সব জল্পনার অবসান, ঘোষিত হল বাংলার বিধানসভা নির্বাচন ২০২১-এর নির্ঘন্ট। শুক্রবার বিকেলে দিল্লির বিজ্ঞান ভবন থেকে এক সাংবাদিক বৈঠকের মাধ্যমে বাংলা-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ জানালেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। অভূতপূর্বভাবে এইবার ৮ দফায় হবে বাংলার ভোট।
 
ভোট গ্রহণ শুরু হবে ২৭ মার্চ। এরপর ভোটগ্রহণ করা হবে ১ এপ্রিল, ৬ এপ্রিল, ৯ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল এবং ২৯ এপ্রিল। আর ৫ রাজ্যেরই ভোটগণনা হবে ২ মে। অর্থাৎ, আগামী ৫ বছর কাদের হাতে থাকবে বাংলার ক্ষমতা, তা জানতে অপেক্ষা করতে হবে ২ মে পর্যন্ত। 

এবার বাংলার ভোট নিয়ে অভূতপূর্ব নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। ভোটগ্রহণের জন্য বেশ কিছু জেলায় বেশ কয়েক দফায় ভোটগ্রহণ করা হবে। নির্বাচন শুরু হচ্ছে জঙ্গল মহল থেকে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর পার্ট ১ এবং পূর্ব মেদিনীপুর পার্ট ১-এর ২৩টি বিধানসভা আসনে ভোট গ্রহণ করা হবে ২৭ মার্চ।

এরপর ১ এপ্রিল, দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হবে বাঁকুড়া পার্ট ২, পশ্চিম মেগিনীপুর পার্ট ২, পূর্ব মেদিনীপুর পার্ট ২, দক্ষিণ ২৪ পরগণা পার্ট ১-এর ৩০টি আসনে। ৬ এপ্রিল তৃতীয় দফার ভোটগ্রহণ। ভোট হবে দক্ষিণ ২৪ পরগণা পার্ট ২, হাওড়া পার্ট ১ এবং হুগলি পার্ট ১-এ। ৯ এপ্রিল চতুর্থ দফার ভোট হবে ৪৪টি বিধানসভা আসনে। ভোট হবে হাওড়া পার্ট ২, হুগলি পার্ট ২, দক্ষিণ ২৪ পরগণা পার্ট ৩, এবং উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে।

পঞ্চম দফায় ভোট হবে ৪৫ টি বিধানসসভা কেন্দ্রে। উত্তর ২৪ পরগনা পার্ট ১, নদিয়া পার্ট ১, পূর্ব বর্ধমান পার্ট ১ এবং উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, এবং জলপাইগুড়িতে ভোটগ্রহণের তারিখ ১৭ এপ্রিল। ষষ্ঠ দফায় ভোট হবে নদিয়া পার্ট ২, উত্তর দিনাজপুর এবং পূর্ব বর্ধমান পার্ট ২-এর ৪৩টি আসনে। ভোটগ্রহণের তারিখ ২২ এপ্রিল।

শেষ দুই দফার নির্বাচনে ভোটের হাওয়া ঢুকছে কলকাতায়। সপ্তম দফার ভোট হবে ২৬ এপ্রিল। কলকাতা দক্ষিণের সব আসনের সঙ্গে সঙ্গে ভোট হবে মালদা পার্ট ১, মুর্শিদাবাদ পার্ট ১, পশ্চিম বর্ধমান,  এবং দক্ষিণ দিনাজপুরের মোট ৩৬টি বিধানসভা আসনে। অষ্টম দফায় ভোট হবে উত্তর কলকাতার পাশাপাশি মালদা পার্ট ২, মুর্শিদাবাদ পার্ট ২, এবং বীরভূমের মোট ৩৫টি আসনে। ভোটগ্রহণ করা হবে ২৯ এপ্রিল।