কোন গণেশের মূর্তি মনের ইচ্ছা পূরণ করবে এবং সকল দুঃখ দূর হবে, মূর্তি প্রতিষ্ঠার আগে জেনে নিন

, নিয়মানুযায়ী নিজ বাড়িতে প্রতিষ্ঠা ও পূজা করেন। মঙ্গলমূর্তি ভগবান গণেশের বিভিন্ন ধাতু দিয়ে তৈরি প্রতিটি মূর্তির পূজা, যিনি সমস্ত ঝামেলা দূর করেন, তার নিজস্ব ধর্মীয় তাৎপর্য রয়েছে। গণপতির কোন ধাতুতে তৈরি মূর্তি পুজো করলে কী ফল পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।
 

Web Desk - ANB | Published : Aug 27, 2022 7:15 AM IST

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীর জন্য গণপতি বাপ্পার ভক্তরা সারা বছর অপেক্ষা করেন কারণ এই দিন থেকে ১০ দিন স্থায়ী গণেশ উত্সব শুরু হয়। এদিন প্রত্যেক ব্যক্তি নিজ নিজ সামর্থ্য অনুযায়ী সোনা, রৌপ্য, মাটির তৈরি গণপতির মূর্তি নিয়ে আসেন, নিয়মানুযায়ী নিজ বাড়িতে প্রতিষ্ঠা ও পূজা করেন। মঙ্গলমূর্তি ভগবান গণেশের বিভিন্ন ধাতু দিয়ে তৈরি প্রতিটি মূর্তির পূজা, যিনি সমস্ত ঝামেলা দূর করেন, তার নিজস্ব ধর্মীয় তাৎপর্য রয়েছে। গণপতির কোন ধাতুতে তৈরি মূর্তি পুজো করলে কী ফল পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

সোনার গণপতি
এমনটা বিশ্বাস করা হয় যে সোনার তৈরি গণপতির মূর্তির পূজা করলে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ হয় এবং সুখ ও সৌভাগ্য লাভ হয়। আপনি যদি কোনো কারণে গণপতির সোনার মূর্তি আনতে না পারেন, তাহলে তার জায়গায় হলুদের তৈরি গণপতির পুজো করে এই সমস্ত উপকার পেতে পারেন।

রূপালী গণপতি
রূপার তৈরি গণপতির মূর্তির পূজা করলে ব্যক্তির আর্থিক সমস্যা দূর হয় এবং ধন-সম্পদ ও শস্য পাওয়া যায়। রূপালী গণপতির পূজা পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক আস্থা ও ভালোবাসা বৃদ্ধি করে।

ক্রিস্টাল গণপতি
এটা বিশ্বাস করা হয় যে স্ফটিক দিয়ে তৈরি গণপতির মূর্তি সবচেয়ে শুভ এবং শীঘ্রই কাঙ্ক্ষিত ফল দেয়। এটি বিশ্বাস করা হয় যে স্ফটিকের তৈরি গণেশের পূজা করলে, গণপতি শীঘ্রই প্রসন্ন হন এবং তাঁর ভক্তের সমস্ত বস্তুগত এবং আধ্যাত্মিক ইচ্ছা পূরণ করেন।

পারদের গণপতি
গণেশ চতুর্থীর দিন পারদের তৈরি ভগবান গণেশের আরাধনা করলে মানুষের জীবনের সবচেয়ে বড় বাধা চোখের পলকে দূর হয়ে যায় এবং সব ধরনের সুখ ও সৌভাগ্য লাভ হয়।

প্রবাল গণপতি
সনাতন ঐতিহ্যে, সিঁদুর প্রবাল দিয়ে তৈরি গণপতির পূজা করা খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে প্রবাল গণপতির পূজা করলে মানুষের জীবন থেকে সমস্ত রোগ, দুঃখ ও ভয় দূর হয় এবং গণপতির কৃপায় তিনি সুখী জীবনযাপন করেন।

শ্বেতার্ক গণপতি
আক গাছের মূল থেকে তৈরি করা গণপতির মূর্তি শ্বেতার্ক গণপতি নামে পরিচিত। শ্বেতার্ক গনপতির পূজা করলে সকল প্রকার দৃষ্টির ত্রুটি দূর হয় এবং ব্যক্তি ভবিষ্যতে কোন বাধা বা যাদুবিদ্যার ভয় পান না।

নিম কাঠের গণপতি
এমনটা বিশ্বাস করা হয় যে নিম কাঠের তৈরি গণপতির পূজা করলে অন্বেষণকারীর জীবন থেকে শত্রুদের জয় হয় এবং ভবিষ্যতে তাদের থেকে কোনও ধরনের বিপদ হয় না।

 

চন্দনের গণপতি
সনাতন ঐতিহ্যে চন্দনকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে চন্দনের তৈরি গণপতির পূজা করলে মানুষের মন শুদ্ধ ও শুদ্ধ থাকে এবং তিনি বস্তুগত ও আধ্যাত্মিক উভয় সুখ পান।

মাটির গণপতি
হিন্দু ধর্মে মাটিকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই কারণেই মাটির তৈরি গণপতির মূর্তি পূজা করলে গজাননের ভক্তরা অনেক যজ্ঞ করার সমতুল্য ফল লাভ করে এবং তাদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়।

Share this article
click me!