বুধবারই ফল প্রকাশ হতে চলেছে ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার। মঙ্গলবার জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বেলা দশটায় সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করবে মাধ্যমিক বোর্ড। বোর্ডের সাংবাদিক সম্মেলন শেষ হওয়ার পরই পরীক্ষার্থীরা বোর্ডের সরকারি ওয়েবসাইটে ফলাফল দেখতে পাবেন। আর উচ্চমাধ্যমিকের ফল সম্ভবত শুক্রবার প্রকাশ করা হবে।

সিবিআইসিএসই বা সিবিএসই বোর্ড দশম বা দ্বাদশ, বোর্ডের কোনও পরীক্ষাতেই এই বছর মেধা তালিকা প্রকাশ করেনি। তবে মাধ্যমিকের ক্ষেত্রে মেধা তালিকা প্রকাশ করা হবে বলেই জানা গিয়েছে। তবে ছাত্রছাত্রীদের হাতে কোনওভাবেই মার্কশিট দেওয়া হবে না। পরে অভিভাবকদের এসে মার্কশিট সংগ্রহ করতে হবে।

এই মুহূর্তে কোভিড-১৯ মহামারির কারণে পশ্চিমবঙ্গের অনেক স্কুলেই কোয়ারেন্টাইনন সেন্টার তৈরি করা হয়েছে। আমফান ঘুর্ণিঝড়ের পর সেই বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত অনেকেরও বাসস্থান এখন স্থানীয় স্কুলবাড়িই। এই অবস্থায় কীভাবে স্কুলগুলি থেকে মার্কশিট বিতরণ করা হবে, কীভাবে সেই সময়ে করোনা মহামারির বিধি মানতে হবে - এইসব বিশদ তথ্য পরে স্কুলে স্কুলে নির্দেশিকা পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে।

এর আগে বেশ কয়েকবার করোনাভাইরাস মহামারির কারণে নতুন করে পরীক্ষা সূচি তৈরি করেও শেষ পর্যন্ত বাকি থাকা উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করতে বাধ্য হয়েছিল পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ৩১ জুলাই তারিখের মধ্যেই প্রকাশ করার চেষ্টা করা হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। এদিন মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, শুক্রবার অর্থাৎ ১৭ জুলাই সম্ভবত উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।