রাজ্যপুলিশের ডিজি বীরেন্দ্র সরিয়ে দিল নির্বাচন কমিশন। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হচ্ছে আইপিএস অফিসার পি নীরজনয়নকে। সূত্রের খবর নির্বাচনের কোনও দায়িত্বে থাকতে পারবেন না বীরেন্দ্র, এই মর্মে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে। আর সেই নির্দেশ ইতিমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে নবান্নে। কলকাতা ও রাজ্য পুলিশের বেশ কিছু রদবদলও করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। 

ওয়াকিবহাল মহলের ধারনা রাজ্য় পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দিয়ে রাজ্য প্রশাসনকে রীতিমত কড়া বার্তা দিয়ে চেয়েছে নির্বাচন কমিশন। আগেই কমিশন জানিয়েছেন শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচনই তাঁদের একমাত্র কাম্য। ১৯৮৭ সালের ব্যাচের আইপিএস নীরজনয়ন। দক্ষ আইপিএস বলেই তিনি পরিচিত ঘনিষ্ট  

 মহলে। এতদিন রাজ্য পুলিশের অতিরিক্ক ডিরেক্টর জেনালের পদে রয়েছেন নীরজনয়ন। পাণ্ডে। দীর্ঘ দিন তিনি সিবিআইতে কাজ করেছেন। রাজ্যে ভোট পরিচালনায় তাঁর ওপরেই ভরসা রেখেছে কমিশন। 

সূত্রের খবর রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ ছিল। বিরোধীদের মূল অভিযোগ ছিল শাসকদলের নির্দেশে তিনি পুলিশ বাহিনীকে পরিচালনা করেন। নবান্নে মুখ্যমন্ত্রী একাধিক সাংবাদিক সম্মেলনেও প্রথম সারিতে তাঁকে দেখা গিয়েছিল। বীরেন্দ্র বেশ কয়েকটি ক্ষেত্রে বিরোধীদের আক্রমণও করেছিলেন। সূত্রে খরব সেকথাও পৌঁছেছে নির্বাচন কমিশনের কাছে। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি। যদিও তৃণমূল কংগ্রেসের অভিযোগ বিজেপি ও কেন্দ্রীয় সরকারের কথায় চলছে জাতীয় নির্বাচন কমিশন।