জ্যোতিষশাস্ত্র অনুসারে এই ৫ কাজ একেবারেই করা উচিত নয়, জেনে সেগুলো কী কী

বুধ ও বৃহস্পতিবার থেকে শুরু হওয়া শুভ যোগ খুব একটা অশুভ বলে মনে করা হয় না, তবুও অনেক কিছুর খেয়াল রাখতে হবে এবং এই সময়ে কোন ৫টি কাজ করা উচিত নয়,

 

deblina dey | Published : Aug 2, 2023 11:42 AM IST

জ্যোতিষশাস্ত্র অনুসারে, যখনই চন্দ্র কুম্ভ ও মীন রাশিতে গমন করে তখনই তাকে শুভ যোগ বলা হয়। হিন্দু ধর্মে শুভ যোগ সম্পর্কে খুবই কঠোর নিয়ম রয়েছে। বিশ্বাস অনুসারে, পঞ্চকের সময় কারও মৃত্যু হলে পাঁচ গুণ বেশি অশুভ ফল পাওয়া যায়। সেজন্য বিশেষ করে শুভ যোগ সংঘটনে শান্তি করা উচিত। যদিও বুধ ও বৃহস্পতিবার থেকে শুরু হওয়া শুভ যোগ খুব একটা অশুভ বলে মনে করা হয় না, তবুও অনেক কিছুর খেয়াল রাখতে হবে এবং এই সময়ে কোন ৫টি কাজ করা উচিত নয়,

জ্যোতিষশাস্ত্র অনুসারে, অশুভ বলে মনে করা শুভ যোগ প্রতি মাসেই হয়। আজ অর্থাৎ ২ আগস্ট, শুভ যোগ রাত ১১ টা ২৬ মিনিট থেকে শুরু হবে এবং ৭ আগস্ট ১ টা ৪৩ মিনিটে শেষ হবে। পঞ্চকের সময়, পাঁচ দিনের জন্য অনেক সতর্কতা অবলম্বন করা উচিত।

পঞ্চকে কোন ৫টি কাজ একেবারেই করা উচিত নয়

পঞ্চকের সময় পাঁচটি কাজ করা কঠোরভাবে নিষেধ, যা ভুল করেও করা উচিত নয়। তা উপেক্ষা করলে অশুভ ফল পাওয়া যায়। পঞ্চকের সময় কোনো কাঠের জিনিস কেনা উচিত নয় । পঞ্চকের সময় বাড়ির ছাদ তৈরি করা উচিত নয় , খাট বোনাও উচিত নয় । এই সময়, দক্ষিণ দিকে যাওয়া এড়িয়ে চলুন । বাড়িতে রং করাও এই সময়ে নিষিদ্ধ ।

শুভ যোগ দোষের প্রতিকার

পঞ্চকে যদি বাধ্য হয়ে বাড়ির ছাদ তৈরি করতে হয়, তবে এর অশুভ প্রভাব দূর করতে ছাদ তৈরির আগে শ্রমিকদের মিষ্টি খাওয়াতে হবে। এই প্রতিকার করলে পঞ্চকের প্রভাব শেষ হয়।

পঞ্চকের সময় দক্ষিণ দিকে ভ্রমণ সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত। যদি এই দিকে যাওয়া খুব প্রয়োজন হয়, তাহলে ঘর থেকে বের হওয়ার আগে সংকতমোচন হনুমানজিকে গুড় ও ছোলা নিবেদন করতে হবে।

পঞ্চকের সময়ে কারও মৃত্যু হলে তার অশুভ প্রভাব এড়াতে কুশের ৫টি মূর্তি তৈরি করে মৃতদেহের কাছে দাহ করতে হবে, এই প্রতিকারে অশুভ প্রভাবের অবসান ঘটে।

Share this article
click me!