'কোনও কিছুর অতিরিক্ত সব সময়েই ক্ষতির ঈঙ্গিত দেয়', চাণক্য নীতি

আচার্য চাণক্য যা বলেছেন সবই তাঁর জীবনের সারমর্ম। আচার্য একজন মহান ব্যক্তিত্ব ছিলেন। অর্থনীতি, রাজনীতি, সমাজবিজ্ঞান ইত্যাদি সকল বিষয়ে তার গভীর জ্ঞান ছিল। আচার্য এতটাই অভিজ্ঞ ছিলেন যে, তিনি যে কোনও পরিস্থিতি আগে থেকেই দেখে নিতেন এবং তা মোকাবেলার কৌশল তৈরি করতেন। 
 

Web Desk - ANB | Published : Mar 6, 2022 4:12 AM IST

আচার্য চাণক্যের কথাগুলো শুনতে রূঢ় মনে হলেও বাস্তবে সেগুলোকে জীবনে গ্রহণ করলে বড় সড় সংকট থেকেও সহজে এড়াতে পারবেন। আচার্য চাণক্য যা বলেছেন সবই তাঁর জীবনের সারমর্ম। আচার্য একজন মহান ব্যক্তিত্ব ছিলেন। অর্থনীতি, রাজনীতি, সমাজবিজ্ঞান ইত্যাদি সকল বিষয়ে তার গভীর জ্ঞান ছিল। আচার্য এতটাই অভিজ্ঞ ছিলেন যে, তিনি যে কোনও পরিস্থিতি আগে থেকেই দেখে নিতেন এবং তা মোকাবেলার কৌশল তৈরি করতেন। 
চাণক্য তাঁর নীতিতে বলেছেন যে, জীবনে কোনও কিছুই সীমার বেশি হওয়া উচিত নয়। অতিরিক্ত কোনও কিছু, শুধু প্রতিটি মানুষের ক্ষতি করে। অত্যধিক সৌন্দর্যের কারণে সীতাকে অপহরণ করা হয়েছিল, রাবণ অত্যধিক অহংকারের কারণে শেষ হয়েছিল, রাজা বালিকে অতিরিক্ত দানের কারণে বন্ধনে আবদ্ধ হতে হয়েছিল। তাই কখনোই অতিরিক্ত কিছু করবেন না।
আপনি যদি কাউকে ভালোবাসেন তবে ভালোবাসায় ভান করার জায়গা থাকা উচিত নয়। কিংবা ভালোবাসাকে কখনো বাঁধার চেষ্টা করা উচিত নয়। ভালবাসা সবসময় স্বাভাবিক হতে হবে এবং ভালবাসাকে সম্পূর্ণ স্বাধীনতা দিতে হবে। আপনি যদি ভালবাসা দেখানোর জন্য জায়গা দেন বা বন্ধনে বেঁধে রাখার চেষ্টা করেন তবে অবশ্যই একদিন সম্পর্কের ফাটল শুরু হবে।
কিছু ক্ষেত্রে সীমা নির্ধারণ করা উচিত নয়। উদাহরণস্বরূপ, একজন ব্যবসায়ীকে কখনই সীমার মধ্যে ব্যবসা করার কথা ভাবা উচিত নয়। যখনই সে সুযোগ পায়, তখনই সে ব্যবসা চালিয়ে যায়, তবেই সে লাভবান হতে পারে। একজন পণ্ডিত যেমন কখনো সীমাবদ্ধ নন, তেমনি তিনি প্রতিটি অন্বেষণকারীকে জ্ঞান দিতে আগ্রহী।
চাণক্য নীতি বলেছেন যে সবাই আপনার কাছে যে সম্মান চান তা চান। আপনি যদি আপনার বিবাহিত জীবনকে সুখী করতে চান তবে মনে রাখবেন আপনার স্ত্রীরও আপনার মতো সম্মান পাওয়ার অধিকার রয়েছে। যারা তাদের জীবনসঙ্গীকে কম গুরুত্ব দেন, তাদের সম্পর্ক অনেক সময় দুর্বল হয়ে যায়।

আরও পড়ুন- চাণক্য নীতি, 'এই ৪টি বিষয় প্রতিটি বাবা-মায়ের সন্তান পালনের সময় মনে রাখা উচিত'

আরও পড়ুন- চাণক্যের এই নীতিতেই রয়েছে 'শত্রু'-কে পরাজিত করার টোটকা

আরও পড়ুন- Chanakya Niti-র মতে 'এই ধরনের মানুষ সাপের মতো বিষাক্ত, এদেরকে এড়িয়ে চলাই শ্রেয়'

Read more Articles on
Share this article
click me!