জন্মাষ্টমীর উৎসব পালনে এই ভুল কখনোই নয়, মেনে চলুন এই নিয়মগুলি

  • জন্মাষ্টমীর উৎসব হ'ল ভগবান শ্রী কৃষ্ণের জন্মবার্ষিকী
  • সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালন হয়
  • এই তিথিতে জন্মগ্রহণ করেন শ্রীকৃষ্ণ
  • এই দিনে ভক্তরা শ্রী কৃষ্ণের উপাসনা করেন এবং উপবাস রাখেন
     

Asianet News Bangla | Published : Aug 10, 2020 4:40 AM IST / Updated: Aug 10 2020, 11:01 AM IST

জ্যোতিষশাস্ত্রের গণনা অনুসারে শ্রীকৃষ্ণের জন্মর তারিখ হল খ্রীষ্টপূর্ব ৩২২৮ সালের ১৮ জুলাই এবং তাঁর মৃত্যুর দিন খ্রীষ্টপূর্ব ৩১০২ সালের ১৮ ফেব্রুয়ারি। শ্রীকৃষ্ণ মথুরার যাদববংশের বৃষ্ণি গোত্রের মানুষ ছিলেন। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন এই তিথিতে জন্মগ্রহণ করেন শ্রীকৃষ্ণ। সেই থেকেই এই তিথি জন্মাষ্টমী তিথি হিসেবে পালিত হয়। 

জন্মাষ্টমীর উৎসব হ'ল ভগবান শ্রী কৃষ্ণের জন্মবার্ষিকী। এই দিনে ভক্তরা শ্রী কৃষ্ণের উপাসনা করেন এবং উপবাস রাখেন। এটি বিশ্বাস করা হয় যে যদি শ্রীকৃষ্ণের প্রতিমার সাথে বাঁশি এবং ময়ূরের পালকগুলি রাখা হয়, তবে ঈশ্বর খুশী হন এবং জীবন সুখ, শান্তি নিয়ে আসে। তবে এই ব্রত পালনের সময় বেশ কিছু জিনিস অবশ্যই শ্রীকৃষ্ণের মূর্তির কাছে রাখতে হবে। ভগবান শ্রী কৃষ্ণ এতে সন্তুষ্ট হন। এগুলি প্রতিমার কাছে রাখা শুভ বলে বিবেচিত হয় এবং এটি ঈশ্বরের আশীর্বাদ সঙ্গে থাকে এবং সমস্ত মনের ইচ্ছা পূরণ হয়। তবে এই জিনিসগুলি ভুল হলেই ব্রতের সমস্ত গুণ নষ্ট হয়ে যায়। এমনকী সমস্যাও দেখা দিতে পারে।

বাঁশী, ময়ূরের পালক, মাখন-মিশ্রিকে ভগবান শ্রী কৃষ্ণের মূর্তি সামনে রাখুন। এতে জন্মাষ্টমী ব্রত অর্দ্ধেক পালন হয়ে যায়।

বাঁশি: বাঁশী শ্রীকৃষ্ণকে খুব প্রিয়। বিশ্বাস করা হয় যে বাঁশিকে অবশ্যই শ্রীকৃষ্ণের মূর্তি দিয়ে রাখতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এটি একত্রে রাখলে ঘরে সুখ ও শান্তি থাকে এবং ঈশ্বরের অনুগ্রহ থেকে যায়। এর সঙ্গে একটি গরুর মূর্তি শ্রীকৃষ্ণের মূর্তির সামনে রাখুন। এটি খুব শুভ হিসাবে বিবেচিত হয়।

তুলসী মালা: যারা শ্রী কৃষ্ণের প্রতি বিশ্বাস রাখেন তাদের অবশ্যই প্রতিমার সঙ্গে তুলসীর মালা রাখবেন। এছাড়াও, আপনার বাড়িতে একটি তুলসী গাছ লাগানো উচিত। এটি অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। বিশ্বাস করা হয় যে শ্রীকৃষ্ণকে তুলসী ব্যতীত নৈবেদ্য দেওয়া হয় না।

ময়ূরের পালক: ময়ূরের পালক অবশ্যই শ্রীকৃষ্ণের মূর্তির সঙ্গে রাখতে হবে। শ্রীকৃষ্ণের মুকুটে সর্বদা ময়ূর পালক দেখা যায়। এটিও তার প্রিয় দ্রব্যগুলির মধ্যে একটি। এটি বিশ্বাস করা হয় যে ময়ূর পালক ছাড়াই ভগবান শ্রী কৃষ্ণের সাজসজ্জা অসম্পূর্ণ থেকে যায়। 

Share this article
click me!