চৈত্র মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, জেনে নিন বিস্তারিত

বাংলা বছরের শেষ মাস চৈত্র। পাশাপাশি রাশিচক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ মঙ্গল। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-বাংলা বছরের শেষ মাস চৈত্র। পাশাপাশি রাশিচক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ মঙ্গল। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক বাংলা বছরের শেষ মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

Web Desk - ANB | Published : Mar 16, 2022 2:58 AM IST

হিন্দু ঐতিহ্যে এই প্রথম মাসটি গ্রেগরীয় বর্ষপঞ্জির চৈত্র বা এপ্রিলে পড়ে। মূলত চৈত্র চৈত্র নাকি এপ্রিল কোন মাসটিতে হবে তা নির্ভর করে পুরুষোত্তম মাস বছরে পালিত হবে কিনা। গ্রেগরীয় বর্ষপঞ্জিতে এই মাসের প্রথম তারিখ তথা হিন্দু নববর্ষ শুরু হওয়ার কোন নির্দিষ্ট তারিখ নেই। চৈত্র  হিন্দু পঞ্জিকার একট মাসের নাম। আদর্শ হিন্দু পঞ্জিকা ও ভারতীয় জাতীয় বর্ষপঞ্জিতে চৈত্র বছরের প্রথম মাস। বাংলা পঞ্জিকায় এটি বছরের সর্বশেষ মাস। 
চৈত্র নেপালী পঞ্জিকারও শেষ মাস যেখানে এটি গ্রেগরীয় চৈত্র মাসের মাধ্যখানে পড়ে। এটি তামিল পঞ্জিকায় প্রথম মাস। সিন্ধি পঞ্জিকায় এই মাসটির নাম চেঠ এবং এই মাসে সিন্ধি হিন্দুরা চেঠি চাঁদ পালন করে। বৈষ্ণব পঞ্জিকায় এই মাসটির প্রতীক হলেন বিষ্ণু। চৈত্র মাস বসন্তের আগমনের সঙ্গে সম্পৃক্ত। দোলযাত্রা চৈত্র মাসের পূর্বে হিন্দু মাস ফাল্গুনের পূর্ণিমায়, চৈতি উৎসবের ঠিক ৬ দিন পূর্বে পালিত হয়। হিন্দু ধর্মীয় পঞ্জিকায় চৈত্র চৈত্র ও এপ্রিলের নতুন চাঁদের সঙ্গে শুরু হয় যা বছরের প্রথম মাস। চৈত্র মাসের প্রথম তারিখ নববর্ষ দিবস হিসেবে পালিত হয় যার নাম মহারাষ্ট্রে গুড়ি পারওয়া।
রাশিচক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ মঙ্গল। এই রাশির জাতক-জাতিকারা যে কোনও পরিস্থিতি এদের মনের মতো হবে এটাই এদের আশা থাকে। এরা খুব তোষামোদ প্রিয় মানুষ। এরা কায়িক পরিশ্রমের থেকে কূটনৈতিক বুদ্ধি সবথেকে বেশি। এরা যে কোনও বিষয়ে নেতৃত্ব করতে খুব পছন্দ করেন। তবে এদের নেতৃত্ব পছন্দ কেউ অস্বীকার করলে এরা তা মেনে নিতে পারে না। একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। পরিস্থিতি প্রতিকূল হলে এরা উগ্রও হয়ে যায়। এরা অত্যন্ত বন্ধুবৎসল। তবে জেনে নেওয়া যাক চৈত্র মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-
চৈত্র মাস মেষ রাশির গুরুজনের সাহায্যে বিপদ থেকে উদ্ধার হওয়ার সম্ভাবনা বজায় থাকবে। জমি বাড়ি ক্রয় বিক্রয়ের জন্য সামান্য আইনি ঝামেলা থাকলেও তা দ্রুত মিটে যাবে। বাড়িতে নতুন অতিথি আসার যোগ রয়েছে। কর্মস্থানে কাজের দায়িত্ব বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিবাহিত জীবনে অশান্তির আশঙ্কা রয়েছে, তবে আপনি চাইলে তা সহজেই সামলে নিতে পারবেন। এই মাসে ব্যবসার উন্নতির যোগ রয়েছে। বেকারদের নতুন কোনও কাজের সুযোগ মিলতে পারে। বাড়িতে অতিথি আসার জন্য খরচ বৃদ্ধি পাবে। রাজনীতির সঙ্গে যুক্তদের সুনাম বৃদ্ধি পেতে পারে। অতিরিক্ত আয় করার জন্য বিপদে পড়তে হতে পারে। মনের মানুষের থেকে খারাপ ব্যবহারের জন্য মানসিক কষ্ট পেতে হতে পারেন। 

আরও পড়ুন: এই ফুলেই রয়েছে ব্রহ্মা বিষ্ণু ও মহেশ্বরের বাস, সিন্দুকে রাখতেই বৃদ্ধি পায় আর্থিক উন্নতি

আরও পড়ুন: পাকিস্তানের এই প্রাচীণ শিব মন্দির আজও রহস্যময়, শিবের চোখের জলে তৈরি এই মন্দিরের জলাশয়

আরও পড়ুন: মহাশিবরাত্রি ২০২২, রাশি অনুযায়ী জপ করুন মহাদেবের এই মন্ত্রগুলি, দূর হবে সকল বাধা বিপত্তি

Share this article
click me!