শ্রাবণ মাসে রুদ্রাক্ষ ধারণ, জীবনের সমস্ত দুর্ভোগ থেকে মুক্তি দেয়

  • রুদ্রাক্ষ মহাত্ম্য বিভিন্ন গ্রন্থে বর্ণিত রয়েছে
  • রুদ্রাক্ষ ১ থেকে ১২ মুখী হিসাবে শ্রেণিবদ্ধ
  • রুদ্রাক্ষ ধারণ করা ব্যক্তির সমস্ত দুর্ভোগ কেটে যায় 
  • রুদ্রাক্ষ বিরূপ গ্রহের প্রভাবগুলিও সরিয়ে দেয়

Asianet News Bangla | Published : Jul 8, 2020 4:53 AM IST / Updated: Jul 09 2020, 07:58 AM IST

রুদ্রাক্ষ একমাত্র ফল যা বিশ্বাস, অর্থ, ধর্ম, কাজ ও মোক্ষ প্রদানে কার্যকর বলে মনে করা হয়। শিবপুরাণ, পদ্মপুরাণ, রুদ্রাক্ষালপ, রুদ্রাক্ষ মহাত্ম্য ইত্যাদি গ্রন্থে বলা হয়েছে। রুদ্রাক্ষ যে কোনও উপায়েই উপকারী তবে মুখের মতে এর গুরুত্ব বিভিন্ন রকম হয়। প্রতিটি রুদ্রাক্ষের উপর দাগ থাকে, এই দাগগুলিকে রুদ্রাক্ষের মুখ বলা হয়। এই দাগের সংখ্যা ১ থেকে ২১ পর্যন্ত হতে পারে। এই দাগগুলি গণনা করে, রুদ্রাক্ষকে ১ থেকে ১২ মুখী হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে, অর্থাৎ রুদ্রাক্ষে দাগের সংখ্যা, তত বেশি মুখী রুদ্রাক্ষ বলা হবে।

নিয়মিত রুদ্রাক্ষের পুজো-

ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে বাড়িতে নিয়মিত রুদ্রাক্ষের পুজো করা হয়, সেখানে কখনও খাবার, পোশাক, অর্থ এবং শস্যের ঘাটতি হয় না। এমন বাড়িতে লক্ষ্মীর বাস করেন। বিশ্বাস করা হয় যে যিনি সর্বদা রুদ্রাক্ষ পরিধান করেন এবং পুজো করেন, মৃত্যুর পর সেই আত্মা শেষ পর্যন্ত রেখে শিবালোকে স্থান লাভ করেন। পৌরাণিক কাহিনীটিতে উল্লেখ করা হয়েছে যে সতী দেহ ত্যাগের কারণে শিব খুব দুঃখ পেয়েছিলেন এবং তাঁর অশ্রু অনেক জায়গায় পড়েছিলেন, যার ফলে রুদ্রাক্ষের জন্ম হয়েছিল। তাই রুদ্রাক্ষ ধারণ করা ব্যক্তির সমস্ত দুর্ভোগ কেটে যায় বলে মনে করা হয়।

 

 

রুদ্রাক্ষের উপকারীতা-

জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে রুদ্রাক্ষ পরিধানের দুর্দান্ত উপকারিতা রয়েছে বলে মনে করা হয়। জ্যোতিষ অনুসারে, কোনও ব্যক্তির অসুস্থতার প্রধান কারণ গ্রহের প্রতিকূলতা। রুদ্রাক্ষ বিরূপ গ্রহের প্রভাবগুলি সরিয়ে দেয়। কোনও ব্যক্তি শনির অর্ধ শতাব্দীতে ভুগছেন বা শনি চাঁদকে কষ্ট দিয়ে আপনার জীবনে সমস্যার সৃষ্টি করেছে কিনা তা প্রতিটি অবস্থাতেই রুদ্রাক্ষ উপকারী। যদি আপনি জীবনে অসুবিধার মুখোমুখি হন, তবে রুদ্রাক্ষ পরিধান করলে অনুকূল ফল পাওয়া যায়। যদি আপনি কোনও শুভ দিনে গঙ্গায় স্নান করতে চান এবং গঙ্গার তীরে পৌঁছতে না পারেন তবে রুদ্রাক্ষকে আপনার মাথায় রেখে ভগবান শিবের ধ্যান করলে গঙ্গা স্নানের সমান ফল দেয়।

Share this article
click me!