সুযোগ পেলেই বাড়ি পরিষ্কার করেন? ঝাঁড়ু দেন? ক্রুদ্ধ হতে পারে মা লক্ষ্মী

হাজার ব্যস্ততার মাঝে বাড়ি পরিষ্কারের জন্য সময় বরাদ্দ করে থাকেন রমণীরা। সুযোগ পেলেই ঘর ঝাঁট দেন, ঘর মুছে ফেলেন। আবার এমন অনেকে আছেন যাদের পরিষ্কার করাটা ম্যানিয়ায় পরিণত হয়েছে। সারাক্ষণ সুযোগ পেলেই ঘর ঝাঁট দেন অনেকে। কিন্তু, জানেন কি এতে হতে পারে সংসারে অমঙ্গল। আপনার অধিক পরিষ্কারের বাতিকের জন্য মা লক্ষ্মী রেগে যান। 

Sayanita Chakraborty | Published : May 27, 2022 6:04 AM IST

পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে কে না পছন্দ করে। ঘর -বাড়ি পরিষ্কার থাক তা সকলেই কাম্য। এই কারণে হাজার ব্যস্ততার মাঝে বাড়ি পরিষ্কারের জন্য সময় বরাদ্দ করে থাকেন রমণীরা। সুযোগ পেলেই ঘর ঝাঁট দেন, ঘর মুছে ফেলেন। আবার এমন অনেকে আছেন যাদের পরিষ্কার করাটা ম্যানিয়ায় পরিণত হয়েছে। সারাক্ষণ সুযোগ পেলেই ঘর ঝাঁট দেন অনেকে। কিন্তু, জানেন কি এতে হতে পারে সংসারে অমঙ্গল। আপনার অধিক পরিষ্কারের বাতিকের জন্য মা লক্ষ্মী রেগে যান। 

শাস্ত্র মতে, দিনে চারবার ঝাড়ু দেওয়া যেতে পারে। যখন তখন ঝাঁট দিলে মা লক্ষ্মী রেগে যান। তেমনই, হতে পারে আর্থিক ক্ষতি। শাস্ত্র মতে, যখন তখনও ঝাঁড়ু দেবেন না। সূর্য ডোবার আগে ঝাঁট দিন। তা না হলে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। দিনে। চার বারের বেশি ঝাঁট দেবেন না। সন্ধ্যার পর ঝাঁড়ু দিলে মা লক্ষ্মী ঘরে প্রবেশ করেন না। কথিত আছে, সূর্যাস্তের পর ঘরকে মা লক্ষ্মীক আগমন ঘরে। এই সময় ঝাঁড়ু দিতে নেই। তাহলে মা লক্ষ্মী ঘরে প্রবেশ করেন না। তেমনই রাতে ঝাঁড়ু দেবেন না। এতেও দেখা দেবে অমঙ্গল। 

শাস্ত্রে, ঝাঁটা নিয়ে রয়েছে একাধিক মতামত। বাড়ির কোন দিকে ঝাঁটা রাখবেন, কীভাবে রাখবেন এই সবের উল্লেখ আছে। শাস্ত্র মতে, এমন স্থানে ঝাঁটা রাখা উচিত যাতে তা কারও চোখে না পড়ে। তা না হলে সংসারে অমঙ্গল দেখা দেয়। তেমনই, ঠাকুর ঘরে ভুলে ও ঝাঁটা রাখবেন না। এতে রুষ্ট্র হন মা লক্ষ্মী। তেমনই দক্ষিণ দিকে রাখুন ঝাঁটা। বাড়ির ভুল দিকে ঝাঁটা রাখলে মা লক্ষ্মী রুষ্ট্র হন এতে হতে পারে আর্থিক ক্ষতি। তাই সঠিক দিকে ঝাঁটা রাখুন। তা না হলে অমঙ্গল দেখা দিতে পারে। খাওয়ার ঘরে রাখবেন না। এমনকী রান্না ঘরেও ঝাঁটা রাখতে নেই। হতেই পারে, আপনি রান্না ঘর পরিষ্কারের জন্য আলাদা ঝাঁটা ব্যবহার করেন। কিন্তু, তা সত্ত্বেও সেই ঝাঁটা রান্না ঘরে রাখবে না। এই দুই স্থানে অন্ন থাকে। অর্থাৎ থাকেন মা অন্নপূর্ণা। সে কারণে খাওয়ার ঘরে ও রান্নাঘরে ঝাঁটা রাখতে নেই। এবার থেকে মেনে চলুন এই টোটকা। ঝাঁটা যেমন রাখবেন বাস্তু মেনে তেমনই ঘর ঝাঁট দেওয়ার সময়ও মেনে চলুন শাস্ত্র মত। তা না হলে হতে পারে অমঙ্গল। 

আরও পড়ুন- সোমবার পালন করুন এই তিন টোটকা, সোমবতী অমাবস্যায় এই টোটকা পালনে পুণ্যলাভ হবে

আরও পড়ুন- জেনে নিন কোন রাশির জীবনে আসবে নতুন প্রেম, কে জড়াবেন দ্বন্দ্বে, রইল প্রেমের রাশিফল

আরও পড়ুন- ঝাঁটাতে কখনও পা দিতে নেই, জেনে নিন বাস্তু শাস্ত্র অনুযায়ী এরকম আরও কিছু নিয়ম

Share this article
click me!