ধনতেরাসে ঘর সাজাতে মেনে চলুন এই কয়টি বাস্তু টোটকা, ঘটবে দেবীর আগমন

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ২২ অক্টোবর। আর তিথি শেষ হবে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.৩০ মিনিটে। ধনতেরাসে ঘর সাজাতে মেনে চলুন এই কয়টি বাস্তু টোটকা। তেমনই ঠাকুর ঘরের কোথায় কী রাখবেন তা জানতে দেখে নিন শাস্ত্র মত। রইল বিশেষ টোটকার হদিশ।

Web Desk - ANB | Published : Oct 14, 2022 8:49 AM IST


শাস্ত্র মতে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষেপ ত্রয়োদশী তিথিতে পালিত হয় ধনতেরাস। এই দিন কুবের দেবতা, দেবী লক্ষ্মী ও ধন্বন্তরী দেবের পুজো করা হয়। পঞ্চাঙ্গ অনুসারে, ২৩ অক্টোবর পালিত হবে ধনতেরাস। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ২২ অক্টোবর। আর তিথি শেষ হবে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.৩০ মিনিটে। ধন্বন্তরী দেবের পুজো করার শুভ সময় রবিবার ২৩ অক্টোবর ৫.৪৪ থেকে ৬.০৫ পর্যন্ত। এই দেবী অনেক বাড়িতেই দেব-দেবীর আরাধনা হয়ে থাকে।  ধনতেরাসে ঘর সাজাতে মেনে চলুন এই কয়টি বাস্তু টোটকা। তেমনই ঠাকুর ঘরের কোথায় কী রাখবেন তা জানতে দেখে নিন শাস্ত্র মত। রইল বিশেষ টোটকার হদিশ। 

বাস্তু মতে, পুজোর সময় দেবী লক্ষ্মীর বাম দিকে গণেশ মূর্তি রাখুন। এতে মিলবে দেবীর কৃপা। ঠাকুরের আসন সাজাতে সব অবশ্যই মাথায় রাখুন এই বিশেষ জিনিস। 

ধনতেরাসের দিন সকালে নুন জলে ঘর মুছুন। ঘর মোছার জলে ১ চিমটে নুন ফেলে দিন। এতে ঘরের সকল নেতিবাচর শক্তি দূর হবে। ঘরে নেতিবাচক শক্তি থাকতে তা সব কাজে বাধা দেয়। সর্বক্ষেত্রে ঘটবে উন্নতি। মেনে চলুন এই বিশেষ টিপস। 

ধূপ জ্বালান পুজোর দিন। ধূপ জ্বালান এই শুভ দিনে। এতে ঘটবে উন্নতি। দেবীর আগমন ঘটবে আপনার সংসারে। আসবে সাফল্য। মেনে চলুন এই বিশেষ টিপস। 

গাঢ় রঙের পোশাক ভুলেও পরবেন না ধনতেরাসের দিনে। হালকা রঙের পোশাকে সেজে উঠুন। এতে মিলবে দেবীর কৃপা। 
 
দেবীকে পদ্ম দিয়ে পুজো দিন এই শুভ তিথিতে। এতে দেবী প্রসন্ন হবে। তেমনই মা লক্ষ্মীকে প্রসন্ন করতে দেবীকে পরিষ্কার স্থানে বসান। লক্ষ্মী পুজোর আগে ঠকুর ঘর তো বটেই সঙ্গে পুরো বাড়ি পরিষ্কার করুন। ঘরের সকল বাড়তি জিনিস ফেলে দিন। বাড়ি রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। মা লক্ষ্মীকে পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে স্থাপন করুন। এতে দেবী প্রসন্ন হবেন।  

লক্ষ্মী পুজোর দিন বাড়ির সকল কোণায় প্রদীপ জ্বালান। এতে গৃহে ইতিবাচক শক্তির আগমন ঘটবে। অবশ্যই বাড়ির প্রবেশ দ্বারে দুটি প্রদীপ রাখুন। এতে মা লক্ষ্মীর গৃহে প্রবেশ করবে। শাস্ত্র মতে, প্রধান দরজা কখনও অন্ধকার রাখতে নেই। এতে দেবীর আগমনে বাধা আসে। লক্ষ্মীপুজোর দিন অবশ্যই পালন করুন এই টোটকা। 

 

আরও পড়ুন- অকারণ দুশ্চিন্তা করা এদের স্বভাব, মানসিক চাপে ভোগেন এরা, দেখে নিন তালিকা

আরও পড়ুুন- ধনতেরাসে লক্ষ্মীলাভে ঝাঁটার ১০ টোটকা, নুতন ঝাঁটা কিনলেও ফেলবেন না পুরনোটা

আরও পড়ুন- ধনতেরাসে টাকার বর্ষা চান? তাহলে মাত্র ২১ মিনিটের মধ্যে এভাবে যক্ষপতি কুবের পুজো করুন

Share this article
click me!