চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

বাংলা বছরের শেষ মাস চৈত্র। পাশাপাশি রাশিচক্রের দ্বাদশ রাশি কুম্ভ। এই রাশির অধিকর্তা গ্রহ বৃহস্পতি। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস কুম্ভ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

Web Desk - ANB | Published : Mar 29, 2022 3:23 AM IST

হিন্দু ঐতিহ্যে এই দ্বাদশ রাশি মাসটি গ্রেগরীয় বর্ষপঞ্জির চৈত্র বা এপ্রিলে পড়ে। মূলত চৈত্র চৈত্র নাকি এপ্রিল কোন মাসটিতে হবে তা নির্ভর করে পুরুষোত্তম মাস বছরে পালিত হবে কিনা। গ্রেগরীয় বর্ষপঞ্জিতে এই মাসের দ্বাদশ রাশি তারিখ তথা হিন্দু নববর্ষ শুরু হওয়ার কোন নির্দিষ্ট তারিখ নেই। চৈত্র  হিন্দু পঞ্জিকার একট মাসের নাম। আদর্শ হিন্দু পঞ্জিকা ও ভারতীয় জাতীয় বর্ষপঞ্জিতে চৈত্র বছরের দ্বাদশ রাশি মাস। বাংলা পঞ্জিকায় এটি বছরের সর্বশেষ মাস। 
চৈত্র নেপালী পঞ্জিকারও শেষ মাস যেখানে এটি গ্রেগরীয় চৈত্র মাসের মাধ্যখানে পড়ে। এটি তামিল পঞ্জিকায় দ্বাদশ রাশি মাস। সিন্ধি পঞ্জিকায় এই মাসটির নাম চেঠ এবং এই মাসে সিন্ধি হিন্দুরা চেঠি চাঁদ পালন করে। বৈষ্ণব পঞ্জিকায় এই মাসটির প্রতীক হলেন বিষ্ণু। চৈত্র মাস বসন্তের আগমনের সঙ্গে সম্পৃক্ত। দোলযাত্রা চৈত্র মাসের পূর্বে হিন্দু মাস ফাল্গুনের পূর্ণিমায়, চৈতি উৎসবের ঠিক ৬ দিন পূর্বে পালিত হয়। হিন্দু ধর্মীয় পঞ্জিকায় চৈত্র চৈত্র ও এপ্রিলের নতুন চাঁদের সঙ্গে শুরু হয় যা বছরের দ্বাদশ রাশি মাস। চৈত্র মাসের প্রথম তারিখ নববর্ষ দিবস হিসেবে পালিত হয় যার নাম মহারাষ্ট্রে গুড়ি পারওয়া।
মীন রাশির স্বভাব-
রাশিচক্রের দ্বাদশ রাশি কুম্ভ। এই রাশির অধিকর্তা গ্রহ বৃহস্পতি। এদের জীবনে একটাই লক্ষ্য প্রচুর অর্থ উপার্জন করা। এদের ভাগ্যে অনেক বাধা আসবে এবং সে সব সহজে দূর হবে না। এরা সাধারণত চিন্তাশীল ও খুব বিচক্ষণ হয়ে থাকে। এরা অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে জীবনে অনেক বার বিপদে পড়তে হয়। স্বভাবে এরা নম্র, ন্যায়পরায়ণ ও ধার্মিক। কিন্তু বৃহস্পতি অশুভ থাকলে অবস্থা বিপরীত হয়। এরা প্রেমের ক্ষেত্রে অসফল কিন্তু বৈবাহিক জীবন সুখের হয়। প্রতিভা যথেষ্ট কিন্তু মানসিক অস্থিরতার জন্য ঠিকমতো বিকশিত হয় না। এই রাশির জাতক জাতিকারা উদার, পরোপকারী ও সৎ হয়। বন্ধুদের বেশির ভাগই হয় খল, দুষ্ট ও ধড়িবাজ প্রকৃতির। তবে জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর-

চৈত্র মাসের প্রভাব-
চৈত্র মাস কুম্ভ রাশির প্রতিযোগীতামূলক বিষয়ে সাফল্যের যোগ রয়েছে। কোনও মহিলার প্রতি অনুরাগ বৃদ্ধি পেতে পারে। ব্যবসার প্রয়োজনে বিদেশ যাত্রার যোগ রয়েছে, পাশাপাশি ব্যবসার উন্নতির যোগও রয়েছে। কর্মক্ষেত্রে উচ্চপদস্থ কোনও ব্যক্তির সঙ্গে সমস্যা বৃদ্ধি পেতে পারে। শারীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে, ফলে চিকিৎসার জন্য ব্যয় বৃদ্ধির যোগ রয়েছে। এই মাসে প্রতিবেশীর সঙ্গে সম্পত্তি নিয়ে সমস্যা দেখা দিতে পারে। ব্যবাসয় লাভের পরিমান বৃদ্ধির যোগ রয়েছে। এই মাসে উদারতার জন্য ব্যয় বৃদ্ধি পেতে পারে। সন্তানের পড়াশুনা নিয়ে চিন্তা বৃদ্ধি পেতে পারে। আয় ভালো হলেও ব্যয়ের পরিমান বৃদ্ধির যোগ রয়েছে। প্রেমের বিষয়ে ব্যকুলতা বৃদ্ধি পেতে পারে। বিদ্যার্থীদের জন্য খুব শুভ মাস। এই মাসে অপরের প্রতি বিরোধী মনোভাব বৃদ্ধি পেতে পারে। 

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে সিংহ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মিথুন রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

Share this article
click me!