অক্ষয় তৃতীয়ায় শুধুমাত্র এই একটি জিনিস দান করুন, চরধাম তীর্থযাত্রার সমান ফল পাবেন

এই দিনে বিশেষ তিনি বা সময় না নিয়েও বিবাহ, গৃহপ্রবেশ, নতুন কাজের শুরু, বাড়ি-গাড়ি কেনার মতো শুভ কাজ করা যায়। কেনাকাটার জন্য এই দিনটিকে খুবই শুভ বলে মনে করা হয়। বিশেষ করে এই দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। 

Web Desk - ANB | Published : Apr 28, 2022 4:26 AM IST

অক্ষয় তৃতীয়ার দিনটিকে বছরের সবচেয়ে শুভ দিনগুলির মধ্যে একটি হিসাবে মনে করা হয়। এই দিনে একটি শুভ সময় রয়েছে, অর্থাৎ এই দিনে বিশেষ তিনি বা সময় না নিয়েও বিবাহ, গৃহপ্রবেশ, নতুন কাজের শুরু, বাড়ি-গাড়ি কেনার মতো শুভ কাজ করা যায়। কেনাকাটার জন্য এই দিনটিকে খুবই শুভ বলে মনে করা হয়। বিশেষ করে এই দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে কেনা জিনিসগুলি দীর্ঘকাল ধরে থাকে, শুভ ফল দেয় এবং সেগুলি বৃদ্ধি পায়। এবার অক্ষয় তৃতীয়া পালিত হবে ৩ মে। 

অক্ষয় তৃতীয়ার গুরুত্বপূর্ণ উত্সব প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হয়। এই বছর এই উত্সবটি ৩ মে ২০২২, মঙ্গলবার। এই দিনে নিয়ম অনুসারে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পূজা করা হয়। এই দিনে গুড্ডা-পুতুলকে বিয়ে করার প্রথাও রয়েছে। প্রকৃতপক্ষে, এই দিনে বিবাহ সহ বিভিন্ন শুভ কাজ করার একটি শুভ সময় রয়েছে, অর্থাৎ মুহুর্তা না নিয়ে এই দিনে যে কোনও শুভ কাজ করা যেতে পারে। 

অক্ষয় তৃতীয়ায় তৈরি ৩ টি বিশেষ শুভ কাকতালীয় যোগ 
এবারের অক্ষয় তৃতীয়া নানা দিক থেকে খুবই বিশেষ। এই বছরের অক্ষয় তৃতীয়ায় তিনটি বিশেষ যোগ তৈরি করা হচ্ছে। প্রথমত, এবার রোহিণী নক্ষত্র এবং শোভন যোগের মধ্যে অক্ষয় তৃতীয়া উদযাপিত হবে, যা অত্যন্ত শুভ। এছাড়া এদিন মঙ্গল রোহিণী যোগও তৈরি হচ্ছে। এছাড়াও, এই দিনে, শনি তার নিজস্ব রাশিতে থাকবে কুম্ভ রাশিতে এবং গুরু থাকবেন মীন রাশিতে। এই অবস্থাগুলি অক্ষয় তৃতীয়ায় খুব শুভ যোগ তৈরি করছে। অক্ষয় তৃতীয়ায় পূজার শুভ সময় হল সকাল ৫ টা বেজে ৩৯ মিনিট থেকে বেলা ১২ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত, মঙ্গলবার, ৩ মে, ২০২২। অন্যদিকে সোনা-রূপা, যব, মাটির পাত্র ইত্যাদি কেনার শুভ সময় হবে সকাল ০৫:৩৯ মিনিটের পর থেকে পরের দিন ভোর ৫:৩৮ পর্যন্ত। 

আরও পড়ুন- মীন রাশিতে শুক্রের গোচর, কেমন প্রভাব ফেলবে ১২ টি রাশির উপর

আরও পড়ুন- সূর্য গ্রহণের দিন শনি দেবতার পুজো করলে উপকৃত হবেন, জেনে নিন কেন করবেন 

আরও পড়ুন- পায়ের আঙ্গুলে আংটি পরার সময় এই ভুলগুলি কখনই নয়, স্বামীর জীবন দেখা দিতে চরম সর্বনাশ

জল দান করলে সমস্ত তীর্থ করার মতো ফল পাবেন- 
কেনাকাটার পাশাপাশি অক্ষয় তৃতীয়াকে দান করার জন্যও খুব বিশেষ বলে মনে করা হয়। এই দিনে দান করতে হবে। অক্ষয় তৃতীয়ার দিনে কিছু জিনিস দান করা খুবই শুভ বলে মনে করা হয়। শাস্ত্র মতে, অক্ষয় তৃতীয়ার দিনে জল দান করা খুবই শুভ। এই দিনে জল ভর্তি ঘটি দান করুন। অন্যকে পানীয় পান করান এতে করে সকল তীর্থ করার সমান পুণ্য পাওয়া যায়। এছাড়াও অক্ষয় তৃতীয়ার দিনে চারা রোপণ, পশু-পাখিদের জন্য শস্য ও জলের ব্যবস্থা করাও অত্যন্ত শুভ। 

Share this article
click me!