ঠাকুর ঘর সজ্জার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস, তা না হলে দেখা দিতে পারে অমঙ্গল

বাড়িতে ঠাকুর ঘর (Puja Room) সাজাতে মাথায় রাখুন কয়টি জিনিস। আমাদের ভুলে সব সময় তৈরি হয় বাস্তুদোষ (Vastu Dosh)। যা একাধিক ক্ষতির কারণ হতে পারে। সে কারণে ঠাকুর ঘর সাজাতে কয়টি জিনিস মাথায় রাখুন। এই কয়টি জিনিস সঠিক স্থানে রাখবেন। 

Sayanita Chakraborty | Published : Mar 17, 2022 11:02 AM IST / Updated: Mar 17 2022, 04:34 PM IST

কোনও বাড়িতে দেব-দেবীর জন্য আলাদা ঘর বরাদ্দ। তো কোনও বাড়িতে দেব-দেবীর রাখার জন্য রয়েছে নির্দিষ্ট তাক। তবে, সব বাড়িতেই ঠাকুরের জন্য রয়েছে নির্দিষ্ট স্থান। বাড়িতে ঠাকুর ঘর (Puja Room) সাজাতে মাথায় রাখুন কয়টি জিনিস। আমাদের ভুলে সব সময় তৈরি হয় বাস্তুদোষ (Vastu Dosh)। যা একাধিক ক্ষতির কারণ হতে পারে। সে কারণে ঠাকুর ঘর সাজাতে কয়টি জিনিস মাথায় রাখুন।  

বাড়িতে একটিই ঠাকুর ঘর বানাবেন। বাড়ির সকল দেব দেবীর মূর্তি (Idols) নির্দিষ্ট স্থানে রাখুন। তা না হলে, দেখা দিতে পারে বাস্তুদোষ। বাড়ির এক জায়গায় সব ঠাকুর রাখুন।  
 
বাড়িতে দুটো গণেশের মূর্তি রাখতে পারেন। কিন্তু, কখনোই যে তিনটি গণেশের (Lord Ganesh) মূর্তি না থাকে। এতে অশান্তি দেখা দেয়। বাস্তু মতে, তিনটি গণেশের মূর্তি রাখলে দেখা দেয় বাস্তুদোষ। যা অশান্তির কারণ হতে পারে। 

সব বাড়িতেই শঙ্খ থাকে। শঙ্খ ধ্বনি মঙ্গল নিয়ে আসে। তবে, এই শঙ্খ সব সময় পুজোর ঘরে রাখবেন। অন্য কোথাও রাখা অমঙ্গলের কারণ হতে পারে। তাই ভুলেও তা ঠাকুর ঘরের (Puja Room) বাইরে রাখবেন না। বাড়িতে যদি ঠাকুর কোনও তাকে রাখেন, তাহলে ঠাকুরের তাকে রাখুন শঙ্খ।   

ভুলেও বাড়িতে ভাঙা প্রতিমা রাখবেন না। ঠাকুরের প্রতিমা ভেঙে যেতেই পারে। তাহলে তা বিসর্জন দিয়ে দিন। বাড়িতে ভাঙা ঠাকুরের প্রতিমা রাখবেন না। এতে অমঙ্গল দেখা দেবে। ভাঙা প্রতিমা থেকে বাস্তুদোষ তৈরি হয়। যা অমঙ্গলের কারণ হতে পারে।  

শুকিয়ে যাওয়া ফুল রাখবেন না ঠাকুর ঘরে। প্রতিদিনই ঠাকুরকে সকলে ফুল অর্পন করে থাকেন। সেই ফুল শুকিয়ে গেলে ফেলে দিন। শুকিয়ে যাওয়া ফুল সংসারে অমঙ্গল ডেকে আনে। তাই ভুলেও এই বাস্তু ভুল করবেন না। 

শোওয়ার ঘরে (Bed Room) ভুলেও ঠাকুরের ছবি রাখবেন না। এতে পরিবারে অশান্তি দেখা দিতে পারে। দাম্পত্য (Marriage Problems) কলহ বাঁধতে পারে শোওয়ার ঘরে ঠাকুরের ঘরে ছবি রাখলে। ঠাকুরের ছবি সব সময় ঠিক স্থানে রাখুন।  

পুজো করার সময় উত্তর পূর্ব দিকে মুখ করে বসে পুজো (Puja) করুন। কোন দিকে বসে পুজো করছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। এবার থেকে উত্তর কিংবা পূর্ব দিকে মুখ করে বসে পুজো করুন। 

আরও পড়ুন- এই ছয় রাশির ছেলে-মেয়েরা অনেকেই সাইকোপ্যাথ হন, কুকর্মে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে

আরও পড়ুন- ন্যাড়া পোড়ার সময় নবদম্পতিরা মেনে চলুন এই বিষয়গুলি, কখনোই করবেন না এই ভুলগুলো

আরও পড়ুন- দোলের আগের দিন ন্যাড়াপোড়া বা বুড়ির ঘর কেন গুরুত্বপূর্ণ, জেনে নিন এর পুজা পদ্ধতিও

Share this article
click me!