দুপুরে ঘুমোতে ভালবাসেন? জানেন কি এতে আপনার পরিবারের কত বড় ক্ষতি হতে পারে

একজন সুস্থ মানুষের জন্য দিনের বেলা ঘুম তার সর্বনাশকে আমন্ত্রণ জানায়। তার জীবনের পরিস্থিতি খারাপ থাকে এবং এমন ব্যক্তি সর্বদা সমস্যায় পড়েন। 

Parna Sengupta | Published : Jul 5, 2022 4:24 PM IST

বর্তমানের দৌড়-ঝাঁপ জীবনে সবাই চায় দুই মুহূর্ত অবসর। আর কেউ যদি এই দুই মুহূর্ত পায়, তবে সবার প্রথম ইচ্ছা হয় কিছু সময় ঘুমিয়ে নিয়ে শরীর চাঙ্গা করে নিতে। 

অনেকেই রয়েছেন যারা সারাদিন কাজ করে প্রায় বিকেলে ঘুমিয়ে পড়েন। বিশেষত বাড়ির মহিলারা, সকাল থেকে কাজ করে ঘুমিয়ে পড়েন দুপুরে। দিবানিদ্রা বড়ই প্রিয় বাঙালির। কিন্তু আপনি কি জানেন যে বিকেলে ঘুমানো আপনার জন্য খুব ক্ষতিকর প্রমাণিত হতে পারে, বিশেষ করে যখন আপনি নিজেকে মা লক্ষ্মীর ভক্ত বলে মনে করেন এবং তার কৃপা পেতে চান তখন এই অভ্যাস জীবনে চরম ক্ষতি ডেকে আনতে পারে। হ্যাঁ, ধর্মীয় শাস্ত্র অনুসারে, বিকেলে অপ্রয়োজনে ঘুমানো ক্ষতিকারক প্রমাণিত হয়। তবে বিকেলে ঘুম শিশু, বৃদ্ধ ও রোগীদের জন্য ক্ষতিকর নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কেন দিনের বেলা ঘুমানো আপনার জন্য বেশি বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

হিন্দু ধর্মের শাস্ত্রে ঘুম সম্পর্কে বলা হয়েছে যে শাস্ত্র অনুসারে দিনের বেলা ঘুমানো নিষেধ। তাই সেখানে অভাবী যেমন ছোট শিশু, অসুস্থ ব্যক্তি, বয়স্ক ব্যক্তিরা দিনের বেলা ঘুমাতে পারে। শাস্ত্রে এই লোকদের দিনের বেলা ঘুমানোর অনুমতি দেওয়া হয়েছে। আর একজন সুস্থ মানুষের জন্য দিনের বেলা ঘুম তার সর্বনাশকে আমন্ত্রণ জানায়। তার জীবনের পরিস্থিতি খারাপ থাকে এবং এমন ব্যক্তি সর্বদা সমস্যায় পড়েন। শাস্ত্রে বলা হয়েছে যে বিকেল বা সন্ধ্যার সময় সমস্ত দেব-দেবী পৃথিবীতে অবস্থান করেন এবং এই সময়ে যারা ঘুমায় তারা দেব-দেবীর আশীর্বাদ থেকে বঞ্চিত হয়। সন্ধ্যায় ঘরে বসে ভগবানের পূজা-অর্চনা করতে হবে, এতে আপনার ঘরের দুর্ভাগ্য দূর হয় এবং স্বাস্থ্যেও ভালো ফল পাওয়া যায়।

শাস্ত্রে বলা হয়েছে, দিনের কিছু বিশেষ সময় ঘুমানো অশুভ বলে মনে করা হয়। সূর্যোদয়ের পরে ঘুমানো অশুভ বলে মনে করা হয় এবং এই সময়ে ঘুম আপনার স্বাস্থ্যকেও প্রভাবিত করে। সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠার পর খোলা বাতাসে হাঁটাও স্বাস্থ্যের দিক থেকে খুবই ভালো। এছাড়াও, এই সময়ে ঘুম থেকে উঠলে ঘরে সমৃদ্ধি আসে। তাই শাস্ত্র অনুসারে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সময় শুধু ঘুমের জন্যই অশুভ নয়, এটি আপনাকে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও এনে দিতে পারে। 

Share this article
click me!