বন্ধুদের সঙ্গে করা এই কাজগুলিই নষ্ট করে দেয় বন্ধুত্ব, চাণক্য নীতি

  • বন্ধুত্ব সব সময় খুব চিন্তা করে করা উচিত
  • চাণক্য ছিলেন একজন বিরাট বিদ্বান
  • এই সম্পর্ক একজন ব্যক্তিকে নিজে গড়ে তোলে
  • বন্ধুত্ব করার আগে চিন্তাভাবনা করা উচিত

Asianet News Bangla | Published : Sep 22, 2020 4:13 AM IST

চাণক্য নীতিতে চাণক্য বলেছেন যে বন্ধুত্ব সব সময় খুব চিন্তা করে করা উচিত। চাণক্য ছিলেন একজন বিরাট বিদ্বান। চাণক্য মানুষের জীবনের প্রতিটি বিষয়কে প্রভাবিত করে এমন বিষয়ে জানিয়ে গিয়েছেন। পরিস্থিতি এবং সম্পর্কের বিষয়ে গভীরভাবে চিন্তা ও অনুসন্ধান করেছেন। চাণক্যের মতে, বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যা একজন ব্যক্তিকে নিজে গড়ে তোলে, এটি এমন একটি সম্পর্ক যা সে উত্তরাধিকারসূত্রে পায় না।

বন্ধুত্ব করার আগে চিন্তাভাবনা করা উচিত। চাণক্যের মতে, সম্পর্কের গতির প্রতি শ্রদ্ধা রেখে বন্ধুত্ব সর্বদা গ্রহণ করা উচিত। বন্ধুত্ব করার আগে সর্বদা যাচাই করা উচিত। কারণ বন্ধু যখন প্রতারণা করে তখন খুব মনকষ্ট হয়। অতএব, বন্ধুত্ব করার সময় তাড়াহুড়া করবেন না। এই বিষয়গুলি বন্ধুত্বের মধ্যে ভুলে যাওয়া উচিত নয়। বন্ধুত্বের ক্ষেত্রে বিশেষ যত্ন নেওয়া উচিত। প্রতিটি সম্পর্কের যেমন মর্যাদা থাকে তেমনি বন্ধুত্বেরও মর্যাদা থাকে। বন্ধুত্ব করার সময় এটি সর্বদা মাথায় রাখা উচিত। বন্ধুত্বের ক্ষেত্রে এই মর্যাদা কখনই অতিক্রম করা উচিত নয়। যারা এটি যত্ন নেন তাদের সত্যিকারের বন্ধু বলা হয়।

বন্ধুত্বের ক্ষেত্রে কোনও প্রকার ভালোবাসা প্রদর্শন করবেন না। বন্ধুত্বে সততা বজায় রাখতে হয়। বন্ধুত্বের ভিত্তি নির্ভরতা এবং উত্সর্গের উপর নির্ভর করে। এই দুটি জিনিসের যে কোনও একটিতে যখন দুর্বলতা থাকে তখন বন্ধুত্বের কাঠামো দুর্বল হয়ে যায়। অতএব, বন্ধুত্ব দেখানো যায় না, এটি দেখানো বিশ্বাস করতে হয়। সত্যিকারের বন্ধু খারাপ সময়ে একসঙ্গে দাঁড়ায়। সত্যিকারের বন্ধু খারাপ সময়ে ছায়ার মতো দাঁড়িয়ে থাকে। যারা খারাপ সময়ে এক সঙ্গে চলে, এ জাতীয় লোকেরা কখনই সত্য বন্ধু হতে পারে। চাণক্যের মতে স্ত্রী, চাকর এবং সত্যিকারের বন্ধু কেবল খারাপ সময়ে চিহ্নিত হয়। সুতরাং, যে ব্যক্তি খারাপ পরিস্থিতিতে সমর্থন করে আপনার পাশে দাঁড়ায় তিনিই একমাত্র সত্য বন্ধু।

Share this article
click me!