বাড়ি ঝাঁট দেওয়ার সঠিক সময় কী? জ্যোতিষশাস্ত্রের ব্যাখ্যা জেনে নিন

এই একটি জিনিস আমাদের ঘরের যাবতীয় ময়লা দূর করতে সাহায্য করে। ঘর পরিস্কার রাখতে সাহায্য করে ঝাঁটা।

Parna Sengupta | Published : Apr 27, 2022 5:35 PM IST

বাস্তুশাস্ত্রে ঘর পরিষ্কার করার জন্য ঝাড়ু ব্যবহারের সঠিক সময় সম্পর্কে  বলে। পুরাতন বিশ্বাস মতে, তাই ঝাঁটা আমাদের পরিবারের সুখ ও সমৃদ্ধি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ঝাঁটা সম্পর্কিত এই বিশেষ তথ্যগুলি জেনে রাখা অত্যন্ত প্রয়োজনীয়। জ্যোতিষশাস্ত্রের মত, আমাদের দৈনন্দিন ব্যবহারে একটি অন্যতম বস্তু হল ঝাঁটা। 

এই একটি জিনিস আমাদের ঘরের যাবতীয় ময়লা দূর করতে সাহায্য করে। ঘর পরিস্কার রাখতে সাহায্য করে ঝাঁটা। তাই ঝাঁটার ভুল ব্যবহারের ফলে, সংসারে দেখা দিতে পারে মারাত্মক আর্থিক অনটন। তাই জেনে নিন ঝাঁটা ব্যবহারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নিয়মগুলি।

দিনের প্রথম চার ঘন্টা ঘর ঝাড়ু দেওয়ার জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়, যেখানে দিনের শেষ চার ঘন্টা অর্থাৎ রাতে এই কাজের জন্য অনুপযুক্ত বলে বিবেচিত হয়। রাতের চার ঘণ্টা ঘর ঝাড়ু দিলে ঘরে নেতিবাচকতা ছড়িয়ে পড়ে এবং ধন-সম্পদের দেবী মা লক্ষ্মী ক্রুদ্ধ হন, যার ফলে বাড়িতে অর্থের সরবরাহে প্রভাব পড়ে।

একইভাবে আপনি যদি অনেক দিন পর সন্ধ্যায় আপনার বাড়িতে ফিরে আসেন। তাহলে স্বাভাবিকভাবেই আপনার ঘরটি বন্ধ থাকার কারণে ধুলোর আস্তরণ জমে থাকে, বা কোনও সারাদিনের উৎসব অনুষ্ঠানের পরে অতিথিরা বিদায় নিলে বাড়ি পরিষ্কার করার দরকার পরে, তাহলে এটা নিশ্চিত করতে হবে যে আপনি সেই সময়ে ঝাড়ু ব্যবহার করবেন না। তবে যদি একান্তই ঝাড়ু দিতে হয়, তবে খারাপ প্রভাব এড়াতে বাস্তুশাস্ত্র অনুসারে প্রয়োজনীয় জিনিসগুলির যত্ন নেওয়া নিশ্চিত করুন।

সূর্যাস্তের পর যখনই ঝাড়ু দেবেন তখন ঘরের বাইরে আবর্জনা বা মাটি ফেলবেন না, কোথাও ডাস্টবিনে রেখে সকালে তা ফেলে দিন। এমনটা বিশ্বাস করা হয় যে সন্ধেবেলায় আবর্জনা বাইরে ফেললে মা লক্ষ্মী বাড়ির বাইরে চলে যান। ও কুপিত হন। সেই সঙ্গে ঘরে নেতিবাচকতা প্রবেশ করে।

বাস্তুশাস্ত্র মতে বাড়িতে আমরা যেমন ঘন সম্পদ লোক চক্ষুর আড়ালে রাখি, ঠিক সেই ভাবেই ঝাঁটাও লোক চক্ষুর আড়ালে রাখা উচিৎ।  যদি আপনি ভাড়া বাড়িতে থাকেন, তবে ঘর বদলের সময় আপনার ব্যবহৃত ঝাঁটা কখনই পুরনো বাড়িতে ফেলে দিয়ে যাবেন না। কারণ মনে করা হয়, এতে আপনার সংসারের শ্রী আটকা থাকে সেই পুরো বাড়িতেই। নতুন বাড়িতে সেই ঝাঁটা নিয়ে গিয়ে তবে নতুন ঝাঁটা কিনে বদল করবেন। 

ঘরের জন্য নতুন ঝাঁটা কিনতে হলে তা সব সময় শনিবারে কিনুন।  শনিবারে ঘরের জন্য নতুন ঝাঁটা কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ঘর ঝাঁট দেওয়ার সময় ঝাঁটাতে কারও পা লাগা অত্যন্ত অশুভ বলে মনে করে হয়। 

Share this article
click me!