'ভ্যালেন্টাইন'স ডে','রোজ ডে', 'কিস ডে' মানে কি শুধুই শহর!উত্তরটা অবশ্যই না। তাই তো শহর ছাড়িয়ে গাঁ-গঞ্জের সদ্য কৈশরের গণ্ডি পেরোনো সাবিনা,সঙ্গীতা,কিংবা তপন,তাহেরদের গলায় আজ হালকা আওয়াজে গুনগুনিয়ে উঠছে, ভালোবাসা মানে আর্চিস গ্যালারি/ভালোবাসা মানে গোপন গোপন খেলা। 

পুলওয়ামায় জঙ্গি হামলার বর্ষপূর্তি, শহিদদের স্মরণ করলেন মুখ্যমন্ত্রী

শুক্রবার দিনভর হারিয়ে যাওয়া লালবাগের হাজারদুয়ারির কোনও এক কোণে অথবা মতিঝিল পার্কের শান্ত পথে হাত ধরে দেখা মিলছে প্রেমিক প্রেমিকার। তিলোত্তমা কলকাতার মতো এতো জৌলুস হয়তো নেই ঠিকই,তা বলে এই বিশেষ দিনটির উদ্দীপনায় ভাটা নেই নবাব নগরীতে। উত্তর থেকে জেলার দক্ষিণের বেলডাঙার ছাপাখানার বাজার,অন্যদিকে পূর্বের জলঙ্গি মোড় থেকে লালবাগ মহকুমার পলসন্ডা চত্বর সবর্ত্রই 'সাম ওয়ান স্পেশালকে খুশি করার হাজারো আয়োজন। 

ভালবাসার দিনে ভিড় উপচে পড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোয়, টিকিটের সঙ্গে উপহারে মিলল গোলাপ

এত শত সামাল দিতে গিয়ে ঝক্কি ঝামেলাও যে পোয়াতে হচ্ছে না এমনটাও একেবারে নয়।অধিকাংশই হয় স্কুলপড়ুয়া,নইলে বড় জোর সবে মাত্র কলেজ ছেড়েছে। পকেটের অবস্থাও নেহাত ভালো নয়। কয়েকদিন আগেই বাগ দেবীকে বিদায় জানানো হয়েছে সেবারও পকেট গলে সারা মাসের জমানো পুঁজি তিনদিন ধরে খরচে শেষ হয়ে গেছে।বড্ড আক্ষেপ করে নেতাজি সুভাষ চন্দ্র বোস সেন্টিনারি কলেজের তৃতীয় বর্ষের পড়ুয়া রঞ্জিত হালদার বলল," স্বরসতী পুজোতে জমানো সবটাই প্রায় শেষ হয়ে গিয়েছে,তাবলে 'ভ্যালেন্টাইন'স ডে' এর আনন্দটা তো নষ্ট করা যাবে না। দেখছি বন্ধুদের বলে ঠিক কিছু একটা  ম্যানেজ করে ফেলব"।

পাশাপাশি লালগোলা শৈলজা মেমোরিয়াল গার্লস হাই স্কুলের নাম প্রকাশে অনিচ্ছুক এক দ্বাদশ শ্রেণির কলা বিভাগের এক ছাত্রী বলে,"প্লিজ আমার নামটা জিজ্ঞাসা করবেন না,বুঝতেই তো পারছেন বাড়িতে জানালে বকাবকি করবে। এই দিনটা আমি ও আমার বন্ধুর উভয়ের কাছেই খুব স্পেশাল। আমাদের তো বেশি সামর্থ নেই। তাই বাইরে ভালো কোনও জায়গায় ঘুরতে যেতে পারব না। একে ওপরের জন্য লালগোলাপ আর দুট কার্ড কিনেছি মাত্র"। 

স্বভাবতই শহরের পর গ্রামেও বাঙালির চিরন্তন 'ভ্যালেন্টাইন'স ডে' স্বরস্বতী পুজোকে সমানে টেক্কা দিচ্ছে পাশ্চাত্যের ১৪ ফেব্রুয়ারি এই দিনটি।বাগানে ফুল ফুটক বা না ফুটুক 'ওদের' কাছে আজই বসন্ত। শুরুটা হয়েছে পাড়ার বা স্কুলের বাগদেবীর পুজোর দিন থেকেই ।সকাল থেকেই ঘন ঘন ম্যাসেজ, মিসড কল, ফেসবুক,হোয়াটস আপ,ট্যুইটারে স্ট্যাটাস আপডেট। তবে দিনের শেষে নীরবে কত গো-বেচারা হৃদয় শেষ পর্যন্ত কিউপিডের খোঁচা খাবে তার ইয়ত্তা নেই।