনও বিষয় নিয়ে ক্ষুব্ধ ছিল। কিন্তু ঠিক কী কারণে তার রাগ ছিল, কেনই বা সে এমন ভয়ানক হামলা চালালো, সে  বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানায়নি পুলিশ। 

আচমকা এই হামলায় সৈকত শহরে শোকের ছায়া নেমে এসেছে। শহরের মেয়র ববি ডায়ার বলেন, "এটা শহরের ইতিহাসে একটা কালো দিন। এমন দুঃসময় এই শহরে আগে আসেনি। যাঁরা নিহত বা আহত হয়েছেন, তাঁরা আমাদের বন্ধু, প্রতিবেশী, সহকর্মী।"

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, গোটা পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে।