এই ধরনের মানুষের জীবনে সব সময় অর্থের অভাব হয়, জানায় চাণক্য নীতি

  • সর্বদা নেতিবাচক চিন্তাভাবনা এবং কাজ করা থেকে দূরে থাকা উচিত
  • নেতিবাচকতা একজন ব্যক্তির দক্ষতা নষ্ট করে দেয়
  • এই জাতিয় ব্যক্তি একদিন সমস্ত কিছু হারাতে থাকে
  • অর্থ এদের হাতে আসলেও তা সাময়িক

Asianet News Bangla | Published : Jul 6, 2020 5:49 AM IST / Updated: Jul 06 2020, 11:20 AM IST

চাণক্য ছিলেন একজন অর্থনীতিবিদ এবং শিক্ষকের পাশাপাশি একজন মহান বিদ্বান। তিনি মানবকে প্রভাবিত করে এমন প্রতিটি সূক্ষ্ম ও সূক্ষ্ম বিষয় অধ্যয়ন করেছিলেন।এই অধ্যয়ন এবং অভিজ্ঞতার ভিত্তিতে তিনি জানিয়েছেন একজন মানুষ কতটা দক্ষ হতে পারে। যদি তার মধ্যে ঘাটতি থাকে তবে তার জীবন বঞ্চনার সঙ্গে পরিপূর্ণ হয়। অতএব, মানুষের কখনই এই গুণগুলি তার মধ্যে ফুলে উঠতে দেওয়া উচিত নয়।

এই গুণাবলী ত্যাগ করুন

নেতিবাচক চিন্তাভাবনা থেকে দূরে থাকুন- মানুষকে সর্বদা নেতিবাচক চিন্তাভাবনা এবং কাজ করা থেকে দূরে থাকা উচিত। নেতিবাচকতা একজন ব্যক্তির দক্ষতা নষ্ট করে দেয়। নেতিবাচকতা যখন ব্যক্তির উপর আধিপত্য বিস্তার শুরু করে, তখন ব্যক্তি খারাপ থেকে ভালকে আলাদা করতে অক্ষম হয় এবং একদিন সে সমস্ত কিছু হারাতে থাকে। এই জাতিয় ব্যক্তির জীবনে অর্থের সংকটও দেখা দেয় কারণ মহালক্ষ্মী সেই ঘরেই বাস করেন যেই ঘর ইতিবাচকতায় ভরা থাকে।

মন্দ শুনো না এবং মন্দ কাজ করো না- যতটা সম্ভব মন্দ কাজ করা থেকে দূরে থাকা উচিত। এটি এমন একটি আধিপত্য যা ভিতরের ব্যক্তিকে ধ্বংস করতে শুরু করে। মন্দ কাজ করা এবং শোনার মাধ্যমে ব্যক্তির ব্যক্তিত্ব ও সৎ কর্ম শক্তি হ্রাস পায়। সমাজে তাঁর ভাবমূর্তি কলঙ্কিত হতে শুরু করে। অন্যরা দূরত্ব তৈরি শুরু করে। আপনি যদি সময়মতো এই আচরণ থেকে মুক্তি পেতে না পারেন তবে আপনজনেরাও একটা সময় এদের সঙ্গে দূরত্ব বজায় রাখতে শুরু করুন। অর্থ এদের হাতে আসলেও তা সাময়িক, বেশি দিন থাকে না।

লোভ পরিত্যাগ করুন- লোভ থেকে দূরে থাকা উচিত। লোভ একজন ব্যক্তিকে সমস্তভাবে আঘাত করে। এটি কখনই কারও ভাল করে না। লোভ একজন ব্যক্তিকে স্বার্থপর এবং নিষ্ঠুর করে তোলে। নিজ ইন্দ্রিয়গুলি এই লোভের মধ্যে বিলীন হতে শুরু করে। এই ধরনের লোকেরা নিজেরাই কখনও সুখী হয় না, তাদের লোভ বোধটি সর্বদা তাদের মধ্যে বিরাজ করে। লক্ষ্মীদেবীও এমন মানুষ পছন্দ করেন না। তাই জীবনের গুরুত্বপূর্ণ সময়ে এদের চরম আর্থিক কষ্ট দেখা দেয়।

Share this article
click me!