কালীপুজোর দিন বাড়ির লক্ষ্মীকে দিন এই ভোগ, সংসারে হবে টাকার বৃষ্টি

আপনি কি জানেন মা লক্ষ্মীর কাছে কী প্রিয়? আজ আমরা আপনাকে এমনই ভোগের কথা বলতে যাচ্ছি, যা ছাড়া দেবী লক্ষ্মীর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। দেবী লক্ষ্মীকে খুশি করতে, তার প্রিয় ভোগ লক্ষ্মী মন্দিরে নিবেদন করা উচিত এবং দীপাবলির দিনে পূজার সময় নিবেদন করা উচিত।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 11:41 AM IST

ধর্মীয় বিশ্বাস অনুসারে, দীপাবলির দিনে দেবী লক্ষ্মী পৃথিবীতে বিচরণ করতে বের হন, এমন পরিস্থিতিতে লোকেরা দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য ভোগ নিবেদন করে এবং তার পূজা করে, কিন্তু আপনি কি জানেন মা লক্ষ্মীর কাছে কী প্রিয়? আজ আমরা আপনাকে এমনই ভোগের কথা বলতে যাচ্ছি, যা ছাড়া দেবী লক্ষ্মীর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। দেবী লক্ষ্মীকে খুশি করতে, তার প্রিয় ভোগ লক্ষ্মী মন্দিরে নিবেদন করা উচিত এবং দীপাবলির দিনে পূজার সময় নিবেদন করা উচিত।

মা লক্ষ্মীকে খুশি করতে এই জিনিসগুলি নিবেদন করুন

বাতাসা

বাতাসা মা লক্ষ্মীর খুব প্রিয়, তাই দীপাবলিতে রাতের পূজার সময় দেবী লক্ষ্মীকে বাতাসা নিবেদন করা উচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, বাতাসা চাঁদের সাথে সম্পর্কিত এবং চাঁদকে দেবী লক্ষ্মীর ভাই বলে মনে করা হয়। এই কারণে বাতাসা মা লক্ষ্মীর খুব প্রিয়।

নারকেল
সনাতন ধর্মে নারকেলকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। নারকেল শ্রী লক্ষ্মীর প্রিয় ফল, তাই নারকেলকে শ্রীফলও বলা হয়। দীপাবলির দিন, লক্ষ্মীজিকে নারকেলের লাড্ডু, কাঁচা নারকেল এবং জল ভর্তি নারকেল নিবেদন করা উচিত, এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হন এবং তাঁর শুভ আশীর্বাদ প্রাপ্ত হন।

আরও পড়ুন- ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

পানিফল
পানিফল মা লক্ষ্মীর খুব প্রিয়। এটা বিশ্বাস করা হয় যে মা লক্ষ্মী জল সম্পর্কিত জিনিস পছন্দ করেন। এ কারণেই জলে জন্মানো এই ফলটি মা রানীর প্রিয় ফল। এমন পরিস্থিতিতে দীপাবলি পুজোর সময় এটি দেবী লক্ষ্মীকে নিবেদন করুন।

মাখানা
কঠিন আবরণে জলে মাখানার জন্ম হয়, তাই একে সবদিক দিয়ে পবিত্র বলে মনে করা হয়। জলে জন্মানো এই ফলটি দেবী লক্ষ্মীরও খুব প্রিয়। এমতাবস্থায় দেবী লক্ষ্মীর আরাধনায় মাখানা নিবেদন করে তিনি প্রসন্ন হন এবং ভক্তদের মনোবাঞ্ছা পূরণ করেন।

আরও পড়ুন- প্রাক্তনকে ভুলতে অনুসরণ করুন জ্যোতিষ উপায়, বিশেষ কয়টি টিপস রইল তুলা রাশির জন্য

পান
ধন সম্পদের দেবী লক্ষ্মীর কাছে পান অত্যন্ত প্রিয়। দেবী লক্ষ্মীর আরাধনা শেষ হলে তাকে পান নিবেদন করতে হবে। এতে মা খুশি হন এবং তার আশীর্বাদ পান।

ক্ষীর
দীপাবলি পূজার সময় দেবী লক্ষ্মীকে নিবেদনের জন্য চালের পুডিং বা পায়েস অথবা ক্ষীর তৈরি করুন। এতে কিশমিশ, চারোলি, মাখন এবং কাজু মিশিয়ে দেবী লক্ষ্মীকে নিবেদন করুন, এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হবেন এবং তাঁর আশীর্বাদ পাবেন।

হলুদ রংয়ের মিষ্টি
আপনি দেবী লক্ষ্মীকে ভোগ নিবেদনের জন্য হলুদ এবং সাদা রঙের মিষ্টি নিবেদন করতে পারেন। এটাও মা লক্ষ্মীর খুব প্রিয়। এতে করে মা লক্ষ্মীর  কৃপা আপনার উপর থাকবে। এছাড়াও মাকে হলুদ রঙের জাফরান চাল নিবেদন করে দেবী প্রসন্ন হন।

আরও পড়ুন- স্বাস্থ্যের দিকে সব সময় থাকে নজর, Fitness Freak তকমা পান এই চার রাশি, রইল তালিকা

আখ
দীপাবলির দিনে আখ পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী লক্ষ্মীকে আখ নিবেদন করলে মা প্রসন্ন হন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মহালক্ষ্মী, গজলক্ষ্মীরও একটি রূপ রয়েছে। মা লক্ষ্মীর প্রিয় ঐরাবত হাতি আখ পছন্দ করে, তাই মহালক্ষ্মীও এর নৈবেদ্যে খুশি হন।

ডালিম
দীপাবলির দিন দেবী লক্ষ্মীকে ডালিম নিবেদন করা উচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ফলের মধ্যে দেবী লক্ষ্মীর কাছে ডালিম অত্যন্ত প্রিয়। তাই দীপাবলির পুজোর সময় অবশ্যই ডালিম নিবেদন করতে হবে।

Read more Articles on
Share this article
click me!