সুখ, শান্তি ও সমৃদ্ধি এই মানুষদের কখনই ছেড়ে যায় না, জানায় চাণক্য নীতি

  • চাণক্যের বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞান ছিল
  • আজও চাণক্য নীতির শিক্ষাগুলি প্রাসঙ্গিক
  • জীবনে এই জিনিসগুলি কখনও ভুলে যাওয়া উচিত নয়
  • সুখ, শান্তি ও সমৃদ্ধি এই মানুষদের কখনই ছেড়ে যায় না

Asianet News Bangla | Published : Oct 14, 2020 5:33 AM IST

চাণক্য একজন শিক্ষকের পাশাপাশি বিদ্বান ও জ্ঞানী ব্যক্তি ছিলেন। চাণক্যের বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞান ছিল। চাণক্য তাঁর নীতিতে নিজের অভিজ্ঞতার ভিত্তিতে যা জানতেন এবং বুঝতে পেরেছিলেন তা লিপিবদ্ধ করেছেন। চাণক্যের চাণক্য নীতিতে একজন ব্যক্তিকে জীবনে এগিয়ে যাওয়ার এবং সফল হওয়ার জন্য অনুপ্রাণিত করে। এই কারণেই আজও চাণক্য নীতির শিক্ষাগুলি প্রাসঙ্গিক। চাণক্যের মতে আপনি যদি জীবনে সুখ, শান্তি এবং সমৃদ্ধি চান তবে আপনার এই জিনিসগুলি কখনও ভুলে যাওয়া উচিত নয়। চাণক্যের মতে, জীবনে প্রতিটি ব্যক্তি সুখ এবং শান্তি লাভের জন্য বিভিন্ন ধরণের প্রচেষ্টা করে। তবে খুব কম লোকই তা প্রাপ্ত করতে সক্ষম হন। সুখ, শান্তি এবং সমৃদ্ধি কোনও সংস্থান থেকে পাওয়া যায় না। 

চাণক্যের মতে, সুখ, শান্তি একজন ব্যক্তির জীবনে তখনই আসে, যখন তার কিছু বিশেষ গুণ থাকে। চাণক্যের মতে লোভকে ত্যাগ করুন। লোভ এমন একটি খারাপ অভ্যাস যা একজন ব্যক্তিকে সুখ এবং শান্তি থেকে দূরে রাখে। লোভ কোনও ব্যক্তিকে শান্তভাবে ঘুমাতে দেয় না। একজন ব্যক্তিকে সর্বদা অন্যের সাফল্যের জন্য ঈর্ষান্বিত করে তোলে। মনে খারাপ চিন্তা নিয়ে আসে এবং এর শক্তি নষ্ট করে। যার কারণে ব্যক্তি ইচ্ছা করার পরেও এবং কাজ করতে ব্যর্থ হয় এবং ব্যর্থতা পাওয়ার পরে সে মানসিক চাপ এবং নেতিবাচক শক্তিতে ঘিরে থাকে। অতএব, যদি আপনি জীবনে সুখ এবং শান্তি চান, তবে লোভ থেকে দূরে থাকুন।

চাণক্যের নীতি অনুসারে, যে ব্যক্তি জীবনে ক্ষমা করতে শেখে, সে সকল প্রকার দুঃখ থেকে মুক্তি পায়। ক্ষমা একটি মহান গুণ। ক্ষমা একজন ব্যক্তিকে মহান করে তোলে এবং অন্যের কাছে অনুপ্রেরণার কাজ করে। ক্ষমা শান্তি বয়ে আনে। চাণক্যের মত অনুসারে কারও নিন্দার রস থেকে দূরে থাকা উচিত। নিন্দা করা একটি খারাপ অভ্যাস। আপনি যদি সময়ের সাথে এটি থেকে কোনও দূরত্ব না তৈরি করেন তবে ব্যক্তিটি এটি উপভোগ করা শুরু করে এবং ধীরে ধীরে তিনি মন্দগুলিও গ্রহণ শুরু করেন। আর এমন ব্যক্তিরা জীবনে উন্নতি করে না। সুতরাং, আমাদের এই কাজ থেকে দূরে থাকা উচিত।

Share this article
click me!