এই সময় পর্যন্ত দেওয়া যাবে ভাই ফোঁটা, কখন অবধি থাকবে দ্বিতীয়া তিথি

এই বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি পড়ছে দুই দিনে অর্থাৎ ২৬ অক্টোবর ও ২৭ অক্টোবর। যে বোনেরা আজ ২৭ অক্টোবর ভাই ফোঁটা উদযাপন করছেন। তাদের উচিত তাদের ভাইকে ফোঁটা দেওয়ার জন্য শুভ সময়টি বেছে নেওয়া।
 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 5:17 AM IST

ভাই ফোঁটা ভাই বোনের ভালোবাসার উৎসব। বোনেরা সব সময় এই উৎসবের জন্য অপেক্ষা করে। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের কপালে ফোঁটা লাগান এবং তার দীর্ঘায়ু কামনা করেন। ভাইরাও তাদের বোনদের উপহার দেয়। প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয় ভাই ফোঁটা উৎসব। এই বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি পড়ছে দুই দিনে অর্থাৎ ২৬ অক্টোবর ও ২৭ অক্টোবর। যে বোনেরা আজ ২৭ অক্টোবর ভাই ফোঁটা উদযাপন করছেন। তাদের উচিত তাদের ভাইকে ফোঁটা দেওয়ার জন্য শুভ সময়টি বেছে নেওয়া।

ভাই ফোঁটা শুভ মুহুর্ত ২০২২
কার্তিক শুক্লা দ্বিতীয়া তিথি শুরু হয়: ২৬ অক্টোবর বুধবার দুপুর ২:৪৩ মিনিটে
কার্তিক শুক্লা দ্বিতীয়া তারিখ শেষ: বৃহস্পতিবার, অক্টোবর ২৭, দুপুর ১২:৪৫ মিনিট পর্যন্ত
যারা বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২-এ ভাই ফোঁটা উদযাপন করছেন। তাদের জন্য, ভাই ফোঁটার দেওয়ার সময় থাকবে দুপুর ২ টো ৫ মিনিট পর্যন্ত। 

আরও পড়ুন- সমস্ত মাঙ্গলিক কার্য হয় ডান হাতে, তবে কেন ভাই ফোঁটার মত পবিত্র রীতি পালন হয় বাম হাতে

আরও পড়ুন-ভাই ফোঁটার দিন আগে এই ছোট কাজটি করুন, দীর্ঘায়ুর বর পাবেন ভাই

আরও পড়ুন- কার্তিক মাসে পালন করুন এই নিয়মগুলি, সমস্যা দূর হয়ে

ভাই ফোঁটা ২০২২ তে এই ব্যবস্থাগুলি করুন, সমস্ত ঝামেলা দূর হবে
ভাই ফোঁটার দিন, বোনদের অবশ্যই তাদের ভাইকে ফোঁটা দেওয়ার সময় এই ব্যবস্থাগুলি অনুসরণ করতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এর দ্বারা ভাই প্রতিটি কাজে সাফল্য পান, তার সমস্ত দুঃখ দূর হয়। ভাইয়েরা দীর্ঘায়ু পাবেন।
ভাই ফোঁটার দিন ভাই-বোনদের যমুনায় স্নান করতে হবে। সম্ভব না হলে ভাই-বোনেরা নিজেদের গায়ে গঙ্গা জল ছিটিয়ে দিতে পারেন। শুভ সময়ে বোন ও ভাইকে ফোঁটা করুন এবং তাদের খাওয়ান। এই দিনে ক্ষুধার্ত ব্যক্তিকে খাবার দিয়ে যমরাজ খুশি হন এবং তার ভাইকে দীর্ঘায়ুর বর দেন।
ফোঁটা করার সময় বলুন, 'যমুনাকে গঙ্গা পূজা, যমরাজকে যমী পূজা, গঙ্গা, যমুনাকে সুভদ্রা কৃষ্ণ, এবং আমার ভাই বড় হোক'। ভাই ফোঁটার দিন বোনেরা যমরাজের নামে চারমুখী প্রদীপ জ্বালিয়ে বাড়ির বাইরে রাখে।

Read more Articles on
Share this article
click me!