এবার তৃণমূলের একুশে জুলাইয়ের সমাবেশকেই চ্যালেঞ্জ ছুড়ে দিলেন তৃণমূল নেতা মুকুল রায়। এ দিন মুকুলবাবু দাবি করেছেন, কলকাতায় একুশে জুলাইয়ের থেকেও বড় সমাবেশ করবে বিজেপি। তবে কবে সেই সমাবেশ কবে বা কোথায় হবে, তা স্পষ্ট  করেননি মুকুলবাবু। 

প্রতি বছরই একুশে জুলাইকে শহিদ দিবস হিসেবে পালন করে তৃণমূল কংগ্রেস। ধর্মতলায় ভিক্টোরিয়া হাউজের সামনে সেই সভা করা হয়। মুকুল রায় এ দিন কলাকাতায় সাংবাদিক সম্মলেন করে দাবি করেন, একুশে জুলাইয়ের থেকেও বড় সভা করবেন তাঁরা। কটাক্ষের সুরে মুকুল বলেন, একুশে জুলাইয়ের সভা রাস্তার উপরে হয় বলে সেখানে এক লক্ষ লোক হয় না কুড়ি লক্ষ, তা বোঝা মুশকিল। কিন্তু বিজেপি সত্যিকারেরই কুড়ি লক্ষ মানুষ নিয়ে কলকাতায় সভা করতে চলেছে। 

আরও পড়ুন- সাংসদ হিসেবে মাঠে নামলেন নুসরত! আক্রান্তের সঙ্গে দেখা করে কী বললেন

তবে তৃণমূল একুশে জুলাই ধর্মতলার যে জায়গায় সভা করে, সেখানে অন্য কোনও সভা করার অনুমতি নেই। কলকাতা হাইকোর্ট থেকেই সেই মর্মে
নির্দেশিকা জারি করা হয়েছে। সেকথা স্বীকার করে নিয়েই মুকুল ইঙ্গিত দিয়েছেন, সভা হবে অন্য কোথাও। একই সঙ্গে তাঁর দাবি, প্রয়োজনে হাইকোর্টের রায়কেও চ্যালেঞ্জ করে আইনি পথে যাবেন তাঁরা। 

ইতিমধ্যেই একুশে জুলাইকে সফল করতে উঠেপড়ে লেগেছে তৃণমূল কংগ্রেস। বিজেপি-র উত্থান এবং দলীয় সংগঠনে ভাঙনের মধ্যে এবারের সমাবেশ সফল করা বড় চ্যালেঞ্জ শাসক দলের কাছে। মুকুলের হুঁশিয়ারির পরে স্পষ্ট, এবারের একুশে জুলাই নিয়ে তৃণমূলকে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে চাইছে বিজেপি।