Asianet News BanglaAsianet News Bangla

Gangasgar Mela-HC: গঙ্গাসাগর মেলা হবে কি, আজই হাইকোর্টকে সিদ্ধান্ত জানাল রাজ্য

 বেলাগাম কোভিড পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা নিয়ে জল্পনা তুঙ্গে। বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্টে সিদ্ধান্ত জানাল রাজ্য।  

Calcutta High court wants to know the position of West Bengal Government regarding Gangasagar mela RTB
Author
Kolkata, First Published Jan 6, 2022, 3:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 বেলাগাম কোভিড পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা নিয়ে জল্পনা তুঙ্গে। বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্টে সিদ্ধান্ত জানাল রাজ্য। মূলত কোভিড বিধি মেনেই গঙ্গাসাগর মেলা করতে চায় রাজ্য। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানালেন, ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা রাখা হবে। ই-স্নান এবং ই-দর্শনে জোর দেওয়া হবে। কিছু বিষয়ের উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা থেকে গঙ্গাসাগর পর্যন্ত সব জায়গায় টিকাকরণ হয়েছে। কোভিড বিধি মেনেই গঙ্গাসাগার মেলা হওয়ার দাবি জানিয়েছেন। 

তবে এরই মধ্য়ে একটি বড় সওয়াল উঠেছে। সেটা হল সম্প্রতি রাজ চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায় সহ টলিউডের একাধিক সেলেব্রেটি কোভিডে আক্রান্ত হওয়ার পরপরই স্থগিত করে দেওয়া হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এদিকে গঙ্গাসাগার মেলায় প্রায় ৫ লক্ষ সংখ্যক পুর্ণ্যার্থীরা আসবেন, তাঁদের কি করোনা হবে না বা সংক্রমণ ছড়াবে না,   তাহলে কেন তাঁদের ক্ষেত্রে এমন ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশ্ন উঠেছে। যদিও হাইকোর্ট এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি। গঙ্গাসাগর মেলাতে না আসার বিষয় বা সচেতনতামূলক বার্তা পৌছোনোর পদক্ষেপ কী রাজ্য নিয়েছে, এনিয়েও প্রশ্ন সামনে এসেছে। তবে এই বিষয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এখনও কোনও উত্তর দিতে পারেনি।

প্রসঙ্গত, গত কয়েকদিনে রেকর্ড যাবতীয় রেকর্ড ভেঙে কোভিড সংক্রমণ বেড়ে গিয়েছে আচমকাই রাজ্য়ে। চোখ রাঙাচ্ছে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন। এদিকে তারই মাঝে গঙ্গাসাগর মেলা ঘিরে ছড়িয়েছে আশঙ্কা। কারণ এই মেলায় প্রতি বছর লক্ষ লক্ষ পুর্ণ্যার্থী এসে উপস্থিত হন। যা থেকে এই বেলাগাম কোভিড পরিস্থিতিতে বিধ্বংসী আকারে সংক্রমণ ছড়ানো একটা সম্ভাবনা থেকে যায় বলে দাবি করা হয়েছে। তাই এমন ভয়াবহ পরিস্থিতিতে কী কারনে হচ্ছে গঙ্গাসাগর মেলা প্রশ্ন তুলে  দ্রুত বন্ধের আবেদন জানিয়ে এবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন অভিনন্দন মণ্ডল নামের এক আইনজীবী। যিনি মূলত দক্ষিণ দমদমের একটি সেফ হোমে চিকিৎসার দায়িত্বে ছিলেন। মামলাটি উঠেছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চে।

উল্লেখ্য, প্রস্তুতি দর্শনে ২৯ এবং ৩০ ডিসেম্বর গঙ্গাসাগরে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ফেরার সময় গঙ্গাসাগর মেলা নিয়ে প্রশ্ন করতেই বিরক্ত হন মুখ্যমন্ত্রী। তিনি সাংবাদিকদের বলেন, 'গঙ্গাসাগর নিয়ে ওতো চিন্তা করতে হবে না। ওটা আমাদের নয়, পাবলিকের। পাবলিক যদি বিহার, উত্তরপ্রদেশ থেকে আসতে চাইছেন,সেটা কি আমরা আটকাবো। এটা কি আমরা আটকাতে পারি, আমাদের হাতে রয়েছে এটা বলে পাল্টা প্রশ্ন করেন তৃণমূল সুপ্রিমো। তারপর বলেন, তবে যারা বিহার, উত্তর প্রদেশ থেকে আসবেন, তাঁরা নিশ্চয়ই ভালো বুঝেই আসবেন। কোভিড প্রোটোকল মেনেই আসবেন।'

 

Follow Us:
Download App:
  • android
  • ios