Asianet News BanglaAsianet News Bangla

'আলবিদা...', রাজনীতি ছাড়লেন বাবুল সুপ্রিয়

গুঞ্জন চলছিলই। ইঙ্গিতও দিয়েছিলেন। এবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে রাজনীতি ছাড়ার কথা জানালেন বাবুল সুপ্রিয়। 

Singer turned BJP MP Babul Supriyo left politics bmm
Author
Kolkata, First Published Jul 31, 2021, 5:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বেশ কিছু সময় থাকলেন। এবার তিনি চললেন। সোশ্যাল মিডিয়ায় রাজনীতি ছাড়ার কথা ঘোষণা করলেন বাবুল সুপ্রিয়। তবে হাসিমুখে "এক গোছা রজনীগন্ধা" দিয়ে চললেন না অভিমানে, তা নিয়ে ধন্দে রাজনৈতিক মহলের একাংশ।

তবে বিজেপি ছাড়লেও অন্য কোনও দলে যাবেন না বলে পোস্টে জানিয়েছেন বাবুল। লেখেন, "সবার সব কথা শুনলাম - বাবা, (মা) স্ত্রী, কন্যা, দু-একজন প্রিয় বন্ধুবান্ধব... সবটুকু শুনে বুঝেই অনুভব করেই বলি, অন্য কোনও দলেও যাচ্ছি না - TMC, Congress, CPIM, কোথাও নয়। কনফার্ম করছি, কেউ আমাকে ডাকেওনি, আমিও কোথাও যাচ্ছি না। আমি একটা দলের খেলোয়াড়! সব সময় একটা দলকে সমর্থন করেছি তা হল মোহনবাগান। আর সব সময় একটা দল করেছি বিজেপি...ব্যস এইটুকুই!!"

এদিকে রাজনীতি থেকে সন্ন্যাস নেওয়ার সময়েও গানের আশ্রয় নিতে ভোলেননি বাবুল। ফেসবুকে দীর্ঘ পোস্টের সঙ্গে যোগ করে দিয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়ের বিখ্যাত গান,‘এক গোছা রজনীগন্ধা হাতে নিয়ে বললাম, চললাম।’

Singer turned BJP MP Babul Supriyo left politics bmm

২০১৪ ও ২০১৯ সালে পরপর দু'বার আসানসোল থেকে জিতে সাংসদ হন বাবুল সুপ্রিয়। দু’বারই প্রতিমন্ত্রীও হন। কিন্তু, পূর্ণ মন্ত্রিত্ব পাওয়া হয়নি তাঁর। আর এবার মন্ত্রিত্বের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়া হয়। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে পোস্টও করেন। তখন থেকেই দলের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। 

Singer turned BJP MP Babul Supriyo left politics bmm

তা নিয়ে তিনি লেখেন, "বেশ কিছু সময়ে তো থাকলাম... কিছু মন রাখলাম কিছু ভাঙলাম... কোথাও আপনাদের হয়তো আমার কাজে খুশি করলাম, কোথাও নিরাশ হতাশ করলাম। মূল্যায়ন আপনারাই নয় করবেন। আমি 'আমার' মনে ওঠা সব প্রশ্নের জবাব দেওয়ার পরই বলছি... আমার মতো করেই বলছি... চললাম...।"

আরও পড়ুন- 'প্রধানমন্ত্রীকে দরজায় এনে দাঁড় করাতে হবে', জোর আন্দোলনের ডাক দিলেন নরেন্দ্র মোদীর নিজের ভাই

তবে সামাজিক কাজ করতে গেলে রাজনীতি করার কোনও প্রয়োজন নেই বলে জানিয়েছেন তিনি। তাই রাজনীতির বাইরে থেকেও আগামীদিনে সমাজসেবা মূলক কাজ করতে চান। লেখেন, "সামাজিক কাজ করতে গেলে রাজনীতিতে না থেকেও করা যায় - নিজেকে একটু গুছিয়ে নিই আগে তারপর।"একই সঙ্গে তিনি জানিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্বের কাছে কিছুদিন থেকেই রাজনীতি ছাড়ার কথা বলছিলেন। লেখেন, "বিগত কয়েকদিনে বার বার মাননীয় অমিত শাহ ও মাননীয় নাড্ডাজির কাছে রাজনীতি ছাড়ার সঙ্কল্প নিয়ে গিয়েছি এবং আমি ওঁদের কাছে চিরকৃতজ্ঞ যে প্রতিবারই ওঁরা আমাকে নানা ভাবে অনুপ্রাণিত করে ফিরিয়ে দিয়েছেন। আমি তাঁদের এই ভালোবাসা কোনও দিন ভুলব না আর তাই আবার তাঁদের কাছে গিয়ে সেই একই কথা বলার ধৃষ্টতা আর আমি দেখাতে পারব না।"

আরও পড়ুন- 'করোনার নামে তাঁদের কোনও কর্মসূচিই করতে দেওয়া হয় না', 'ম্যারাথন হচ্ছেই', চ্যালেঞ্জ দিলীপের

তবে হঠাৎ করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে কেন রাজনীতি ছাড়লেন বাবুল? এর কারণ হিসেবে তিনি লিখেছেন, "আমার আমি' কি করতে চাই তা যখন আমি অনেকদিন আগেই ঠিক করে ফেলেছি। কাজেই আবার একই কথার পুনরাবৃত্তি করতে গেলে কোথাও না কোথাও তাঁরা ভাবতেই পারেন যে আমি কোনো 'পদের' জন্য 'দরাদরি' করছি। আর তা যখন একেবারেই সত্য নয় তখন একেবারেই চাই না যে তাঁদের মনের ঈশান কোণেও সেই 'সন্দেহের' উদ্রেক হোক এক মুহূর্তের জন্য হলেও। প্রার্থনা করি ওঁরা আমায় ভুল না বুঝে, ক্ষমা করবেন।"

Singer turned BJP MP Babul Supriyo left politics bmm
 
রাজনীতি কেন ছাড়লেন পোস্টে তার ব্যাখ্যাও দিয়েছেন বাবুল। তিনি লেখেন, "প্রশ্ন উঠবেই কেনই বা রাজনীতি ছাড়তে গেছিলাম? মন্ত্রিত্ব চলে যাওয়ার সাথে তার কি কোনও সম্পর্ক আছে? হ্যাঁ আছে - কিছুটা তো নিশ্চয় আছে ! তঞ্চকতা করতে চাই না তাই সে প্রশ্নের উত্তর দিয়ে গেলেই তা সঠিক হবে-আমাকেও তা শান্তি দেবে। ২০-১৪ আর ২০১৯-এর মধ্যে অনেক ফারাক। তখন শুধু BJP-র টিকিটে আমি একাই ছিলাম। কিন্তু আজ বাংলায় বিজেপিই প্রধান বিরোধী দল। আজ পার্টিতে অনেক নতুন তরুণ তুর্কী নেতা যেমন আছে তেমনই অনেক প্রবীণ বিদগ্ধ নেতাও আছেন। এঁদের নেতৃত্বে দল এখান থেকে অনেক দূর যাবে এটা বলাই বাহুল্য। বলতে দ্বিধা নেই যে আজ পার্টিতে কোনও একজন ব্যক্তি বিশেষের থাকা না থাকাটা যে কোনও বড় ব্যাপার নয় তাও স্পষ্ট হয়েছে এবং এটা মেনে নেওয়াটাই যে সঠিক সিদ্ধান্ত হবে এটাই আমার দৃঢ়, সুদৃঢ় বিশ্বাস।"

আরও পড়ুন- সংগ্রামপুর বিষমদকাণ্ডে দোষী সাব্যস্ত খোঁড়া বাদশা, ১০ বছর পর বিচার পেল ১৭৩টি পরিবার

সাংসদ পদ থেকেও ইস্তফা দিচ্ছেন বলে জানিয়েছেন বাবুল। তিনি লেখেন, "বহু নতুন মন্ত্রী এখনও সরকারি বাড়ি পাননি তাই আমার বাড়িটি আমি এক মাসের মধ্যে (যত তাড়াতাড়ি সম্ভব - হয়তো তার আগেই) ছেড়ে দেব। না, মাইনেও আর নেব না। হ্যাঁ সাংসদ পদ থেকেও অবশ্যই ইস্তফা দিচ্ছি।"

তবে এখানেই শেষ নয়। আরও অনেক কিছুই বলা বাকি রয়েছে তাঁর। সেকথা পরে হয়তো কোনও একদিন বলবেন বলে জানিয়েছেন। শুধু লিখেছেন, "আজ নাই বা বললাম... চললাম...।" 

Singer turned BJP MP Babul Supriyo left politics bmm 
Singer turned BJP MP Babul Supriyo left politics bmm

Follow Us:
Download App:
  • android
  • ios