মা লক্ষ্মী রেগে যান এটা চান না তো? তাহলে ঝাড়ু ফেলে দেওয়ার সময় এই নিয়ম মেনে চলুন

জ্যোতিষ মতে ঝাড়ু হল মা লক্ষ্মীর প্রতীক। তাই হিন্দুশাস্ত্র মতে বিশ্বাস করা হয় ঝাড়ু দিয়ে ঘর পরিষ্কার করলে সুখ আর সমৃদ্ধি আসে। তবে জ্যোতিষ মতে ঝাড়ু ফেলে দেওয়ার কতগুলি নিয়মবিধিও রয়েছে। যেগুলি মেনে না চললে আর্থিক ক্ষতি হতে পারে। 

Web Desk - ANB | Published : Jul 26, 2022 6:23 PM IST

জ্যোতিষ মতে ঝাড়ু হল মা লক্ষ্মীর প্রতীক। তাই হিন্দুশাস্ত্র মতে বিশ্বাস করা হয় ঝাড়ু দিয়ে ঘর পরিষ্কার করলে সুখ আর সমৃদ্ধি আসে। তবে জ্যোতিষ মতে ঝাড়ু ফেলে দেওয়ার কতগুলি নিয়মবিধিও রয়েছে। যেগুলি মেনে না চললে আর্থিক ক্ষতি হতে পারে। হিন্দু শাস্ত্র মতে ঝাড়ুতে পা লাগলে অসন্তুষ্ট হয় দেবী লক্ষ্মী। তাতে জীবনে নেমে আসে চরম দারিদ্রতা। তাই এমন কোথায় পুরনো ঝাডু ফেলুন যেখানে আপনার বা অন্য কারও পা লাগবে না। 

বাড়ির পুরনো ঝাড়ুটি ফেলে দেওয়ার আগে এই ভুলগুলি কখনই করবেন না।
১. বৃহস্পতিবার, শুক্রবার পুরনো ঝাড়ু কখনই ঘর থেকে ফেলে দেবেন না। একাদশীর দিন ঝাডু বাতিল করা খুহই অশুভ। এতে রেগে যেতে পারেন মা লক্ষ্মী। তাতে ঘরে নেমে আসে দারিদ্র। 
২. ঝাডুতে বাস করেন দেবী বাস করেন। তাই এমন জায়গায় কখনই ঝাড়ু ফেলা উচিৎ নয় যেখানে কারও পা লাগতে পারে। ভুলেও ঝাড়ু কখনই ড্রেনে বা গাছের নিচে ফেলবেন না। তাতে রেগে যেতে পারেন মা লক্ষ্মী। 
৩. জ্যোতিষশাস্ত্র অনুযায়ী ভাঙা ও পুরনো ঝাড়ু দিয়ে কখনই ঘর ঝাঁট দেবেন না। আর ভাঙা বা পুরনো ঝাড়ু পুড়িয়ে ফেলবেন না। তাতে কুপিতে হতে পারেন মা লক্ষ্মী। 
৪. ঝাড়ু ফেলে দেওয়ার শুভদিন হল শনিবার। অমাবস্যার রাতেও ঝাড়ু ফেলে দিতে পারেন। তবে কাউকে না জানিয়েই লুকিয়ে তা ঘরের বাইরে বার করে দিতে পারেন। 

মনে রাখবেন ঝাড়ু ঘরে রাখার সময় কখনই খোলা জায়গায় রাখবেন না। তাতে পরিবারের অমঙ্গল হতে পারে। ঝাড়ু সর্বদাই আড়ালে রাখবেন। শুভ কাজে বাইরে যাওয়ার সময় ঝাড়ু দেখা অশুভ বলে মনে করা হয়। 

 

Share this article
click me!