দীপাবলির সময়ে এই জিনিসগুলি কখনোই ধার নেবেন না অন্যের থেকে

  • প্রতিটি দিনের রয়েছে ভিন্ন ভিন্ন তাৎপর্য
  • প্রতিটি বস্তুর মধ্যে রয়েছে অন্তর্নিহিত শক্তি
  • এই শক্তি ইতিবাচক বা নেতিবাচক দুই ধরনেরই হতে পারে
  • দীপাবলির মত শুভ তিথিতে কারও থেকে এই জিনিসগুলি ধার হিসেবে নেওয়া উচিৎ নয়

deblina dey | Published : Oct 24, 2019 5:04 AM IST / Updated: Oct 24 2019, 11:22 AM IST

দীপাবলি, বা, দেওয়ালি হল অন্যতম এক হিন্দু ধর্মীয় উৎসব। সারা বিশ্বে জুড়ে কম-বেশি এই আলোর উৎসব পালন করা হয়। আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস অথবা ধনত্রয়োদশী অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি উৎসবের সূচনা হয়। কার্তিক মাসের শুক্লা পক্ষে, দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসব শেষ হয়। নবরাত্রি উৎসব অথবা বাঙালিদের দুর্গোৎসব শেষ হওয়ার ১৮ দিন পর দীপাবলি শুরু হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, মধ্য-অক্টোবর থেকে মধ্য-নভেম্বরের মধ্যে দীপাবলি অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- কেমন কাটবে বৃহস্পতিবারের সারাদিন! দেখে নিন আজকের রাশিফল

"দীপাবলি" নামটির অর্থ "প্রদীপের সমষ্টি"। এই দিন হিন্দুরা ঘরে ঘরে ছোটো মাটির প্রদীপ জ্বালেন। এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক। বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে সারা রাত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরে লক্ষ্মী আসেন বলে উত্তর ভারতীয় হিন্দুরা বিশ্বাস করেন। বাংলার দীপান্বিতা কালীপূজা বিশেষ জনপ্রিয়। এই উৎসব সাড়ম্বরে আলোর উৎসব হিসেবে পালিত হয়। ১৭৭৭ খ্রিষ্টাব্দে কাশীনাথ রচিত শ্যামাসপর্যাবিধিগ্রন্থে এই পুজোর সর্বপ্রথম উল্লেখ পাওয়া যায়। কথিত আছে, নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় অষ্টাদশ শতকে তার সকল প্রজাকে শাস্তির ভীতি প্রদর্শন করে কালীপুজো করতে বাধ্য করেন। এই উৎসবের শুরুর দিন পালন করা হয় ধনতেরাস উৎসব। ধন মানে সম্পদ আর তেরাস কথার অর্থ হল ত্রয়োদশী। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ১৩তম দিন পালন করা হয় ধনতেরাস।

 

আরও পড়ুন- বুধবার জন্মবার হলে, জেনে নিন তিনি কেমন মানুষ

জ্যোতিষশাস্ত্র মতে, প্রতিটি দিনের রয়েছে ভিন্ন তাৎপর্য। একইসঙ্গে প্রতিটি বস্তুর মধ্যে রয়েছে অন্তর্নিহিত শক্তি।  এই শক্তি ইতিবাচক বা নেতিবাচক দুই ধরনেরই হতে পারে। তাই বিশেষজ্ঞদের মতে, দীপাবলির মত শুভ তিথিতে কখনই কারও থেকে এই জিনিসগুলি ধার হিসেব নেবেনা, তাতে হতে পারে মহা বিপদ। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কী কী-

ধনতেরাসের দিন কখনওই অন্যের থেকে অর্থ ধার নেবেন না। এই দিনে টাকা ধারন নেওয়া মানেই দুর্ভাগ্যকে ডেকে নেওয়া। এতে আর্থিক উন্নতির যোগ ব্যপকভাবে বাধা প্রাপ্ত হয়।

আরও পড়ুন- সঠিক নিয়ম মেনে বাড়িতে রাখুন তুলসী গাছ, সংসারে ফিরবে শান্তি সমৃদ্ধি

এইদিনে কারও ঘড়ি পছন্দ হলেও ব্যবহার করবেন না। নিজেরটাই পড়ুন। এইদিনে অন্যের ঘড়ি ব্যাবহার করা মানে খারাপ সময়কে আহ্বান জানানো।

এইদিনে অন্যের জামা-কাপড়ও ব্যবহার করতে নেই। নিজের যা আছে তাই পড়ুন। এই দিনে অন্যের জামা পড়লে আপনার মধ্যে নেতিবাচক শক্তি সঞ্চারিত হবে।

এইদিন কখনই কারও থেকে কলম ধার নেবেন না। যদিও বা প্রয়োজন হয় তা তৎক্ষনাত ফিরিয়ে দিন। 

Share this article
click me!