এদিন চাঁদ দেখা নিষেধ, দেখলে হতে পারে সম্মানহানি, জেনে নিন কারণ ও তিথি

কলঙ্ক চতুর্থীর দিনে চাঁদের সঙ্গে যুক্ত একটি রীতি রয়েছে। এই রীতি অনুসারে এদিনে চাঁদ দেখা নিষিদ্ধ বলে মনে করা হয়। আসুন জেনে নেই এই বিশ্বাসের পেছনের কারণ। 
 

Web Desk - ANB | Published : Aug 24, 2022 5:47 AM IST

গণেশ চতুর্থী ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে পড়ে। এদিন প্রতিটি ঘরে ঘরে গণপতির অধিবাস। গণেশ প্রতিষ্ঠার পাশাপাশি এই দিনে কলঙ্ক চতুর্থী বা চৌথ চতুর্থীও পালিত হয়। এই বছর তারিখগুলি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে, যার কারণে চৌথ চন্দ্র এবং কলঙ্ক চতুর্থী ৩০ আগস্ট এবং গণেশ চতুর্থী ৩১ আগস্ট এক দিন পরে উদযাপিত হবে। কলঙ্ক চতুর্থীর দিনে চাঁদের সঙ্গে যুক্ত একটি রীতি রয়েছে। এই রীতি অনুসারে এদিনে চাঁদ দেখা নিষিদ্ধ বলে মনে করা হয়। আসুন জেনে নেই এই বিশ্বাসের পেছনের কারণ। 

কলঙ্ক চতুর্থীর দিন চাঁদ দেখার নিয়ম নেই-
পুরাণ অনুসারে, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে চাঁদ দেখা উচিত নয়। এতে করে ব্যক্তি কলঙ্কিত হয় এবং সম্মানহানি হয়। তাই এই চতুর্থীকে কলঙ্ক চতুর্থী বলা হয়। এর পিছনে কারণ হল ভগবান গণেশের চাঁদকে দেওয়া একটি অভিশাপ। 

কলঙ্ক চতুর্থীর গল্প-
একবার গণেশের গজমুখ রূপ দেখে চাঁদ হেসে উঠল। এতে গণেশ রেগে যান এবং তিনি চাঁদকে অভিশাপ দেন। তিনি বললেন, তুমি তোমার চেহারা নিয়ে খুব গর্বিত, তাই তুমি ধ্বংস হয়ে যাবে এবং কেউ তোমাকে দেখতে পাবে না। যদি কেউ আপনাকে দেখে তবে সে কলঙ্কিত হবে। এই অভিশাপের কারণে চাঁদের আকার কমতে থাকে, তারপর অভিশাপ থেকে মুক্তি পেতে চাঁদ শিবের পূজা করে। শিব চাঁদকে গণেশের পূজা করার পরামর্শ দেন।

আরও পড়ুন- সূর্যের রাশি পরিবর্তনের কারণে লাভবান হবে ৪ রাশি, জেনে নিন আপনার অবস্থা

আরও পড়ুন- সূর্যের রাশি পরিবর্তনের কারণে লাভবান হবে ৪ রাশি, জেনে নিন আপনার অবস্থা

আরও পড়ুন- দুর্বল বুধের প্রভাব জীবনে আনে অসংখ্য সমস্যা, জেনে নিন দুর্বল বুধের কী কী লক্ষণ

তখন গণেশ বললেন, আমার অভিশাপের প্রভাব শেষ হবে না কিন্তু আমি এর প্রভাব কমিয়ে দিই। এর দ্বারা আপনি ১৫ দিনের জন্য ক্ষয়প্রাপ্ত হবেন কিন্তু তারপর আপনি বৃদ্ধি করে পূর্ণ রূপ লাভ করবেন। এছাড়াও, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে যে আপনাকে দেখবে সে কলঙ্কিত হবে। তারপর থেকে সূর্য ১৫ দিনের জন্য হ্রাস পায় এবং ১৫ দিন ধরে গড়ে ওঠে। এছাড়াও, ভাদ্র মাসের চতুর্থীতে চাঁদ দেখা যায় না এবং সেই থেকে এটির নাম কলঙ্ক চতুর্থী হয়। 
 

Share this article
click me!