Astrology News- অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, দেখে নিন

বাংলা বছরের অষ্টম মাস অগ্রহায়ণ। কেমন কাটবে এই মাস! পাশাপাশি রাশিচক্রের প্রথম রাশি মেষ। জেনে নিন অগ্রহায়ণ মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে।
 

Asianet News Bangla | Published : Nov 22, 2021 5:25 AM IST

অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা সনের অষ্টম এবং শকাব্দের নবম মাস। এই মাসের আরেক নাম মার্গশীর্ষ। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত। মৃগশিরা নামক তারা থেকে 'মার্গশীর্ষ' নাম এসেছে। এখন এটি বাংলা সালের অষ্টম মাস। কিন্তু এক সময় অগ্রহায়ণ ছিল বছরের প্রথম মাস। 'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'। বছরের আগে বা শুরুতে ছিল বলেই এই মাসের নাম 'অগ্রহায়ণ'। এটি হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস। "অগ্রহায়ণ" শব্দের অভিধানিক অর্থ বছরের যে সময় শ্রেষ্ঠ ব্রীহি (ধান) উৎপন্ন হয়। অতীতে এই সময় প্রচুর ধান উৎপাদিত হত বলে এই মাসটিকেই বছরের প্রথম মাস ধরা হত। জেনে নেওয়া যাক বছরের প্রথম মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-
রাশি চক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ মঙ্গল। এই রাশির ব্যক্তি ছোটবেলা থেকেই তেজস্বী, স্পষ্টবক্তা ও নির্ভীক প্রকৃতির হয়ে থাকে। এরা সহজে কথার খেলাপ করে না। নিজের ক্ষতি করেও কথা রাখতে চেষ্টা করে। এরা খুব তোষামোদ প্রিয় ও বন্ধুবৎসল। তবে সকলের সঙ্গে সমান ভাবে মিশতে পারে না। মন চঞ্চল ও মাঝে মাঝে উগ্র প্রকৃতির হয়ে ওঠে। নানা রকম রোমাঞ্চকর কাজ, সাহসিকতার কাজ করতে পারলে খুব আনন্দিত হয়। পরিশ্রমি তবে কায়িক শ্রমের চেয়ে মস্তিষ্কের শ্রমেই বেশি সফল। এরা সব বিষয়ে বড় হতে ও নেতৃত্ব করতে হয়। আবেগ প্রকাশ বা নিজেকে বড় করে দেখবার চেষ্টা এদের খুব বেশি। এদের উদ্ভাবনী শক্তি প্রবল। কাজ বা কথার সমালোচনা সহ্য করতে পারে না। গুরুজন ও শ্রদ্ধেয় ব্যক্তিদের প্রতি ভক্তিযুক্ত। নিজের ক্ষমতায় না হলে পেছনের পথ দিয়ে এগোতেও কুণ্ঠিত হয় না। এদের মতে উন্নতিই আসল, সেখানে পৌঁছনোর পন্থাতা গৌণ। 
অগ্রহায়ণ মাসে মেষ রাশির পরিবেশ ও পরিস্থিতি বুঝে কথা বলুন। এই মাসে বারতি আয় কম হবে। মানসিক সমস্যা কোনও কারণে বৃদ্ধি পেতে পারে। এই মাসে বন্ধুর সংখ্যা বৃদ্ধি পাওয়ার যোগ রয়েছে। সঙ্গীর জন্য খরচ বৃদ্ধি পেতে পারে। ব্যবসায় বাড়তি লাভের সম্ভাবনা রয়েছে। গুরুজনদের জন্য বিপদ থেকে রক্ষা পেতে পারেন। এই মাসে কোনও কারণে ঋণ নিতে হতে পারে। বন্ধুর ব্যবহারে সমস্যার সৃষ্টি হতে পারে। কর্মক্ষেত্রে উচ্চপদস্থ কোনও ব্যক্তির সাহায্য পাবেন। শারীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে, সেই কারণে কাজে সমস্যা হতে পারে। সহকর্মীদের সঙ্গে বিবাদের যোগ রয়েছে। চঞ্চলতার কারণে ভালো সুযোগ হাতছাড়া হওয়ার সম্ভাবনা রয়েছে। নিজের অধিকার থেকে প্রতারিত হতে পারেন।

রও পড়ুন- মীন রাশির ব্যক্তিদের কেমন কাটবে এই মাস, দেখে নিন

আরও পড়ুন- সোমবারে ৪ রাশির দাম্পত্য কলহের যোগ রয়েছে, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন- এই সপ্তাহে ৪ রাশির আর্থিক ও সম্পত্তি বৃদ্ধির যোগ আছে

Share this article
click me!