এইসব মানুষদের সঙ্গে কখনও শত্রুতা করবেন না, গোপন কথা জানিয়ে গিয়েছেন চাণক্য

চাণক্য প্রণীত সমস্ত নীতির সংগ্রহ চাণক্য নীতি শাস্ত্রে রয়েছে। আজ আমরা আপনাকে এমন কিছু নীতির কথা বলতে যাচ্ছি, যা আপনার চিন্তাভাবনার পরিবর্তনের পাশাপাশি আপনার দৈনন্দিন জীবনকে উন্নত করবে।

Parna Sengupta | Published : May 12, 2022 3:11 PM IST

আচার্য চাণক্য তার নীতির জন্য পরিচিত, তিনি অন্যদের থেকে আলাদা চিন্তাবিদ ছিলেন এবং অত্যন্ত গুণী ও পণ্ডিত ছিলেন। শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তার দক্ষতাকে শক্তিশালী করার জন্য, চাণক্য সম্পূর্ণ নিষ্ঠার সাথে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন।

চাণক্য প্রণীত সেই সমস্ত নীতির সংগ্রহ চাণক্য নীতি শাস্ত্রে রয়েছে। আজ আমরা আপনাকে এমন কিছু নীতির কথা বলতে যাচ্ছি, যা আপনার চিন্তাভাবনার পরিবর্তনের পাশাপাশি আপনার দৈনন্দিন জীবনকে উন্নত করবে। এছাড়াও, আজ আমরা জানব কার সঙ্গে শত্রুতা না করার পরামর্শ দিয়েছেন চাণক্য।

যদি একজন ব্যক্তি নিজেকে বিশ্বাস না করে, নিজের যত্ন না নেয়, খাওয়া-দাওয়ার প্রতি মনোযোগ না দেয় এবং সর্বদা তার ভাগ্যকে অভিশাপ দেয়, তবে সে ব্যক্তি কখনই ভাল নয়।

একজন মানুষ কোনো যন্ত্রের সাহায্য নিলে গর্ভ থেকে পানি বের করতে পারে। একইভাবে, একজন ছাত্র যদি তার গুরুর সেবা করে, তাহলে সে গুরুর জ্ঞানের সম্পদ অর্জন করে।

হাজার গরুর মধ্যে যেমন একটি গাভীর বাছুর তার মাকে অনুসরণ করে, তেমনি কর্ম একজন মানুষকে অনুসরণ করে।

যে বাড়িতে ব্রাহ্মণদের পা ধোয়া হয় না, যেখানে উচ্চস্বরে বৈদিক স্তোত্র পাঠ করা হয় না এবং যেখানে ভগবান ও পূর্বপুরুষদের উদ্দেশ্যে নৈবেদ্য দেওয়া হয় না, সেই বাড়িটি শ্মশানের মতোই শূণ্য।

চাণক্য বলেছিলেন যে নিজের চেয়ে বেশি শক্তিশালী ব্যক্তির সাথে শত্রুতা করা উচিত নয়। কারণ এতে শুধু অর্থই নষ্ট হয় না, আমাদের জীবনও ঝুঁকির মধ্যে থাকে। এই কারণেই চাণক্য পরামর্শ দেন যে একজনকে আরও শক্তিশালী ব্যক্তির সাথে সাবধান হওয়া উচিত।

আচার্য চাণক্য তার নীতির জোরে মৌর্য রাজবংশ প্রতিষ্ঠা করেন। আপনারা সকলেই অবগত আছেন যে তিনি তার নীতি বইয়ের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন। অনেক সময় মানুষ তার ভালো মন্দ বুঝতে পারে না। কিন্তু আমাদের ধর্মে এমন কিছু শাস্ত্র আছে, যা দেখে আমরা জীবনে যেকোনো সমস্যার সম্মুখীন হতে পারি। আচার্য চাণক্য এই জ্ঞান আমাদের সকলের কাছে পৌঁছে দিয়েছেন। এমন কিছু বিষয় আজ আপনাদের সচেতন করতে চলেছে। চাণক্য তার নীতিতে বলেছেন যে ভয় থেকে কখনই পালিয়ে যাওয়া উচিত নয় কারণ এটি যে কোনও কাজের সাফল্যকে বাধাগ্রস্ত করতে পারে।

Read more Articles on
Share this article
click me!