Asianet News BanglaAsianet News Bangla

Shootout: কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সফরের দিনেই অঘটন, সীমান্তে BSF-র গুলিতে মৃত্যু ৩ গ্রামবাসীর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের বাংলার সফরের দিনেই সিতাই সীমান্তে বিএসএফ-র গুলিতে মৃত্যু হল তিন গ্রামবাসীর। কারণ জানতে তদন্তে নামল পুলিশ।  

3 villagers are killed in BSF firing at Sitai border on Friday RTB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 12:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের বাংলার সফরের দিনেই সিতাই সীমান্তে  (Sitai border) বিএসএফ-র গুলিতে মৃত্যু হল তিন গ্রামবাসীর। কারণ জানতে তদন্তে নামল পুলিশ। শুক্রবার  সকালে কুচবিহার সিতাই ব্লকের সীমান্তবর্তী এলাকায় বিএসএফের (BSF) গুলিতে মৃত্যু হল তিন গ্রামবাসীর। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে সিতাই বিধানসভার অন্তর্গত চামটা গ্রাম পঞ্চায়েতের গুঞ্জোরিরচওড়া এলাকায় বাংলাদেশ সীমান্তের  ২৯ নং গেটের সামনে। উল্লেখ্য, এদিকে শুক্রবারই  সীমান্ত সুরক্ষা নিয়ে পশ্চিমবঙ্গের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করতে বিএসএফ-র ইস্যুতে নবান্নে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Central Home Secretary Ajay Kumar Bhalla)।

আরও পড়ুন, Ajay Kumar Bhalla: আজই রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, BSF-র ইস্যুতে জরুরি বৈঠক

স্থানীয় সূত্রে জানানো হয়েছে, নিহতদের মধ্যে দুজন বাংলাদেশী নাগরিক ও একজন ভারতীয়। বিএসএফ সূত্রে অভিযোগ, নিহত ব্যক্তিরা গরু পাচারের সঙ্গে যুক্ত। গরু পাচার করার সময় বিএসএফের ৭৫ নম্বর ব্যাটেলিয়ানের কর্তব্যরত জাওয়ানরা তাদের বাধা দেয়, কিন্তু সেই সময় কাঁটাতারের বেড়ার ওপার থেকে পাচারকারীরা ঢিলছোড়া শুরু করে। ভারতীয় ব্যক্তি গরু, পাচারের উদ্দেশ্যে কাঁটাতারের বেড়া পর্যন্ত পৌঁছে দিয়েছিল। অপর দিকে বাংলাদেশি দুইজন কাঁটাতারের বেড়ার খুব কাছাকাছি চলে আসে। বিএসএফকে বাধা দিলে পাল্টা বিএসএফদের লক্ষ্য করে গুলি ছোড়া হয় বলে অভিযোগ। পাল্টা গুলি চালাতে বাধ্য হয় বিএসএফ।তাতেই এক ভারতীয়সহ ২ বাংলাদেশের মৃত্যুর ঘটনা ঘটে। এই ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। সিতাই থানার পুলিশ এলাকায় পৌঁছে ঘটনার তদন্ত শুরু করেছে।

আরও পড়ুন, Offline Exam: 'কোভিডের ভয় থাকলেও পরীক্ষাটা দরকার', আজ ৩ হাজারেরও বেশি স্কুলে অ্যাচিভমেন্ট টেস্ট

পুলিশ জানিয়েছে, ভারতীয় ব্যক্তির দেহ কাঁটাতারের বেড়ার এপারে থাকলেও , দুই বাংলাদেশীর দেহ কাঁটাতারের বেড়ার ওপরেই রয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে পুলিশ। কোচবিহার জেলা পুলিশ সুপার সুমিত কুমার জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়েছে এখনও পর্যন্ত মৃতদেহ সনাক্ত করা সম্ভব হয়নি। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। প্রসঙ্গত, সম্প্রতি এক নির্দেশিকায় সীমান্ত থেকে ৫০ কিমি পর্যন্ত বিএসএফ-র গতিবিধি বাড়িয়েছে কেন্দ্র। সীমান্তে পাচার সহ অন্যান্য অপরাধ রুখতে কড়া নির্দেশ দিয়েছে বিএসএফ। আর শুক্রবার সীমান্ত সুরক্ষা নিয়ে রাজ্যের সঙ্গে সমন্বয় বাড়াতে পশ্চিমবঙ্গের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা।

আরও পড়ুন, Weather Report: গভীর নিম্নচাপের জের, আগামী ২৪ ঘন্টায় বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে

  নবান্ন সূত্রে খবর, রাজ্যে সীমান্তরক্ষী বাহিনীর নজরদারির সীমানা বৃদ্ধি, সীমান্ত সংলগ্ন জেলাগুলির সুরক্ষা এবং স্থলবন্দর নিয়ে বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আগে পশ্চিমবঙ্গে সীমান্ত থেকে ১৫ কিমি অবধি ছিল বিএসএফ-র এক্তিয়ারে। এবার তা বেড়ে ৫০ কিমি দূর থেকে তল্লাশি চালাতে পারবে বিএসএফ। তবে এনিয়ে রাজ্যের তীব্র আপত্তি রয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে আগেই প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনই পরিস্থিতিতে সীমান্তে বিএসএফ-র গুলিতে ৩ গ্রামবাসীর মৃত্যু ফের রাজ্য-কেন্দ্র-র সংঘাতের ইঙ্গিত দিচ্ছে বলে মত রাজনৈতিক মহলের।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

 

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios